BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

‌সাপের মতো দেখতে হলেও সাপ নয়, মার্কিন মুলুকে খোঁজ মিলল অদ্ভুতদর্শন প্রাণীর

Published by: Abhisek Rakshit |    Posted: November 4, 2020 5:39 pm|    Updated: November 4, 2020 5:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে উত্তপ্ত আমেরিকা। কিন্তু এর মধ্যেই অন্য একটি ঘটনা কার্যত হইচই ‌ফেলে দিল ভার্জিনিয়ায় (Virginia)। সম্প্রতি সেখানকার বন্যপ্রাণী বিভাগের আধিকারিকরা উদ্ধার করেছিলেন অদ্ভুতদর্শন এক প্রাণী। যা দেখতে অনেকটা সাপের মতো হলেও আদতে সাপ নয়। প্রাথমিকভাবে কেউই অবশ্য সেটির পরিচয় বুঝতে পারেননি। এমনকী প্রাণীটিকে চিহ্নিত করতে সাহায্যও চান আধিকারিকরা। শেষপর্যন্ত অবশ্য প্রাণীটির পরিচয় জানা গিয়েছে। আর গোটা বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় চাঞ্চল্যও ছড়িয়েছে। আসলে ওই প্রাণীটি সাপ নয়, একটি পোকা। যার নাম হ্যামারহেড ওয়ার্ম (Hammerhead worm)।

‌সম্প্রতি ফেসবুকে প্রাণীটির একটি ভিডিও পোস্ট করা হয় ভার্জিনিয়ার বনপ্রাণী বিভাগের পক্ষ থেকে। তাঁরা জানায়, প্রাণীটিকে পাওয়া গিয়েছে মিডলোথিয়ান এলাকায়। লম্বায় ১০ থেকে ১২ ইঞ্চি। মাথাটি চ্যাপ্টা। দেখতে অনেকটা সাপের মতো। এরপরই আধিকারিকরা জানান, ‘‌‘‌সমস্যা হচ্ছে, আমরা বুঝতে পারছি না এটি আসলে ঠিক কী এবং কতটা ক্ষতিকর?‌ দেখতে অনেকটা দু’‌মুখো সাপের মতো। যদি কেউ জানেন এটি কী, তাহলে কমেন্ট করে জানান।’‌’

[আরও পড়ুন: বাস্তবের ‘বালা’, ‌বিয়ের একমাস পর স্বামীর মাথায় টাক আছে জেনে এ কী করলেন স্ত্রী!]

আধিকারিকদের এই পোস্টটি মুহূর্তে ভাইরাল হয়ে যায়। নেটিজেনদের কেউ কেউ প্রাণীটিকে চিনতেও পারেন। জানান, এটি আসলে‌ Hammerhead worm। সাপের মতো দেখতে হলেও এটি সাপ নয়। এরপরই হাঁফ ছেড়ে বাঁচেন অনেকে। পরবর্তীতে Virginia Wildlife Management–এর পক্ষ থেকে ফের একটি পোস্ট করে এটির পরিচয় জানানো হয়।

আসলে এই ধরনের পোকাকে সহজে মারা যায় না। নিজের শরীরে ক্ষুদ্র অংশ থেকেও জন্ম নিতে পারে এই Hammerhead worm। অনেকটা পুরাণের রক্তবীজের মতো। এর আগে আমেরিকায় এগুলোর দেখা না পাওয়া গেলেও ১৯০১ সালের পর থেকে বাইরে থেকে আনা horticultural গাছেদের সঙ্গে সেদেশে প্রবেশ করে এই প্রাণীটি। এখনও বিভিন্ন গ্রিনহাউসে এদের দেখাও মেলে।

[আরও পড়ুন: চোখ বেঁধেই কয়েক সেকেন্ডে ৪০০ মিটার স্কেটিং! দেখুন ভারতীয় কন্যার দুর্দান্ত ভিডিও]

দেখুন ভিডিও:

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement