১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাঁচ বছর আগে হারিয়েছিল নাকের নোলক, মিলল যুবকের ফুসফুসে

Published by: Kishore Ghosh |    Posted: September 17, 2022 3:10 pm|    Updated: September 17, 2022 3:13 pm

Doctors find nose ring in man's Lung lost it 5 years ago | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কানের দুল, নাকের নোলকের মতো ছোট গয়নাগাটি হারিয়ে যায় অসাবধানতায়। সেসব পরে খুঁজে পাওয়া যায় অনেক সময়। এক্ষেত্রে তেমনই ঘটেছে। তবে সামান্য আলাদা ব্যাপার। পাঁচ বছর আগে নিজের নাকের নোলক হারিয়ে ফেলেছিলেন এক যুবক। সম্প্রতি তা খুঁজে পাওয়া গিয়েছে। কোথায় মিলেছে নোলক? পাওয়া গিয়েছে ওই যুবকের ফুসফুসের ভেতরে। এমন ঘটনায় চক্ষু চড়কগাছ হয়েছে চিকিৎসকদের। আমেরিকার (America) ওহায়োর এই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে।

আশ্চর্য কাণ্ড ঘটানো বছর ৩৫-এর ওই যুবকের নাম জোয়ি লাইকিন (Joey Lykins)। জানা গিয়েছে, কিছুদিন আগে মাঝরাতে কাশির দমকে ঘুম ভেঙে যায় তাঁর। শ্বাস নিতেও অসুবিধা হচ্ছিল। এরপর চিকিৎসকের পরামর্শ নিতে হাসপাতালে যান। চিকিৎসকরা জানান, সম্ভবত নিউমোনিয়া (Pneumonia) হয়েছে জোয়ির। রুটিন মাফিক ফুসফুসের এক্স-রে (X-Ray) করা হয়। তাতেই বোঝা যায় নিউমোনিয়া নয়, বরং যুবকের বাঁ ফুসফুসে ঘোড়ার ক্ষুরের মতো কিছু আটকে রয়েছে।

[আরও পড়ুন: কংগ্রেসের পালটা বিজেপির, ‘ভারত জোড়ো’র জবাবে ‘বিবিধতা মে একতা’ করবে গেরুয়া শিবির]

এক্স-রে প্লেট দেখে চমকে ওঠেন জোয়ি। নিজেই জানান, সম্ভবত পাঁচ বছর আগে হারানো তাঁর নাকের নোলকটি রয়েছে ফুসফুসের ভেতরে। বছর পাঁচেক আগে সখ করে কিনে ওই নোলক নাকে লাগিয়েছিলেন তিনি। একদিন ভোরে উঠে দেখেন নাকে নেই গয়না। হাজার খুঁজেও পাননি। জোয়ির বক্তব্য, এই সেই নোলক। চিকিৎসকরা বলছেন, ঘুমন্ত অবস্থায় নোলকটি কোনওভাবে নাক দিয়ে ঢুকে শ্বাসনালিতে চলে গিয়েছিল। কয়েক বছর ধরে সেটি সেখানেই ছিল। যদিও টের পাননি নোলকের মালিক জোয়ি। শেষ পর্যন্ত ব্রঙ্কোস্কোপি (Bronchoscopy) করে চিকিৎসকরা বার করেন নোলকটি। যদিও রহস্য কিন্তু রয়েই গিয়েছে! কী রহস্য?

[আরও পড়ুন: মূলধন ও টার্নওভারের ঊর্ধ্বসীমায় সংশোধন, ‘ছোট সংস্থা’র নয়া সংজ্ঞা কেন্দ্রের]

নোলকটি ৪ বছর আগে শ্বাসনালীতে ঢুকে পড়লেও টের পেলেন না কেন যুবক? কেন আগেই কোনও শারীরিক অসুবিধা হল না তাঁর? এই বিষয়ে এখনও আলোকপাত করতে পারেননি আমেরিকার চিকিৎসকরা। তবে ফুসফুস থেকে নোলক উদ্ধার করে রোগীকে ভাল করে দিয়েছেন তাঁরা। হারানো গয়না খুঁজে পেয়ে বেজায় খুশি হয়েছেন সম্পূর্ণ সুস্থ জোয়ি লাইকিন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে