BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আতঙ্ক কাটিয়ে ফের সাধারণের জন্য শুরু হচ্ছে অমরনাথ যাত্রা, প্রকাশ্যে নির্ঘণ্ট

Published by: Sulaya Singha |    Posted: March 13, 2021 7:38 pm|    Updated: March 13, 2021 7:38 pm

Amarnath Yatra will be started from 22 july, know how to register name | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার কারণে গত বছর বন্ধ রাখা হয়েছিল অমরনাথ যাত্রা (Amarnath Yatra)। সেই ভয় কাটিয়ে এবছর তীর্থযাত্রার নির্ঘণ্ট প্রকাশ করা হল। আগামী ২৮ জুন থেকে শুরু যাত্রা। রীতি মেনে ৫৬ দিন পর শেষ হবে রাখিবন্ধনের দিন ২২ আগস্ট। জম্মু-কাশ্মীরে লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার নেতৃত্বে আজ বৈঠকে বসে শ্রী অমরনাথ স্রাইন বোর্ড। বৈঠকের পর এই খবর জানানো হয়।

করোনার (Corona virus) কারণে গত ১৫০ বছরে প্রথমবার যাত্রা বন্ধ রাখা হয়েছিল সাধারণ পূণ্যার্থীদের জন্য। কেবল কয়েকজন সাধুকে যাত্রার অনুমতি দেওয়া হয়। এর আগে ২০১৯ সালে জঙ্গি হানার ভয়ে মাঝপথেই যাত্রা বন্ধ করে দেওয়া হয়। ফলে ২ বছর পর সম্পূর্ণ রূপে যাত্রার প্রস্তুতি নিচ্ছে জম্মু-কাশ্মীর প্রশাসন।

[আরও পড়ুন: করোনা আবহে আরও কড়া DGCA, এই কাজটি না করলেই বিমান থেকে নামিয়ে দেওয়া হবে যাত্রীকে]

এ বছর অমরনাথ যাত্রায় নাম নথিভুক্তিকরণ শুরু হবে ১ এপ্রিল থেকে। নাম নথিভুক্ত করা যাবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, জম্মু-কাশ্মীর ব্যাংক এবং ইয়েস ব্যাংকের দেশ জোড়া ৪৪৬টি শাখায়। প্রশাসনের তরফে জানানো হয়েছে নিরাপত্তার কথা মাথায় রেখে এবছর বেশ কিছু পদক্ষেপ করা হচ্ছে।

দক্ষিণ কাশ্মীরে হিমালয়ের কোলে, অমরনাথ গুহায় পবিত্র তুষার শিবলিঙ্গের দর্শন পেতে প্রতি বছর কয়েক লক্ষ হিন্দু পূণ্যার্থী চড়াই উতরাই পেরিয়ে ৩ হাজার ৮৮০ মিটার উঁচুতে পৌঁছে যান। কিন্তু করোনার কারণে গত বছর যাত্রা বন্ধ রাখা হলেও তার আগে ২০১৫ সালে ৩ লক্ষ ৫২ হাজার, ২০১৬ সালে ৩ লক্ষ ২০ হাজার, ২০১৭ সালে ২ লক্ষ ৮৫ হাজার, ২০১৮ সালে ২ লক্ষ ৮৫ হাজার, ২০১৯ সালে ৩ লক্ষ ৪২ হাজার তীর্থযাত্রী অমরনাথ দর্শনে যান।

২০১৯-এর ২ আগস্ট জঙ্গি হানার আশঙ্কায় মাঝপথে বন্ধ করে দিতে হয় যাত্রা। এর ৩ দিন পরেই জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়া হয়। করোনা এবং জঙ্গিহানা, এই দুই বিপদ ঠেকাতে এবছর বেশ কিছু কড়া পদক্ষেপ করছে অমরনাথ স্রাইন বোর্ড এবং জম্মু-কাশ্মীর প্রশাসন।

[আরও পড়ুন: পাঁচ বছরে কংগ্রেস ছেড়েছেন ১৭০ বিধায়ক, দলবদলুদের সম্পত্তি বৃদ্ধি ৩৯ শতাংশ!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement