১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

কলকাতার কাছেই নতুন তারামণ্ডল, দেশে প্রথম 3D লেজার শোয়ে মিলবে মহাকাশ দর্শনের সুযোগ

Published by: Sayani Sen |    Posted: December 2, 2022 2:20 pm|    Updated: December 2, 2022 2:20 pm

West Bengal gets 3D Planetarium near Kolkata । Sangbad Pratidin

অরিজিৎ গুপ্ত, হাওড়া: কলকাতার বিড়লা তারামণ্ডলের মতো শুক্রবার থেকে হাওড়ায় সাধারণের জন্য খুলে দেওয়া হল তারামণ্ডল। হাওড়া ময়দানের শরৎসদন চত্বরে তৈরি নতুন এই তারামণ্ডলটিতে কলকাতার তারামণ্ডলের মতোই একটি হলঘরে বসে লেজার শোয়ের মাধ্যমে মহাকাশের বিভিন্ন গ্রহ, উপগ্রহকে দেখতে ও সেগুলি সম্পর্কে জানতে পারবেন দর্শনার্থীরা।

রাজ্য সরকারের পুর ও নগরোন্নয়ন দপ্তর এবং হাওড়া পুরসভার উদ্যোগে একটি বেসরকারি সংস্থার সাহায্যে তৈরি এই তারামণ্ডলটিতে ভারতবর্ষে প্রথম থ্রি ডি শো দেখানো হবে। কলকাতার তারামণ্ডলে বর্তমানে টু ডি শো দেখানো হয়। কিন্তু এখানে থ্রি-ডি শোয়ে আরও পরিষ্কারভাবে মহাকাশের ছবি দেখতে পাবেন দর্শনার্থীরা। যেন মাথার উপরই ঘুরে বেড়াবে মঙ্গল, বৃহস্পতি, শনি পৃথিবীর মতো গ্রহ ও তাদের উপগ্রহরা।

Planetorium

[আরও পড়ুন: দার্জিলিংয়ে এবার নতুন অ্যাডভেঞ্চার, রাতেও চলবে টয় ট্রেন, কবে থেকে জানেন?]

পুজোর আগেই শরৎসদনের এই তারামণ্ডলটির আনুষ্ঠানিক উদ্বোধন করে গিয়েছিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। কিন্তু কিছু কাজ বাকি ছিল। সেই বকেয়া কাজ সম্পন্ন করে বৃহস্পতিবার প্রথম শো দেখানো হল। এদিন শোয়ের পর পুরসভার মুখ্য প্রশাসক সুজয় চক্রবর্তী জানান, শুক্রবার থেকেই সাধারণের জন্য তারামণ্ডল খুলে দেওয়া হচ্ছে। শীতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) হাওড়াবাসীকে এটি একটি উপহার। রবিবার ছাড়া প্রতিদিন তারামণ্ডলে শো দেখানো হবে। দুপুর ৩টে, বিকেল ৪টে ও ৫টায় দিনে তিনবার এই শো চলবে। বাংলা, ইংরেজি ও হিন্দি মোট তিনটি ভাষাতেই ২৫ মিনিট করে এই শো দেখানো হবে। যে হলঘরে এই শো দেখানো হবে সেখানে একশোটি আসন রয়েছে।

শো দেখানোর পাশাপাশি সাউন্ড সিস্টেমের মধ্য দিয়ে মহাকাশ ও প্রতিটি গ্রহ, উপগ্রহ সম্পর্কে বলা হবে। এই শো দেখার জন্য মাথাপিছু ১২০ টাকার টিকিট কিনতে হবে। তবে স্কুলের ছাত্রছাত্রীরা পরিচয়পত্র দেখালে তাদের কাছ থেকে মাথাপিছু ৭০ টাকা করে নেওয়া হবে। আবার স্কুল থেকে তারামণ্ডলে শো দেখতে এলে আরও কম, ৫০ টাকা করে নেওয়া হবে। হাওড়া শরৎসদন চত্বরে এই তারামণ্ডলটি তৈরি করতে রাজ্য সরকারের ১৪ কোটি টাকা ব্যয় হয়েছে। তিন বছর আগেই এই তারামণ্ডলটি তৈরির কাজ শুরু হয় কিন্তু প্রযুক্তিগত কিছু সমস্যার জন্য এটি চালু করা যাচ্ছিল না।

[আরও পড়ুন: আর ফ্রি এন্ট্রি নয়, হাজারদুয়ারি মিউজিয়াম দেখতে গেলে এবার খরচ করতে হবে গাঁটের কড়ি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে