BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

মাছের বয়স ১০০! আমেরিকায় বিশালদেহী মৎস্য দেখে অবাক নেটিজেনরা

Published by: Abhisek Rakshit |    Posted: May 6, 2021 10:26 pm|    Updated: May 6, 2021 10:26 pm

100-Year-Old 'Monster' Fish, Weighing Over 90 Kg, Caught In Michigan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিমি কিংবা কচ্ছপ, সাধারণত এই ধরনের প্রাণীকেই ১০০ বছর বা তার বেশিদিন বাঁচতে দেখা যায়। কিন্তু কখনও শুনেছেন ১০০ বছর ধরে বেঁচে রয়েছে কোনও মাছ! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও সম্প্রতি আমেরিকায় (America) ধরা পড়েছে এমনই একটি মাছ। অর্থাৎ এই মাছটি শুধু করোনা মহামারীই নয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে শুরু করে সোভিয়েত রাশিয়ার পতন-গত ১০০ বছরের বড় বড় ঘটনারও সাক্ষী থেকেছে। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরালও হয়েছে মাছটির ছবি।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের ফিস অ্যান্ড ওয়াইল্ড লাইফ সার্ভিসের কয়েকজন আধিকারিক মিলে ডেট্রয়েটের দক্ষিণে অঞ্চলের একটি নদী থেকে মাছটি ধরেন। দেখা যায়, সেটির ওজন ১০৮ কেজি। লম্বায় ৬ ফুট ১০ ইঞ্চি, অর্থাৎ প্রায় সাত ফুট। আর প্রস্থও ৪ ফুট। মূলত যারা মাছ এবং অন্যান্য জলজ প্রাণীদের নিয়ে পড়াশোনা করেন, সেরকমই কয়েকজন ব্যক্তি মিলে মাছটি ধরেন। এটির নাম তাঁরা দিয়েছেন, “real life river monster”। তবে এই নদীটিতে পরীক্ষানিরীক্ষা বাদ দিয়ে কোনওপ্রকার মাছ ধরাই নিষিদ্ধ। কারণ এখানে অনেক বিরল প্রজাতির জলজ প্রাণী রয়েছে। আর তাই মাছটি ধরার পরও সেটি ছেড়ে দেন আধিকারিকরা। তবে তার আগে সেটির সঙ্গে একটি ছবিও তোলেন তাঁরা।

[আরও পড়ুন: প্রতিজ্ঞা করেছিলেন DMK ভোটে জিতলেই কাটবেন জিভ, ফলপ্রকাশের পর কী করলেন মহিলা সমর্থক?]

পরবর্তীতে সোশ্যাল মিডিয়ায় সেই ছবিটিই পোস্ট করা হয়। সঙ্গে লেখা হয়, “উচ্চতা এবং ওজন দেখে বোঝাই যাচ্ছে মাছটি স্টর্জন (sturgeon) প্রজাতির স্ত্রী-মাছ। গত ১০০ বছর ধরে মাছটি এই নদীতে ছিল। অর্থাৎ ১৯২০ সাল থেকে ডেট্রয়েটের এই নদীতে মাছটি রয়েছে।” অনেকেই এই বিষয়টি জানতে পেরে বেশ অবাক হয়ে গিয়েছেন। মাছের ছবিটিও সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে। কেউ লিখেছেন, “দেখে ভাল লাগছে ডেট্রয়েটের এই নদীতে এতদিন ধরে কোনও মাছ বেঁচে রয়েছে।” অপর একজন লিখেছেন, “যাক, মাছটি তাহলে এতদিনের দূষণ সহ্য করেও বেঁচে গিয়েছে।”

 

A once in a lifetime catch for our Detroit River native species crew last week! This real life river monster was tipping…

Posted by Alpena Fish and Wildlife Conservation Office on Friday, April 30, 2021

[আরও পড়ুন: এ কেমন মালাবদল! করোনা কালে অভিনব বিয়ের ভিডিও ভাইরাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement