৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

তিনটি পুরুষাঙ্গ! বিরল সমস্যা নিয়ে জন্ম নিল ইরাকি শিশু

Published by: Sulaya Singha |    Posted: April 5, 2021 7:09 pm|    Updated: April 5, 2021 7:09 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে অতীতে এমন ঘটনার কোনও উল্লেখ নেই। তিনটি পুরুষাঙ্গ নিয়ে জন্ম হয়েছে এক শিশুর। যদিও শিশুটির অণ্ডকোষের সংখ্যা দু’টি। এমনই ঘটনা ঘটেছে ইরাকে।

তিন মাসের শিশুটির জন্মের সময় কিছু বোঝা যায়নি। আর পাঁচটা স্বাভাবিক শিশুর মতোই জন্মে ছিল সে। কিন্তু কিছুদিন পর থেকে শিশুটির একটি অণ্ডকোষ অস্বাভাবিক ভাবে ফুলতে শুরু করে। বেশ ভয় পেয়েই মা-বাবা চিকিৎসকদের কাছে নিয়ে আসে একরত্তিকে। চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন, একটি নয় শিশুটির পুরুষাঙ্গর সংখ্যা তিনটি। প্রধান পুরুষাঙ্গর ঠিক গোড়ার পাশ থেকেই আরেকটি পুরুষাঙ্গ শরীরে বাইরে বেড়িয়ে আসতে শুরু করেছে। আরও একটি পুরুষাঙ্গ রয়েছে তার ফুলে ওঠা অণ্ডকোষটির মধ্যে।

[আরও পড়ুন: মানবিকতার নজির! জ্বলতে থাকা হাসপাতালেই জটিল অস্ত্রোপচার সারলেন চিকিৎসকরা]

চিকিৎসকরা জানিয়েছেন, এটি একটি অতি বিরল ঘটনা। কারণ হিসেবে তাঁরা বলছেন, গর্ভে থাকার সময় শিশুটি কোনও ওষুধের প্রতিক্রিয়ার সামনে উন্মুক্ত হয়নি। পাশাপাশি, শিশুটির পারিবারিক ইতিহাসে জিনগত ব্যতিক্রমী অনুপস্থিতি রয়েছে। বিষয়টি দ্য ইন্টারন্যাশনাল জার্নাল অফ সার্জারি কেসে প্রকাশিত হয়েছে। দুই চিকিৎসক শাকির সালিম জাবালি এবং আয়াদ আহমেদ মহম্মদ বিষয়টি নিয়ে একটি আর্টিকেল লিখেছেন। যার নাম দিয়েছেন, ‘ত্রিফাল্লিয়া’।

প্রতি ৫০ থেকে ৬০ লক্ষ জনের মধ্যে একজনের এমন সমস্যা থাকতে পারে। যদিও এমন ঘটনা আগে কখনও শোনা যায়নি। চিকিৎসকরা আরও জানিয়েছেন, শিশুটির অতিরিক্ত দুটি পুরুষাঙ্গর সঙ্গে মূত্রনালীর কোনও সংযোগ নেই। তাই অস্ত্রোপচারের মাধ্যমে সে দু’টিকে বাদ দেওয়া কঠিন নয়। তবে ব্রিটিশ পত্রিকা ডেইলি মেল জানাচ্ছে, অতি বিরল হলেও এমন ঘটনা এই প্রথম নয়। ২০১৫ সালে ভারতে একটি শিশুপুত্র জন্ম নিয়েছিল, যারও তিনটি পুরুষাঙ্গ ছিল। তবে, সেই ঘটনা কোনও মেডিক্যাল জার্নালে লিপিবদ্ধ করা হয়নি।

[আরও পড়ুন: হুঁশহীন নাচ, নাচতে নাচতেই মৃত্যু! ‘ডান্সিং প্লেগ’ আজও ইতিহাসের পরম বিস্ময়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement