১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দাদা-কাকু বলে ডাকবেন না, উবের চালকের ‘নোটিস’ ঘিরে জোর চর্চা নেটদুনিয়ায়

Published by: Anwesha Adhikary |    Posted: September 30, 2022 6:40 pm|    Updated: September 30, 2022 7:43 pm

'Dont say brother or uncle', Uber driver puts up notice | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অপরিচিত ব্যক্তির সঙ্গে কথা বলার দরকার পড়লে নিজে থেকেই দাদা-দিদি সম্বোধন বেরিয়ে পড়ে। আর যদি অপরিচিত বয়স্ক ব্যক্তিকে কিছু বলতে হয়, তাহলে তাঁরা অনায়াসেই হয়ে ওঠেন কাকু-কাকিমা। পথে চলার সময়ে এভাবেই ক্ষণিকের জন্য গড়ে ওঠে কিছু সম্পর্ক। সফরের শেষে হয়তো আর তাঁদের সঙ্গে জীবনে কোনওদিন দেখা হবে না। ভারতের অধিকাংশ অঞ্চলেই এহেন প্রথা প্রচলিত রয়েছে। কিন্তু এক উবের চালকের কাজে এই বহুল প্রচলিত প্রথা নিয়ে প্রশ্ন উঠছে। পাল্লা দিয়ে চলছে নেটিজেনদের হাসাহাসি।

উবেরের (Uber) একটি সিটের ছবি ভাইরাল হয়ে গিয়েছে নেটদুনিয়ায়। সিটের পিছনে যাত্রীদের উদ্দেশে বার্তা দিয়ে লেখা রয়েছে, “আমাকে দাদা বা কাকু বলে ডাকবেন না।” এই ছবি দেখে নেটিজেনদের মধ্যেই নানা প্রশ্ন উঠে এসেছে। কারওর মতে, তাহলে কি চালকের নাম ধরে ডাকা হবে? নাকি স্যার বা ম্যাম বলতে হবে? কেউ কেউ আবার জিজ্ঞাসা করেছেন, এত কথাই যখন বলেছেন তাহলে কীভাবে ডাকা হবে সেটাও লিখে দেওয়া উচিত ছিল।

[আরও পড়ুন: ২০২২ সালে ভয়ংকর দুর্ভিক্ষের কবলে পড়বে ভারত! বলে গিয়েছিলেন ভবিষ্যৎদ্রষ্টা বাবা ভাঙ্গা]

তবে এই ছবি ঘিরে নেটিজেনদের আলোচনা বেশ দীর্ঘ হয়েছে। অধিকাংশই মতামত দিয়েছেন, উবের চালকদের (Uber Driver) কীভাবে ডাকতে হবে। তার মধ্যে সবচেয়ে উপরে রয়েছে, চালকের নামের সঙ্গে ‘জি’ যোগ করে ডাকা। তাহলে সংশ্লিষ্ট চালক সম্মানিত বোধ করবেন বলে অনুমান। তবে সেক্ষেত্রে বয়োজ্যাষ্ঠ চালককে নাম ধরে ডাকা আদৌ সম্মানজনক কিনা, সেই প্রশ্নও তুলেছেন নেটিজেনরা।

তবে এই বিষয়ে মন ছুঁয়ে যাওয়া একটি কাহিনি জানিয়েছেন এক নেটিজেন। তিনি লিখেছেন, “এই ছবি দেখার পরে আমি একজন চালককে ‘ড্রাইভার সাহেব’ বলে ডেকেছিলাম। কুড়ি বছর ধরে ক্যাব চালাচ্ছেন তিনি। কেউ কোনওদিন তাঁকে সাহেব বলে ডাকেনি। আমার কথায় তিনি খুবই খুশি হয়েছিলেন। অনেক কথাও বলেছিলেন।” তাই উবের চালকের এহেন নির্দেশিকা ঘিরে প্রাথমিক ভাবে হাসাহাসি হলেও, গভীর ভাবে চিন্তা করার খোরাক জোগাচ্ছে।

[আরও পড়ুন:চালের উপর আঁকা ভারতের পতাকা! ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম তুললেন মেদিনীপুরের যুবক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে