BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হাইওয়েতে সন্তানের জন্ম দিল হাতি, জঙ্গলের পথে এক ঘণ্টা বন্ধ যান চলাচল

Published by: Kishore Ghosh |    Posted: July 6, 2022 8:22 pm|    Updated: July 6, 2022 9:34 pm

Elephant birth blocks a road in Kerala | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক সময় অরণ্যের অধিকার ছিল কেবলমাত্র প্রাণীদের দখলে। কিন্তু সর্বগ্রাসী সভ্যতা বদলে দিয়েছে চিত্র। এখন সবখানে গিজগিজ করছে মানুষ। পৃথিবীর প্রায় সব অভয়ারণ্যের বুক চিরে গিয়েছে বহু রাস্তা, রেলপথ। সেই বিপদ ডিঙিয়ে চলাচল করতে হয় প্রাণীদের। দুর্ঘটনার খবরও মেলে। এই ঘটনা অবশ্য সুখকর। দক্ষিণ ভারতের একটি অভয়ারণ্যের মধ্যবর্তী রাস্তায় সন্তান প্রসব করল একটি হাতি (Elephant)। সেই কারণে দীর্ঘ এক ঘণ্টা বন্ধ থাকল ওই হাইওয়ের যান চলাচল।

ঘটনাটি কেরলের (Kerala) ইদুক্কি জেলার। জঙ্গল ভেতরের ওই রাস্তাটি কেরল ও তামিলনাড়ু (Tamilnadu) সংযোগকারী। ইদুক্কি জেলার মারায়ুর এলাকায় অন্যতম গুরুত্বপূর্ণ ওই সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায় মঙ্গলবার সকালে। কেন?

[আরও পড়ুন: বাধা হল না আকাশভাঙা বৃষ্টি, ‘গণছাতা’ মাথায় কনের বাড়িতে বরযাত্রীর দল, ভাইরাল ভিডিও]

বন দপ্তরের স্থানীয় আধিকারিক জানিয়েছেন, এদিন ভোরে জঙ্গলের রাস্তায় সন্তান প্রসব করতে দেখা যায় একটি হাতিকে। শাবকটির জন্ম দিতে প্রায় ঘণ্টা খানেক সময় নেয় মা হাতিটি। এর ফলেই রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। সন্তান প্রসবের পর মা ও শাবক রাস্তা ডিঙিয়ে জঙ্গলে ফিরে গেলে ফের যান চলাচল স্বাভাবিক হয়। বন দপ্তরের ওই আধিকারিকের বক্তব্য, এই ঘটনায় উত্তেজিত হয়েছে বহু মানুষ। যদিও জঙ্গলে এমনটা মাঝেমাঝেই ঘটে থাকে। এই বিষয়ে সচেতন থাকতে হয় মানুষকে।

[আরও পড়ুন: মানিব্যাগ ভুলে বিমানে মহিলা, পার্স ফেরাতে ঘটল অবিশ্বাস্য কাণ্ড! ভাইরাল ভিডিও]

বন্যপ্রাণী বিশেষত হাতি নিয়ে কৌতূহলের শেষ নেই মানুষের। ফলে হাতি সংক্রান্ত ভিডিও মাঝেমাঝেই ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায় (Social Media)। ক’দিন আগেই টুইটারে ভাইরাল হয়েছিল একটি ভিডিও। সেখানে দেখা গিয়েছিল, পাহাড়ি নদীর স্রোতে ভেসে যাচ্ছে শাবক, তাকে ঝাঁপিয়ে পড়ে বাঁচাচ্ছে মা হাতি। ঘটনাটি উত্তরবঙ্গের (North Bengal) নাগরাকাটা অভয়ারণ্যের বলে জানা গিয়েছিল। ভিডিওটি পোস্ট করেন বন আধিকারিক প্রবীণ কাসওয়ান। টুইটারে ওই ভিডিওর সঙ্গে আবেগময় ক্যাপশান লেখেন তিনি। লেখেন- “দেখার মতো একটি ভিডিও। ডুবে যাচ্ছিল শিশু, মা হাতি সন্তানকে রক্ষা করল। উত্তরবঙ্গের নাগরাকাটার দৃশ্য।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে