১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

রাতের আকাশে টেলিস্কোপে চোখ রেখে ইচ্ছেমত দেখুন তারার খেলা! এবার নয়া আকর্ষণ লাদাখে

Published by: Paramita Paul |    Posted: October 30, 2022 5:14 pm|    Updated: October 30, 2022 5:14 pm

Ladakh set to get unique Dark Sky Reserve | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জীবন সঙ্গীর সঙ্গে বাইকে লাদাখ (Ladakh) ট্রিপের স্বপ্ন কে না দেখে! চোখ জুড়নো প্রাকৃতিক সৌন্দর্য, হ্রদের নীল জলরাশি, তুষার শুভ্র বরফে ঢাকা পর্বত। সবমিলিয়ে ভ্রমণপিপাসুদের উইশ বাকেটে লাদাখ কিন্তু একেবারে উপর দিকেই থাকে। তবে এবার সেই আকর্ষণের সঙ্গে যুক্ত হচ্ছে একেবারে আনকোরা একটি বিষয়। যার টানে আরও বেশি পর্যটক ছুটে যাবেন লাদাখে।

শান্ত নিরিবিল পরিবেশে রাত জেগে আকাশ দেখার মজাই আলাদা। মহাকাশ পর্যবেক্ষণ ঘিরে উৎসাহ নেহাত কম নয়। পর্যটনের সঙ্গে যদি মহাকাশ পর্যবেক্ষণকে যদি জুড়ে দেওয়া যায়, তাহলে কেমন হয়? রাতের আকাশে টেলিস্কোপে চোখ রেখে আলাদা-আলাদা করে গ্রহ-নক্ষত্র চেনা যায়, দেখা যায় গ্রহাণু, তাহলে তো কথাই নেই। বিশ্বের বিভিন্ন প্রান্তে এতদিন রাতের আকাশ দেখার সুযোগ মিলত। এবার সেই সুযোগ মিলবে লাদাখে। হ্যানলেতে চালু হতে চলেছে দেশের প্রথম নাইট স্কাই স্যাংচুয়ারি। অর্থাৎ সেখানে বসে টেলিস্কোপে চোখ রেখে কাটিয়ে দেওয়া যাবে ঘণ্টার পর ঘণ্টা।

[আরও পড়ুন: শরীরী খেলায় মেতে ওঠার আগে বিছানায় এই কাজগুলি করেন? যৌনসুখ মাটি হল বলে]

সোমবার নাইট স্কাই স্যাংচুয়ারির উদ্বোধন করবেন লাদাখের লেফটেন্যান্ট জেনারেল রাধাকৃষ্ণ মথুর। পুরো অনুষ্ঠানটি হবে ভারচুয়ালি। আগামী ৩১ অক্টোবর চাংথাম অভয়ারণ্যের অংশ বিশেষে চালু হচ্ছে পৃথিবীর অন্যতম উঁচু এই নাইট স্কাই স্যাংচুয়ারি (Nigh Sky Sanctuary)। থাকছে ডবসোনিয়ান টেলিস্কোপ। ইতিমধ্যে স্থানীয় ২৪ জনকে টেলিস্কোপ রক্ষণাবেক্ষণের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে ১৮ জন আগামিকাল থেকেই কাজে যোগ দেবেন। বাকিরা পরের বছর থেকে নাইট স্কাই স্যাংচুয়ারিতে যোগ দেবেন তাঁরা।

মহাকাশ পর্যটনে উৎসাহ দিতে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং নাইট স্কাই স্যাংচুয়ারি তৈরির ঘোষণা করেছিলেন। লাদাখেই তৈরি হচ্ছে দেশের প্রথমে এধরনের পর্যটন কেন্দ্র। স্বাভাবিকভাবেই মনে করা হচ্ছে, মহাকাশ পর্যটনের টানে লাদাখে পর্যটকের ভিড় আরও বাড়বে।

[আরও পড়ুন: Twitter কেনার ২৪ ঘণ্টা পরই শুরু গণছাঁটাই? কর্মীদের নামের তালিকা চাইলেন মাস্ক]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে