BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ২৭ নভেম্বর ২০২০ 

Advertisement

বিশ্বের সর্বকনিষ্ঠ ‘কম্পিউটার প্রোগ্রামার’, গিনেস বুকে নাম ‌উঠল ছ’‌বছরের খুদের

Published by: Abhisek Rakshit |    Posted: November 10, 2020 10:45 pm|    Updated: November 10, 2020 10:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ বয়স মাত্র ৬ বছর। পড়ে দ্বিতীয় শ্রেণিতে। আর এই বয়সে নিজে নিজে পাইথন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কম্পিউটার প্রোগ্রাম তৈরি করে তাক লাগাল আহমেদাবাদের এক খুদে। নামও উঠল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে (Guinnes Books Of World Record)। খুদে ওই বালকের নাম আরহাম ওম তালসানিয়া। বিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার প্রোগামার হিসেবে নজির গড়ল সে।

সংবাদসংস্থা ANI প্রকাশিত খবর অনুযায়ী, পিয়ারসন ভিইউই টেস্ট সেন্টারে পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পরীক্ষায় পাশ করার পরই বিশ্বের সবচেয়ে খুদে কম্পিউটার প্রোগামার হয় আরহাম। কিন্তু এত অল্প বয়সে কীভাবে প্রোগ্রামিং শিখল খুদে আরহাম?‌ এক সাক্ষাৎকারে সে নিজেই জানায় আসল সত্যিটা। আরহামের কথায়, ‘‌‘আমার বাবা আমাকে কোডিং শিখিয়েছে। দু’‌বছর বয়সেই আমি ট্যাবলেট ব্যবহার করতে পারতাম। তিন বছর বয়সে আমার নিজস্ব iOS এবং Windows গ্যাজেট ছিল। পরে জানতে পারি আমার বাবা পাইথন ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করে।‌’‌’ এরপর বাবার কাছ থেকেই পাইথন ল্যাঙ্গুয়েজ শিখে নিজেই ছোট ছোট গেম বানানো শুরু করে আরহাম। পরবর্তীতে নিজের কাজ সংস্থার কাছে পাঠায় আরহাম। কয়েকমাস পরই পাইথনের পক্ষ থেকে আরহামের ওই কাজকে স্বীকৃতি দেওয়া হয়। এরপরই রেকর্ডবুকে নাম উঠল তার।

[আরও পড়ুন: প্রেমিকের সঙ্গেই বিয়ে দিতে হবে, ‘শোলে’-র বীরুকে মনে করিয়ে এ কী করল কিশোরী!]

ছেলের এই সাফল্যে খুশি বাবা ওম তালসানিয়াও। তিনি বলেন, ‘‌‘‌ছোট থেকেই গ্যাজেটের প্রতি ওর বিশেষ আকর্ষণ ছিল। ট্যাবলেটে গেম খেলত। আমি ওকে প্রাথমিক কিছু কোডিং শিখিয়েছিলাম। তার সাহায্যেই নিজেই গেম বানিয়ে খেলত আরহাম।’‌’ ভবিষ্যতে বড় হয়ে বিজনেস Entrepreneur‌ ‌হতে চায় খুদে আরহাম।

 

[আরও পড়ুন: OMG! নিজের প্রিয় খাবারের নাম শুনেই সটান উঠে বসলেন কোমায় আচ্ছন্ন রোগী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement