BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

নদীর পাড়ে বসে ইলিশ চেখে দেখতে চান? তবে পৌঁছে যান এই ঠিকানায়

Published by: Sayani Sen |    Posted: August 11, 2018 9:28 pm|    Updated: August 11, 2018 9:28 pm

Gadiara is waiting for you

সন্দীপ মজুমদার, উলুবেড়িয়া: হাওড়া জেলার বিখ্যাত পর্যটন কেন্দ্র গাদিয়াড়াকে পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করে তোলার লক্ষ্যে রাজ্য সরকার বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারি উদ্যোগকে স্বাগত জানিয়ে এই প্রথম কোনও বেসরকারি উদ্যোগে দু’দিনব্যাপী ইলিশ উৎসবের আয়োজন করা হল। শনিবার থেকেই তাই শ্যামপুর থানার গাদিয়াড়ায় পর্যটকদের ভিড়৷ রূপনারায়ণের ধারে ঝিরঝিরে বৃষ্টি ভেজা কালো পিচমোড়া রাস্তার উলটোদিকেই নিউ চলন্তিকা হোটেল অ‍্যান্ড রিসর্টসে বসেছে ‘গাদিয়াড়া ইলিশ উৎসব’-এর আসর।

[শান্ত সমুদ্রের হাতছানিতে সাড়া দিয়ে পাড়ি জমান জারোয়াদের দেশে]

[সবুজে হারাতে চান? আপনার জন্য রইল পাঁচ জায়গার খোঁজ]

রাজ্য ও রাজ্যের বাইরের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য পর্যটক যোগ দিয়েছেন এই উৎসবে। শনি ও রবিবার দু’দিন ধরে এই উৎসব চলবে। প্রাতঃরাশ থেকে শুরু করে নৈশভোজ পর্যন্ত ইলিশের নানা রকম পদ দিয়ে ভরিয়ে তোলা হয়েছে দু’দিনের এই উৎসবকে। কর্পোরেট ম‍্যানেজার বেদপ্রকাশ পাণ্ডে বলেন, দু’দিনের খাদ্য তালিকায় ইলিশের পদগুলির মধ্যে রয়েছে আনারস ইলিশ, ইলিশ পাতুরি, আম ইলিশ, করমচা ইলিশ, লাউপাতা ইলিশ, ঝিঙে-ইলিশ পোস্ত, রোস্টেড ইলিশ ও লঙ্কা ইলিশ। এই পদগুলি পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়।

[পাইন আর ধুপি গাছের জংলি পথে হারাতে পা বাড়ান লামাদের ঘর লামাহাট্টায়]

[কনকনে বাতাস আর নরম আলোর সাম্রাজ্যে ভ্রমণপিপাসুদের স্বাগত জানাতে তৈরি ‘উত্তরে’]

আগরতলা থেকে সপরিবারে এসেছেন গীতা দাস। তিনি বলেন, ‘‘এই প্রথম গাদিয়াড়ায় এলাম। গাদিয়াড়া খুব ভাল লেগেছে। সেই সঙ্গে উপরি পাওনা ইলিশ উৎসব৷’’ ইলশেগুড়ি বৃষ্টি ভেজা গাদিয়াড়ায় ইলিশ উৎসব খুব উপভোগ করছেন বলে জানান অন্যান্য পর্যটকরাও। ইলিশ উৎসবে খাওয়া-দাওয়ার পাশাপাশি গঙ্গাবক্ষে নৌকা বিহার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

[এক যুগ পর মুন্নারের আন্নামালাই পাহাড় রূপ নিল বেগুনি উপত্যকার, কিন্তু কেন?]

হোটেল ম্যানেজার গগন বাগ জানান, কিছু অসামাজিক কাজের জন্য গাদিয়াড়া পর্যটন কেন্দ্রের দুর্নাম হয়েছিল। পর্যটকরা আর সেভাবে গাদিয়াড়ামুখী হচ্ছিলেন না। সম্প্রতি রাজ্য সরকারের উদ্যোগে গাদিয়াড়াকে ঢেলে সাজানো হচ্ছে। প্রশাসনিক উদ্যোগে অনেকটাই বন্ধ হয়েছে অসামাজিক ক্রিয়াকলাপ। পর্যটন মন্ত্রী গাদিয়াড়ায় এসে এখানকার জলপথ ও সড়ক পরিবহণের উপর বেশ কয়েকটি প্রকল্প ঘোষণা করেছেন। তৈরি হচ্ছে নতুন বাস টার্মিনাস।

একই সঙ্গে তিনি গাদিয়াড়াকে সাজিয়ে তোলারও উদ্যোগ নিয়েছেন। সরকারি এই উদ্যোগের পাশাপাশি তাঁরাও চান হাওড়া জেলার এত সুন্দর মনোরম একটা পর্যটন কেন্দ্র ভ্রমণপিপাসু মানুষের কাছে আরও বেশি করে গুরুত্ব পাক। তাঁরা চান নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে আরও বেশি পর্যটক গাদিয়াড়ায় আসুন৷  

[চোখের সামনে বাঘ দেখতে চান? পাড়ি জমাতে পারেন এই সব অরণ্যে]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement