BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

দিওয়ালির আগে ‘জাদু প্রদীপ’, ছত্তিশগড়ের শিল্পীর কেরামতিতে মুগ্ধ নেটিজেনরা

Published by: Suparna Majumder |    Posted: November 6, 2020 9:09 pm|    Updated: November 6, 2020 9:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছোটবেলার গল্পে আশ্চর্য প্রদীপ পেয়েছিল আলাদিন। তাতেই ফিরেছিল তার সুদিন। তবে বাস্তবের মাটিতে আমার-আপনার জীবনের ক্ষেত্রে সে প্রদীপ পাওয়ার আশা ক্ষীণ। অবশ্য চাইলে এই দীপাবলি বা দিওয়ালিতে (Diwali 2020) ‘ম্যাজিক প্রদীপ’ পেতেই পারেন আপনি। মাটির ছোঁয়াতেই এই জাদু প্রদীপ নির্মাণ করেছেন ছত্তিশগড়ের মৃৎশিল্পী অশোক চক্রধারী (Ashok Chakradhari)।

ছত্তিশগড়ের (Chhattisgarh) বস্তার জেরার কোন্ডাগাও এলাকার বাসিন্দা অশোক। আঙুলের ছোঁয়াতে নরম মাটির তালকে মনের মতো বিন্যাসে নানা রূপ দেন শিল্পী। যার সৌন্দর্য মুগ্ধ করে স্থানীয় বাসিন্দাদের। কিন্তু করোনা (CoronaVirus) কালে তাঁর ব্যবসায় ভাটা পড়েছিল। উৎসবের আগে খুব একটা বিক্রিবাট্টা হয়নি। হাল ছাড়েননি মৃৎশিল্পী। নতুন কিছু করার তাগিদেই ‘ম্যাজিক প্রদীপ’-এর সৃষ্টি করেন।

[আরও পড়ুন: ব্যস্ত সড়কে অ্যাম্বুল্যান্সের পথ সাফ রাখতে ২ কিমি দৌড় পুলিশ কর্মীর, মুগ্ধ নেটিজেনরা]

ইউটিউবে (Youtube) ভিডিও দেখেই ‘ম্যাজিক প্রদীপ’ তৈরির করার ভাবনা আসে অশোকের মাথায়। এর জন্য তিনি অনেকটা ঘরের কোণে থাকা ছোট্ট শৌখিন ঝরণাগুলির প্রযুক্তি ব্যবহার করেছেন। প্রদীপে তেলের জোগান অফুরান, যার ফলে প্রদীপগুলি একটানা ২৪ থেকে ৪০ ঘণ্টা পর্যন্ত টানা জ্বলতে পারে। নিজের ফেসবুক প্রোফাইলে প্রদীপের ভিডিও আপলোড করেছেন অশোক। যা নিমেষে ভাইরাল। 

‘ম্যাজিক প্রদীপ’-এর কল্যাণেই দিওয়ালির আগে মৃৎশিল্পীর হাল ফিরেছে। বিভিন্ন জায়গা থেকে অর্ডার আসছে। প্রচুর খাটতে হচ্ছে অশোককে। কিন্তু এই খাটনিই বড্ড প্রিয় শিল্পীর। ‘ম্যাজিক প্রদীপ’-এর জোরেই ম্যাজিকের মতো তাঁর সংসারের হাল ফিরেছে। এভাবেই সারা বিশ্বের সুদিন ফিরবে প্রদীপের আলোর জাদুতে। করোনার (COVID-19) বিনাশ হয়ে মানুষ ফিরে পাবেন সুস্থ স্বাভাবিক জীবন। এমন আশাই করছেন ছত্তিশগড়ের শিল্পী।        

[আরও পড়ুন: মুখস্থ একগুচ্ছ কবিতা! সাড়ে তিন বছরেই রেকর্ড গড়ল পশ্চিম মেদিনীপুরের এই খুদে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement