BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

প্রতিবন্ধকতাকে হার মানিয়ে ইচ্ছেশক্তির জয়, পা দিয়েই ছবি এঁকে উদাহরণ গড়ল ভিলাইয়ের যুবক

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 29, 2020 6:35 pm|    Updated: June 29, 2020 6:35 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিবন্ধকতার শেষ নেই ছত্তিশগড়ের যুবক গোকরণ পাতিলের জীবনে। শারীরিকভাবে বিশেষ সক্ষম হওয়ায় জীবনে বাধা এসেছে বহু। কিন্তু তাতে থামেনি জীবনের গতি। কানে শুনতে না পেলেও রং-তুলির জীবনে অবাধে বিচরণ করে বাকিদের জীবনের উদাহরণ হয়ে উঠেছে সে।

কথায় বলে মানুষ হাত দিয়ে নিজের ভাগ্য গড়ে। কিন্তু জন্ম থেকেই সেই হাত ছিল না ছত্তিশগড় (Chattisgar) ভিলাইয়ের বাসিন্দা গোকরণ পাতিলের (Gokaran Patil)। এমনকী ষষ্ঠ ইন্দ্রিয়ের অন্যতম শ্রবনশক্তিও নেই গোকরণে। কিন্তু তাতে কী! হাত বা শ্রবনশক্তি না থাকায় গোকরণের জীবনের একটুকু ছন্দপতন হয়নি। বরং পা-কেই হাতিয়ার হিসেবে গড়ে নিয়েছে সে। নিজের স্বপ্নপূরণে পা দিয়েই শিখেছে ছবি আঁকতে। দৃষ্টিশক্তিকে প্রখর করে তুলে তার সঙ্গে মিশিয়েছে ইচ্ছেশক্তির রং। তার জেরেই গোকরণ এঁকে চলেছেন একের পর এক ছবি। তবে এই ছবি শুধুমাত্র রং ও তুলির মিশেল নয়। গোকরণের আঁকা ছবিতে রয়েছে প্রবল পরিশ্রমের ছাপও। এত প্রতিবন্ধকতাকে কাটিয়ে ফাইন আর্টসে মাস্টার করা এই তরুণ কম্পিউটার অ্যাপ্লিকেশনে সার্টিফিকেট কোর্সও করেছেন। তাঁর বেশিরভাগ আঁকাই রয়েছে লোকশিল্প আর সংস্কৃতির উপর।

[আরও পড়ুন:কাজের ফাঁকে লতা মঙ্গেশকরের গান গাইছে পাঞ্জাবের কৃষক দম্পতি, ভাইরাল ভিডিও]

সম্প্রতি তাঁর আঁকা ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন আইএএস কর্তা প্রিয়াঙ্কা শুক্ল। তিনি একটি ভিডিও পোস্ট করেন যেখানে দেখা যায় কীভাবে দু’পায়ে ছবি এঁকে প্রতিষ্ঠিত চিত্রশিল্পীদের অবাক করেছেন গোকরণ।

সুস্থ জীবন যাপন করেও বহু মানুষ ব্যর্থ হয়, হেরে গিয়ে রণে ভঙ্গ দেয় আজ তাদের কাছেই উদাহরণ হয়ে উঠেছে গোকরণ। সোশ্যাল মিডিয়ায় গোকরণের আঁকা ছবি দেখে বিস্মিত হয়েছে নেট দুনিয়ার মানুষেরা। তরুণের এই প্রচেষ্ঠাকে সাধুবাদ জানিয়েছেন তাঁরা।

[আরও পড়ুন:খুদেদের রাস্তা পেরতে সাহায্য করছে ছোট্ট সারমেয়, আদুরে ভিডিওতে মজেছেন নেটিজেনরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement