২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

সমুদ্রের ঢেউয়ের সঙ্গে ভেসে আসছে পেঁজা বরফ! ব্যতিক্রমী ঘটনার সাক্ষী দিঘা

Published by: Sayani Sen |    Posted: May 16, 2020 2:39 pm|    Updated: May 16, 2020 2:39 pm

An Images

রঞ্জন মহাপাত্র, কাঁথি: ঢেউ এসে কূলে আছাড় খাচ্ছে। আবার নিজের মতো সে ফিরে যাচ্ছে। জনমানবশূন্য সমুদ্রতট। ফাঁকা ঝাউবন। না আছেন মৎস্যজীবী আর না আছেন কোনও পর্যটক। লকডাউনের শুরু থেকে এমনই দৃশ্যে অভ্যস্ত হতে শুরু করেছে দিঘা। কমে গিয়েছে দূষণের মাত্রাও। ঝাঁকে ঝাঁকে ভিড় জমিয়েছে বহু চেনা-অচেনা পাখির দল। এই পরিস্থিতিতেই একেবারে ব্যতিক্রমী ঘটনার সাক্ষী রইল দিঘার সমুদ্র। এবার সমুদ্রের জলের সঙ্গে ভেসে এল পেঁজা বরফ। কেন এমন অবাক করা ঘটনা ঘটল, তার প্রকৃত কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে। তবে আমফানের প্রভাবে এমন বিরল ঘটনা ঘটল বলেই মনে করছেন কেউ কেউ। 

Digha

শুক্রবার রাতে দিঘার ঢেউয়ের সঙ্গে প্রচুর ফেনা ছড়িয়ে পড়তে দেখা গিয়েছে। বরফের দেশে যেমন দেখা যায়। প্রায় সেরকম ছবিই দেখা গিয়েছে দিঘার সৈকতে। ফেনাটা দেখতেও যেন পেঁজা বরফের মতো। অজস্র বরফের চাঁইয়ের মতো ফেনার অংশ হাওয়ায় ভেসে মেরিন ড্রাইভ পর্যন্ত চলে যায়। গার্ডওয়ালের উপরেও ফেনা জমে পেঁজা তুলোর আকার নেয়। ছোট ছোট বরফকণাও ছিটকে আসে তটে। তবে কিছুক্ষণের মধ্যেই জলে মিশে যায় ওই বরফকণা। সমুদ্রের তর্জন গর্জন এবং হাওয়ার দাপটে অবাক হয়ে যান স্থানীয় বাসিন্দারা।

Digha

[আরও পড়ুন: ছাড় পেয়েও লাভ হচ্ছে না, কর্মীর অভাবে কাজে গতি নেই হাওড়া গ্রামীণের শিল্পতালুকে]

তবে প্রচুর পরিমাণে ফেনা ঠিক কী কারণে ভেসে এল তা নিয়ে ধন্দে সবাই। সঠিক কারণ এখনও পর্যন্ত জানা যায়নি। কারও কারও ধারণা, আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, ঘূর্ণিঝড় আমফানের প্রভাবে এমন ঘটনা ঘটে থাকতে পারে। কারণ যাই হোক, দিঘার সমুদ্রের জলে প্রচুর ফেনা দেখে স্থানীয়দের কেউ কেউ লকডাউনের মাঝে যেমন আনন্দ পেয়েছেন, তেমনই আবার বড়সড় বিপদের আশঙ্কায় কাঁটা অনেকেই।

Digha

[আরও পড়ুন: তেলিনিপাড়ার হিংসা নিয়ে উস্কানিমূলক পোস্ট, অভিযুক্তের পরিচয় প্রকাশ করল পুলিশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement