BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

OMG! প্রশিক্ষণ নিয়ে থিম পার্ক পরিষ্কার রাখছে ৬টি কাক!

Published by: Tanumoy Ghosal |    Posted: August 11, 2018 9:30 pm|    Updated: August 11, 2018 9:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  সেই কোন ছোটবেলায় কুইজের প্রশ্ন আসত, ঝাড়ুদার পাখির নাম কী? উত্তরটাও ঠোঁটস্থ থাকত। এবার সেই জ্ঞানকেই শিশু-শিক্ষার গণ্ডি থেকে বাস্তবে রূপ দিতে চলেছেন ফ্রান্সের প্রাণী গবেষকরা। ফ্রান্সের বিখ্যাত একটি থিম পার্ক পরিষ্কার রাখতে তাঁরা কাজে লাগিয়েছেন ছ’টি প্রশিক্ষিত কাককে!

[ ১৫ বছর ধরে গুহায় যৌনদাসীর জীবন, মুক্ত হয়ে পুনর্জন্ম মহিলার]

ময়লা আবর্জনা খেয়ে পরিবেশকে দূষণমুক্ত রাখে বলে কাক ঝাড়ুদার পাখি হিসেবে পরিচিত। কাকের এই স্বভাবকেই কাজে লাগিয়েছেন  গবেষকরা। খাদ্যাভাস অনুযায়ী কাক সর্বভুক। আমিষ হোক কিংবা নিরামিষ, এমনকী নোংরা-আর্বজনাও অবলীলায় খেয়ে ফেলে এই পাখি। ফলে পরিবেশকে পরিষ্কার থাকে। পোড়া সিগারেট কিংবা সিগারেটের টুকরো, থার্মোকলের সামগ্রী কিন্তু কাকের খাদ্যতালিকায় পড়ে না। তাই দেশের বিখ্যাত থিম পার্ককে পরিস্কার রাখতে কাককেও প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ফরাসি প্রাণী বিজ্ঞানীরা।

জানা গিয়েছে, প্রথম পর্যায়ে ছ’টি কাককে প্রশিক্ষণ দেওয়ার কাজ করেছেন পক্ষী বিশেষজ্ঞরা। তবে শুধুমাত্র সর্বভুক হওয়ার জন্য নয়, বরং প্রখর বুদ্ধি ও মানুষের সঙ্গে যোগযোগ স্থাপনের সহজাত ক্ষমতার জন্য কাককে বেছে নেওয়া হয়েছে। তবে বিনা প্রলোভনে কী আর পাখিদের নিয়ে কাজ করানো যায়! পক্ষী বিশেষজ্ঞরা জানিয়েছেন, যতবার কাকগুলি পার্কে আর্বজনা মুখে করে নিয়ে নির্দিষ্ট জায়গায় রাখা ছোট বাক্সে ফেলবে, ততবারই ওই বাক্স থেকে বেরিয়ে আসবে মখরোচক বাদাম। ফ্রান্সের পক্ষী বিশেষজ্ঞ নিকোলাস দে ভিলিয়ার্স জানিয়েছেন, আগামী এভাবেই আরও কাককে ময়লা পরিষ্কারের কাজে প্রশিক্ষণ দেওয়া হবে।

[ সুষমার কাঁধে হাত রেখে লতার গান! উজবেক মহিলার কীর্তি ভাইরাল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement