৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অবিশ্বাস্য!‌ দু’‌দশক পুরুষ সঙ্গীর সঙ্গে যৌন মিলন ছাড়াই সাতটি ডিম পাড়ল পাইথন!

Published by: Abhisek Rakshit |    Posted: September 11, 2020 5:18 pm|    Updated: September 11, 2020 5:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ দু’‌দশকে কোনও পুরুষ সঙ্গীর সঙ্গে মিলন হয়নি। তা সত্ত্বেও সাতটি ডিম পাড়ল ৬২ বছরের এক বৃদ্ধ পাইথন। শুনতে অবাক লাগলেও ঘটনাটি ঘটেছে আমেরিকার (America) মিসৌরির সেন্ট লুইস চিড়িয়াখানায়।

[আরও পড়ুন:‌ কাবাবে মজে মন! লকডাউন ভেঙে গাড়ি নিয়ে ৭৫ কিমি পাড়ি দিলেন যুবতী, তারপর….]

জানা গিয়েছে, এই পাইথনটি বল পাইথন (Python) প্রজাতির। বয়স ৬২ বছর। চিড়িয়াখানায় আরেকটি ৩১ বছর বয়সি পুরুষ বল পাইথন থাকলেও, সেখানকার কর্মীরা জানান এই স্ত্রী পাইথনটির সঙ্গে গত দু’‌দশকে কোনও পুরুষ সঙ্গীর মিলন ঘটেনি। আর তাই কীভাবে ডিম পাড়ল সেটি?‌ সেটাই প্রশ্ন অনেকের মনে। এখানেই শেষ নয়, এত বৃদ্ধ বয়সে কোনও পাইথনের ডিম পাড়ার বিষয়টিও বিরল। বল পাইথন সাধারণত ষাট বছরের অনেক আগেই যৌন মিলন বা সন্তান ধারণের ক্ষমতা হারায়। ওই চিড়িখানার হারপিটোলজি বিভাগের ম্যানেজার মার্ক ওয়ানের জানান, ‘‌‘‌এই পাইথনটিই সম্ভবত সবচেয়ে বৃদ্ধ সাপ, যে এই বয়সে ডিম পাড়ার রেকর্ড করেছে। তবে ওই সাপটি অন্তত দু’দশক কোনও পুরুষ সাপের সংস্পর্শে আসেনি।’‌’‌

[আরও পড়ুন:‌ ঠিক যেন স্পাইডারম্যান, চোখের নিমেষে দেওয়াল বেয়ে উঠে যাচ্ছে খুদে! তাজ্জব নেটদুনিয়া]

তাহলে কী করে এমন অসাধ্য সাধন সম্ভব হল? এই প্রক্রিয়াকে বিজ্ঞানের ভাষায় বলে, অ্যাসেক্সুয়াল ফার্টিলাইজেশন। অর্থাৎ এই প্রক্রিয়ায় সন্তানের জন্ম দিতে স্ত্রী–পুরুষের মিলনের প্রয়োজন হয় না। প্রাথমিকভাবে ধারণা, এই স্ত্রী বল পাইথনটি তাঁর শরীরের মধ্যে শুক্রাণু সঞ্চয় করে রেখেছিল। আর সে শুক্রাণুর সাহায্যেই ডিম্বানুগুলোকে নিষিক্ত করেছে সে। সাতটি ডিমের দু’‌টি ইতিমধ্যে নষ্ট হয়ে গেলেও চিড়িয়াখানা কর্তৃপক্ষ তিনটি ডিম ইনকিউবেটরে রেখেছে। বাকি দু’টি ডিম জেনেটিক স্যাম্পলিংয়ের জন্য ব্যবহার করা হচ্ছে। এর মাধ্যমেই আসল সত্যিটা সামনে আসবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement