BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  বুধবার ১২ আগস্ট ২০২০ 

Advertisement

ভ্রমণপিপাসুদের জন্য সুখবর, জুলাইয়ের গোড়াতেই দার্জিলিংয়ে খুলছে হোটেল, হোম স্টে

Published by: Sucheta Sengupta |    Posted: June 25, 2020 2:52 pm|    Updated: June 25, 2020 3:34 pm

An Images

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: তিনমাসেরও বেশি সময় বন্ধ থাকার পর অবশেষে পর্যটকদের স্বাগত জানাতে প্রস্তুত হচ্ছে উত্তরবঙ্গের পার্বত্য অঞ্চল। জুলাইয়ের ১ তারিখ থেকেই দার্জিলিং, কার্শিয়ং, কালিম্পংয়ের সমস্ত হোটেল, হোম স্টে খুলে যাচ্ছে। হোটেল মালিকদের সঙ্গে দফায় দফায় আলোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে জিটিএ। আজ সুখবর শোনালেন জিটিএ চেয়ারম্যান অনীত থাপা। এই খবরে স্বভাবতই উচ্ছ্বাসিত ভ্রমণপ্রেমীরা। পর্যটন ব্যবসায় ফের জোয়ারের আশায় স্বস্তির নিঃশ্বাস হোটেল মালিকদেরও।

DRJ-hotels-1

মার্চের ২৫ থেকে দেশজুড়ে লকডাউনের জেরে বন্ধ হয়ে গিয়েছিল ভ্রমণ। ঘরবন্দি হয়ে পড়েছিলেন দেশবাসী। ফলে গরমের ছুটি অথবা অন্যান্য স্বল্পমেয়াদি ছুটিতেও কেউ কোথাও বেড়াতে যেতে পারেননি। এর ফলে ভ্রমণপ্রেমীরা যেমন বিষণ্ণ হয়ে পড়ছিলেন, তেমনই বড়সড় ক্ষতির মুখে পড়েছিল দেশের সবকটি পর্যটনস্থল। বাংলায় দার্জিলিং এবং সংলগ্ন পাহাড় এলাকা মূলত পর্যটনের উপর নির্ভরশীল। দীর্ঘ লকডাউনে পর্যটকশূন্য পাহাড়ের অর্থনীতি কার্যত মুখ থুবড়ে পড়েছিল। খাঁ খাঁ করছিল কাঞ্চনজঙ্ঘার পাদদেশ। সকলেই অপেক্ষায় ছিলেন, কবে ফের সব স্বাভাবিক হবে।

[আরও পড়ুন: বর্ষায় পর্যটকদের কাছে টানতে প্রস্তুত পুরুলিয়ার ‘গাছবাড়ি’, জানতে পারবেন পুরনো ইতিহাসও]

সেই অপেক্ষার অবসান ঘটছে টানা ৯৭ দিন পর। জুলাইয়ের ১ তারিখ থেকে দার্জিলিংয়ের সমস্ত হোটেল, হোম স্টে খুলে যাচ্ছে পর্যটকদের জন্য। তার জন্য আগাম বুকিং করতে পারবেন পর্যটকরা। আনলক ওয়ান (Unclock 1) পর্বে ৮ জুন থেকে রাজ্যের সমস্ত পর্যটন ক্ষেত্র খুলে দেওয়ায় সায় দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তবে পরিস্থিতি বিবেচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত ছেড়ে দিয়েছিলেন জিটিএ-র উপর। সেসময় পাহাড়ে করোনা সংক্রমণ (Coronavirus) বাড়তে থাকায় সেসময় ঝুঁকি নিতে চায়নি জিটিএ। পরিস্থিতি দেখেশুনে সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছিলেন। ইতিমধ্যে ডুয়ার্সের পর্যটন কেন্দ্রগুলি খুলে দেওয়া হয়েছে। সেকথা উল্লেখ করে দার্জিলিংয়ের হোটেল ব্যবসায়ীরাও জিটিএ-র কাছে আবেদন জানিয়েছিলেন, তাঁদের ব্যবসাও চালু করার অনুমতি দেওয়া হোক। নইলে অন্তহীন লোকসান হয়ে যাবে।

[আরও পড়ুন: সস্তায় ঘুরে আসুন পাহাড়ে, পর্যটকদের জন্য নয়া বন্দোবস্ত হোটেল মালিকদের]

দিন দুই আগে জিটিএ চেয়ারম্যান অনীত থাপা হোটেল ব্যবসায়ীদের নিয়ে বৈঠকে বসেছিলেন। তাঁদের সঙ্গে আলোচনার পর করোনা পরিস্থিতি বিবেচনা করে শেষপর্যন্ত জুলাইয়ের প্রথমদিন থেকে হোটেল, হোম স্টে খোলার অনুমতি দেয় জিটিএ। দার্জিলিংয়ে হোটেল, হোম স্টে, ছোট-বড় লজ মিলিয়ে পর্যটকদের জন্য প্রায় ১৫০০ টি থাকার জায়গায় রয়েছে। আর কালিম্পং, কার্শিয়ং মিলিয়ে এই থাকার জায়গার সংখ্যাটা ৪০০০। এই সবই খুলে যাচ্ছে ১ জুলাই থেকে।  খুলছে সমস্ত আকর্ষণীয় ভিউ পয়েন্ট এবং সাইট সিয়িংয়ের জায়গাও।  অগ্রিম বুকিং করে জুলাইয়ের গোড়াতেই আপনি ঘুরতে চলে যেতে পারেন দার্জিলিং পাহাড়ে। স্বাস্থ্যবিধি মেনেই আপনাকে স্বাগত জানাতে প্রস্তুত হচ্ছে পাহাড়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement