BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রোমান সভ্যতার সৃষ্টি করোনা ভাইরাস! নেটদুনিয়ায় ভাইরাল কমিক চরিত্র

Published by: Monishankar Choudhury |    Posted: March 10, 2020 12:30 pm|    Updated: March 10, 2020 12:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোমান সভ্যতাতেও করোনা ভাইরাস অস্তিত্ব! না, আঁতকে ওঠার মতো কিছু হয়নি। করোনা আতঙ্কের আবহেই সোশ্যাল মিডিয়ায় ঘুরছে মাস্ক পরিহিত এক রোমান যোদ্ধার ছবি। তবে রক্তমাংসের কোনও মানুষ নয়, সে আসলে একটি কমিক চরিত্র। নাম, করোনা ভাইরাস।

গল্পটা হচ্ছে, বিশ্ববিখ্যাত কমিক অ্যাস্টারিক্সের একটি বইয়ে  দেখা মিলেছে ‘করোনা ভাইরাস’-এর। ওই বইটিতে সে আসলে এক রোমান যোদ্ধা এবং খলনায়ক। রথে চেপে ইটালির বুকে নায়ক অ্যাস্টারিক্সের সঙ্গে প্রতিযোগিতায় নামে সে।  ২০১৭-এ প্রকাশিত অ্যাস্টারিক্স সিরিজের ৩৭তম বই ‘অ্যাস্টারিক্স অ্যান্ড দ্য চ্যারিয়ট রেস’। এই বইয়ে জুলিয়াস জুলিয়াস সিজারের আমলে অনুষ্ঠিত এক রথচালনা প্রতিযোগিতার কথা বলা হয়েছে। সেই প্রতিযোগিতায় অ্যাস্টারিক্স ও তার সঙ্গী ওবেলিক্সের অংশগ্রহণ ও দারুণ সব অ্যাডভেঞ্চার বর্ণনা রয়েছে। গল্প অনুসারে, জনৈক রোমান সেনেটর আয়োজন করেন এক রথচালনা প্রতিযোগিতার। জুলিয়াস সিজার দাবি করেন, যেন তেন প্রকারেণ এই প্রতিযোগিতায় রোমান প্রতিযোগীকেই জিততে হবে। এই রোমান প্রতিযোগীর নামই এখানে ‘করোনা ভাইরাস’।

করোনা ভাইরাসের হামলার আগেই কীভাবে ওই কমিক বইয়ে মারণ জীবাণুটির নাম উল্লেখ করা হয়, তা নিয়ে তুঙ্গে জল্পনা। ভয়াবহ পরিস্থিতির মধ্যেও এই বিষয়ে নেটদুনিয়ায় বেশ মজার সব মন্তব্য ও প্রতিক্রিয়া হচ্ছে। এদিকে, করোনা আতঙ্ক ক্রমেই গ্রাস করছে গোটা ভারতকে। দিল্লি, তেলেঙ্গানা, কেরল-সহ দেশের বহু রাজ্যের মানুষ আক্রান্ত এই মারণ রোগে। যতদিন যাচ্ছে আক্রান্তের সংখ্যাও ততই বাড়ছে। ভারতে এখনও পর্যন্ত করোনার কোপে ৪৭ জন। এই নিয়ে করোনা সন্দেহে দু’জনের মৃত্যু হয়েছে দেশে। রবিবার পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায় সৌদি আরব ফেরত এক ব্যক্তির মৃত্যু হয়। তিনি আরবে শ্রমিকের কাজ করতেন বলে খবর। ওই একই দিনে লাদাখেও মৃত্যু হয় করোনায় আক্রান্ত সন্দেহে হাসপাতালে ভরতি এক বৃদ্ধের।          

[আরও পড়ুন: ‘রোগ ছড়াতে যাচ্ছি’, হুমকি দিয়ে একের পর এক পানশালায় ঘুরলেন করোনা আক্রান্ত]  

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement