BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

‌খুলছে ভিক্টোরিয়া–সহ কলকাতার চারটি দর্শনীয় স্থান, জানেন কী কী নিয়ম মানতে হবে?

Published by: Abhisek Rakshit |    Posted: November 8, 2020 11:09 pm|    Updated: November 8, 2020 11:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আসছে শীতের মরশুম। অন্যান্যবার এই সময় থেকেই ভিড় বাড়ে ভিক্টোরিয়া মেমোরিয়াল, ভারতীয় জাদুঘর–সহ কলকাতার অন্যান্য স্থানগুলোতে। কিন্তু করোনা আবহে দীর্ঘ আট মাস এসব জায়গা বন্ধ ছিল। তবে সাধারণ মানুষের কথা ভেবে অবশেষে খুলতে চলেছে এই স্থানগুলো। ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং ভারতীয় জাদুঘর–সহ কলকাতার মোট চারটি আকর্ষণীয় স্থানের দরজা খুলছে। জানা গিয়েছে, আগামী ১০ নভেম্বর থেকে এই চারটি স্থান খুলবে। তবে মানতে হবে করোনা সংক্রান্ত একাধিক বিধিনিষেধ।

এর মধ্যে ভিক্টোরিয়া মেমোরিয়ালে (Victoria Memorial) কী কী বিধিনিষেধ থাকবে সেই সম্পর্কে জানিয়েছেন কিউরেটর জয়ন্ত সেনগুপ্ত। রবিবার সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানান, সমস্ত রকমের কোভিডবিধি কঠোরভাবে মেনেই ফের খুলবে বিংশ শতাব্দীর অন্যতম এই স্থাপত্যের দরজা। দর্শনার্থীরা সকাল ১১টা থেকে ৫টা পর্যন্ত ভিক্টোরিয়া মেমোরিয়ালে প্রবেশের অনুমতি পাবেন। তবে এর জন্য অনলাইনে টিকিট কাটা যাবে। কিউআর কোডের মাধ্যমে প্রবেশ নিয়ন্ত্রণ করা হবে।

[আরও পড়ুন: কালীপুজোর চাঁদা ১০ হাজার টাকার জন্য মাসিক বেতন লুট চালকের, জুলুমবাজিতে গ্রেপ্তার ৩]

আবার স্মার্টফোনের অভাবে যাঁরা অনলাইনে টিকিট কাটতে পারবেন না, তাঁদের জন্য কাউন্টারেও টিকিট বিক্রি করা হবে। তিনি আরও জানান, একই সময়ে ৫০০ জনের বেশি দর্শনার্থীকে ভিক্টোরিয়া মেমোরিয়াল চত্ত্বরে থাকার অনুমতি দেওয়া হবে না। অর্থাৎ ৫০০ জন হয়ে গেলেই বন্ধ হয়ে যাবে দরজা। অন্যদিকে, ভিতরে ঢুকে গ্যালারি ঘুরে দেখার জন্য এক সঙ্গে ২০০ জনকে ভিতরে ঢোকার অনুমতি দেওয়া হবে। এছাড়া প্রত্যেককে সঙ্গে মাস্ক এবং স্যানিটাইজারও রাখতে হবে।

ভিক্টোরিয়া মেমোরিয়াল ছাড়াও ওইদিন থেকে খুলে যাবে বিড়লা প্ল্যানেটোরিয়াম, সায়েন্স সিটি এবং ভারতীয় জাদুঘরও। আর প্রত্যেকটি জায়গাতেই মানতে হবে কোভিড সংক্রান্ত এই সমস্ত বিধিনিষেধ। এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে প্রত্যেক কর্তৃপক্ষের তরফেই।

[আরও পড়ুন: ‘তৃণমূলের অবস্থা বাঁধাকপির মতো, পাতা ছাড়াতে ছাড়াতে দু’জন পড়ে থাকবে’, তোপ দিলীপের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement