৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনের জের, ভিডিও কলে পাত্রীকে মঙ্গলসূত্র পরিয়ে বিয়ে সারলেন যুবক

Published by: Bishakha Pal |    Posted: May 1, 2020 1:13 pm|    Updated: May 1, 2020 1:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের জেরে লাটে উঠেছে বিয়ের অনুষ্ঠান। যেখানে জনসমাগম হবে না, আত্মীয়দের নিয়ম পালন নেই, বন্ধুদের হৈ-হুল্লোড় নেই, সেই বিয়েতে আনন্দ কই? তাই এই পরিস্থিতিতে অনেকেই বিয়ে পিছিয়ে দিচ্ছেন। অনেকে আবার সামাজিক দূরত্ব মেনে ন্যূনতম আচারের মাধ্যমে নমো নমো করে সারছেন বিয়ে। তাও যদি বর ও কনের বাড়ি কাছাকাছি হয়, তবে এক কথা। কিন্তু পাত্র আর পাত্রী যদি দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়ে এই সময়? তাহলে? সেক্ষেত্রে বিয়ে পিছিয়ে দেওয়া ছাড়া কোনও উপায় তো থাকে না। কিন্তু কেরলের এক যুবক কিন্তু তা করলেন না। লখনউয়ের মেয়ের সঙ্গে তিনি বিয়ে করলেন লকডাউনের মধ্যেই। কীভাবে? ভিডিও কলে।

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে দেশজুড়ে যে লকডাউন হয়েছে তাতে কেরলের কোট্টায়নে রয়েছেন সৃজিৎ নাদেসান। অন্যদিকে লখনউয়ে আটকে পড়েন কনে অঞ্জনা ও তাঁর মা এবং ভাই। প্রথমে তাঁরা ভেবেছিলেন লকডাউন কাটলে কেরলে যাবেন। কিন্তু ১৪ এপ্রিলের পর দেশের পরিস্থিতি দেখে বাড়িয়ে দেওয়া হয় লকডাউন। ফলে কেরলে আসতে পারেননি তাঁরা। কিন্তু লকডাউনের জেরে তো আর শুভদিন আটকে থাকবে না! পাঁজি দেখে পণ্ডিতরা জানিয়েছিলেন, এই বিয়ের দিন একবার যদি চলে যায়, আগামী দু’বছর কোনও শুভদিন নেই। তাই উপায়ন্তর না দেখে ভিডিও কলেই হয় বিয়ে।

[ আরও পড়ুন: লকডাউনে বন্ধ মন্দিরের বাইরেই চার হাত এক যুগলের, অদ্ভুত বিয়ের সাক্ষী আসানসোল ]

অঞ্জনা বলেছেন, “আমি ১৮ এপ্রিল কেরলে যাওয়ার জন্য বিমানে টিকিট বুক করি। কিন্তু লকডাউনের কারণে ফ্লাইট পরিষেবা স্থগিত হয়ে যায়। এদিকে পরিবারের লোকেরাও এই শুভ দিনের সুযোগ লকডাউনের কারণে হেলায় হারাতে চাইছিল না। তাই অনলাইন বিয়ের সিদ্ধান্ত হয়।” আপত্তি করেনি পাত্রপক্ষও। অনলাইনে বিয়ের পক্ষে সম্মতি দেন তাঁরাও। দুই বাড়ির মত নিয়েই অনলাইনে বিয়ের আয়োজন করা হয়। সমস্ত আচার বিধি মেনেই সম্পন্ন হয় তাঁদের বিয়ে। তবে পুরোটাই হয় টেকনোলজির মাধ্যমে। ভিডিও কলেই নববধূকে মঙ্গলসূত্র পরান নাদেসান। নবদম্পতি জানিয়েছেন, লকডাউনের মধ্যে সমস্ত যানবাহন বন্ধ। তাই একে অপরের কাছে যাওয়া অসম্ভব। অনুষ্ঠান করাও সম্ভব নয়। লকডাউন কাটলে পরিবার ও বন্ধুদের ডেকে রিসেপশন পার্টি দেবেন তাঁরা।

তবে লকডাউনের মধ্যে এটাই যে প্রথম অনলাইন বিয়ে, তা কিন্তু নয়। গত মাসে, পাটনার সাদিয়া নাসরিন এবং উত্তরপ্রদেশের দানিশ রাজা ভিডিও কলের মাধ্যমে তাঁদের নিকাহ সম্পন্ন করেন। তাঁদের বিয়ের একদিন আগে করোনা সংক্রমণ রোধে লকডাউনের ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করা হয়। ফলে বিমান ও রেল পরিষেবা স্থগিত করে দেওয়া হয়। তাই অনলাইনে নিকাহ সারেন তাঁর। লকডাউনের কারণে অনুষ্ঠানে অতিথিরাও আসতে পারেননি।

[ আরও পড়ুন: দোকানে জিনিস কিনতে পাঠালেন মা, বউ নিয়ে বাড়ি ফিরলেন যুবক ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement