BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

দুই মাথা, তিন চোখ! নবরাত্রিতে অদ্ভুত বাছুরের জন্ম ওড়িশায়, ‘অবতার’ জ্ঞানে শুরু পুজো

Published by: Biswadip Dey |    Posted: October 12, 2021 4:23 pm|    Updated: October 12, 2021 4:23 pm

Calf born with 2 heads and 3 eyes on Navratri worshipped as Maa Durga’s avatar in Odisha। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’টি মাথা, তিনটি চোখ। এমনই এক বাছুর জন্ম নিল ওড়িশায়। নবরাত্রির সময়ে এমন অদ্ভুতদর্শন এক শাবকের জন্ম ঘিরে হুলস্থুল নবরংপুরে। যেহেতু এই তিথিতে জন্ম, তাই বাছুরটিকে (Calf) মা দুর্গার অবতার হিসেবে পুজো করতে শুরু করে দিয়েছে এলাকার বাসিন্দারা।

বিজাপুর গ্রামের ধনীরামের বাড়ি এখন এক দ্রষ্টব্য স্থান। গোটা গ্রাম তো বটেই, আশপাশ থেকেও মানুষ ছুটে আসছেন এখানে। এই বাড়িতেই যে জন্ম নিয়েছে বাছুরটি। গোটা ঘটনায় বিস্ময়ের ঘোর কাটছে খোদ ধনীরামেরও। বছর দুয়েক আগে গরুটি তিনি কিনেছিলেন। সম্প্রতি সেটি গর্ভবতী হয়। কিন্তু প্রসবের সময় সমস্যা দেখা যায়। তখনই ধরা পড়ে আসল সমস্যা। দেখা যায় বাছুরটির দু’টি মাথা। স্বাভাবিক ভাবেই জন্মের পর থেকে স্তন্যপান করতে অসুবিধা হচ্ছে তার। ধনীরামের কথায়, ”বাছুরটি মায়ের দুধ খেতে পারছে না। তাই বাইরে থেকে দুধ কিনে এনে খাওয়াতে হচ্ছে ওকে।”

[আরও পড়ুন: মানুষের মতোই সাবান দিয়ে কাপড় কাচছে শিম্পাঞ্জি! ভিডিও দেখে তাজ্জব নেটিজেনরা]

বাছুরটির জন্মের খবর ছড়িয়ে পড়তেই শোরগোল পড়ে যায়। স্থানীয়রা দাবি করতে থাকে, যেহেতু নবরাত্রিতে এমন অদ্ভুতদর্শন বাছুরের জন্ম হয়েছে, নিশ্চিত ভাবেই এটি মা দুর্গার অবতার। এরপরই শুরু হয়ে যায় বাছুরটিকে পুজো করা। দক্ষিণের দিকে বাছুরটির মুখ ফিরিয়ে রেখে পুজো করা হচ্ছে।

তবে এই ধরনের বাছুর বা অন্য পশুর শাবক জন্মানোর ঘটনা খুব বিরল নয়। জিনগত ত্রুটির কারণেই এই ধরনের অসঙ্গতিপূর্ণ, অস্বাভাবিক শাবকের জন্ম হয়। অনেক সময়ই তারা দীর্ঘায়ু হয় না। কিন্তু এই ধরনের শাবকের জন্মের ক্ষেত্রে অনেক সময়ই উৎসুক জনতার ভিড় লক্ষ করা যায়। তেমন ভাবেই ওড়িশার এই বাছুরটিকে ঘিরেও বাড়ছে স্থানীয় বাসিন্দাদের কৌতূহল।

[আরও পড়ুন: OMG! মায়ের মৃত্যুতে কাতর প্রেমিক, পাশে থাকতে প্রেমিকের বাবাকেই বিয়ে করলেন তরুণী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement