BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভোটেও পর্যটন, ক্যারাভানে চেপে ঘুরে দেখুন গুজরাটের নির্বাচন

Published by: Paramita Paul |    Posted: November 22, 2022 11:11 am|    Updated: November 22, 2022 1:42 pm

Poll Tourism in Gujarat attracts tourists | Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: আমেরিকা, কানাডা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া-সহ প্রায় ২৫টি দেশ থেকে সাড়ে ৪ হাজার অনাবাসী ভারতীয় গুজরাটে (Gujarat) ছড়িয়ে পরেছে। অধিকাংশই চাক্ষুস করতে এসেছেন মোদি রাজ্যের নির্বাচন। সুযোগ হাতছাড়া করতে নারাজ রাজ্যের পর্যটন দপ্তর। অনাবাসী ভারতীয়দের জন্য অভিনব সব ব্যবস্থা করা হয়েছে।

তারমধ্যে অন্যতম ক্যারাভ্যান। ভোট পর্যটনের (Poll Tourism) টানে নিজ রাজ্যে আসা অনাবাসীদের ঘুরিয়ে দেখান হচ্ছে সপুতরা ও শিবরাজপুর সমুদ্রতট। এছাড়াও পর্যটকদের আকর্ষণের অন্যতম স্থান কচ্ছের রুদ্রানি ড্যামে। পর্যটকদের জন্য প্রমোদ ভ্রমণের ব্যবস্থা করা হয়েছে বলে পর্যটন দপ্তরের তরফে জানান হয়েছে। তবে অবশ্যই ‘ফেলো কড়ি মাখো তেল’।

[আরও পড়ুন: বাংলায় এলেন নতুন রাজ্যপাল, স্বাগত জানাতে বিমানবন্দরে হাজির ফিরহাদ-শশীরা]

ব্যবসার গুজরাট। ব্যবসায়ী গুজরাটি। জীবনের প্রতিটি পদক্ষেপে যে রাজ্যের সঙ্গে ব্যবসা জড়িয়ে সেখানে নির্বাচন। আর সেই ভোটকে কেন্দ্র করে ব্যবসা হওয়াটা স্বাভাবিক। তাই নির্বাচনকে সামনে রেখে বিদেশী মুদ্রা ঘরে তুলতে সক্রিয় হয়েছে পর্যটন দপ্তর। ভোট ঘোষণার পর থেকে যে কোনও রাজ্যের পর্যটন সাধারণত ঝিমিয়ে তাকে। কিন্তু যেহেতু রাজ্যটির নাম গুজরাট তাই পর্যটনকে কাজে লাগাতে বিভিন্ন পরিকল্পনা নিয়েছে রাজ্য প্রশাসন। পর্যটন দপ্তরের এক কর্তা জানান, আমেদাবাদ, সুরাত, গান্ধীনগর বিমানবন্দরে অনাবাসী ভারতীয় ও বিদেশি পর্যটকদের সাহায্যের জন্য বিশেষ কাউন্টারের ব্যবস্থা করা হয়েছে। তাঁরা কী চাইছেন, কোথায় যাবেন, কতজন যাবেন, নির্বাচন সংক্রান্ত তথ্য আদানপ্রদান করা হচ্ছে। বিমানবন্দর থেকেই তাঁদের চাহিদা পূরণের সবরকমের ব্যবস্থা করে দেওয়া হচ্ছে।

পর্যটকদের সংখ্যা অনুযায়ী ব্যবস্থা করা হচ্ছে ক্যারাভ্যানের। ক্যারাভান প্রতি একজন করে গাইড দিয়ে দেওয়া হচ্ছে। সাধারণত আমেদাবাদ, গান্ধীনগর, সুরাটের মতো শহরে ভোটের তাপ নেওয়ার পরেই পর্যটনস্থল ঘুরে দেখার ইচ্ছাপ্রকাশ করছেন অনাবাসী ও বিদেশী পর্যটকরা। সেক্ষেত্রে ক্যারাভান মারফত সপুত্র ধাম, ভাসরা জাতীয় উদ্যান, পমপা লেক, শিবরাজপুরের দারকা, কচ্ছের হোয়াইটরান, ভূজ শহর, ভারত-পাকিস্তান সীমান্ত ঘুরিয়ে দেখানোর ব্যবস্থা করা হচ্ছে বলে জানান তিনি।

[আরও পড়ুন: ফের যুযুধান শুভেন্দু-অখিল গিরি, বিরোধী দলনেতাকে আইনি নোটিস পাঠালেন অখিলপুত্র]

আবার যেসব বিদেশী পর্যটক গুজরাটের ভোট পর্যটনে আসছেন তাঁদের জন্য দিল্লির আকবর রোডে নবনির্মিত গুজরাত ভবনে রাত্রি যাপনের ব্যবস্থা করা হয়ছে। পর্যটকদের আকৃষ্ট করতে প্রতিটি ক্যারাভ্যানে ইন্টারনেট ও টেলিভিশনের ব্যবস্থাও করা হয়েছে। যাতে ভ্রমনের সময়েও ভোটের সব খবর সহজেই পর্যটকরা পেতে পারেন। রাজ্যজুড়ে প্রায় ৭০টি ক্যারাভানের ব্যবস্থা করেছে পর্যটন দপ্তর। তবে ভোট পর্যটকদের পকেটের কথা ভেবে যতটা সম্ভব কম খরচে এইসব ব্যবস্থা করা হচ্ছে বলে জানান গুজরাত সরকারের ওই আমলা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে