২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভাগ্য বদলে দিল দিঘার তেলিয়া ভোলা! বিশাল মাছ বিক্রি হল ১৩ লক্ষ টাকায়

Published by: Sucheta Sengupta |    Posted: June 27, 2022 5:46 pm|    Updated: June 27, 2022 10:39 pm

Huge telia bhola trapped in Digha, sold worth 13 lakhs | Sangbad Pratidin

রঞ্জন মহাপাত্র, কাঁথি: একটি মাত্র মাছ (Fish) বদলে দিতে পারে ভাগ্য! মৎস্যজীবীরা একাধিকবার তার সাক্ষী। এবারও দিঘার মৎস্যজীবীদের জালে ধরা পড়া বিশালদেহি মাছ ঘুরিয়ে দিল ভাগ্যের চাকা। ৫৫ কেজির মাছ বিক্রি হল ১৩ লক্ষ টাকায়। কিনল এসএসটি নামে এক সংস্থা।

সৌভাগ্যদায়ী এই মাছটির নাম তেলিয়া ভোলা। দিঘায় (Digha) ৫৫ কেজি ওজনের তেলিয়া ভোলা মাছ। পূর্ব ভারতের সবথেকে বড় নোনা মাছের মৎস্য নিলাম কেন্দ্র দিঘার মোহনা। এখানেই মৎস্যজীবীদের  (Fishermen) জালে ধরা পড়েছে মাছটি। শোরগোলও শুরু হয়ে যায়। ডিমের জন্য ৫ কেজি বাদ দিয়ে মাছটির মোট ওজন দাঁড়ায় ৫০ কেজি। টানা তিন ঘণ্টা দরদামের পর ২৬ হাজার টাকা কেজি দরে মাছটি কিনে নেয় এসএসটি নামে একটি সংস্থা। আর তাতেই দারুণ মুনাফা হল ব্যবসায়ীদের।

কিন্তু কেন তেলিয়া ভোলার এত কদর? জানা গিয়েছে, এই মাছের পেটে প্রচুর পরিমাণে পটকা থাকে। সেই কারণেই অত্যন্ত মূল্যবান এই মাছ। ব্যবসায়ীরা বলেন, “এই মাছের পটকা জীবনদায়ী ওষুধ তৈরির কাজে লাগে। তাই প্রচুর দামে বিদেশের ওষুধ কোম্পানির তরফে কিনে নেওয়া হয় তেলিয়া ভোলা।” দক্ষিণ ২৪ পরগনার (South 24 Parganas)নৈনানের এক বাসিন্দা মাছটিকে নিলামের জন্য নিয়ে এসেছিলেন দিঘা মোহনায়।

[আরও পড়ুন: ‘মাথা কেটে ফেললেও গুয়াহাটি যাব না’, ইডির সমন পেয়ে হুঙ্কার সঞ্জয় রাউতের]

আড়তদার কার্তিক বেরা বলেন, “এই মাছটি স্ত্রী মাছ ছিল। পেটে ডিম থাকায় পটকার পরিমাণ খানিকটা কম। ৬ দিন আগে ৩০ কেজি ওজনের একটি পুরুষ তেলিয়া ভোলা বিক্রি হয়েছিল ৯ লক্ষ টাকায়।” দিঘা ফিশারম্যান অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশনের তরফে জানা গিয়েছে, এই মাছ বছরে দুই থেকে চারটি ওঠে। যার জালে জড়ায় তাঁরই কপাল খুলে যায়।”

[আরও পড়ুন: চাষিদের থেকে ধান না কিনলে FIR, কিষান মান্ডির বেনিয়ম নিয়ে ফের কড়া হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে