BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

MRP’র বেশি দামে আইসক্রিম বিক্রি কেন? ২ লক্ষ টাকা জরিমানা হল এই রেস্তরাঁর

Published by: Sulaya Singha |    Posted: August 27, 2020 2:03 pm|    Updated: August 27, 2020 2:03 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রেতার থেকে একটি আইসক্রিমের (Ice-cream) জন্য MRP-র থেকে ১০ টাকা বেশি দাম নিয়েছিল একটি রেস্তরাঁ। আন্দাজও করতে পারেনি, ১০ টাকা বেশি আয় করতে গিয়ে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে! হ্যাঁ, ক্রেতার থেকে অতিরিক্ত আয় করতে গিয়ে এভাবেই মুখ পুড়ল রেস্তরাঁর।

ঘটনা বছর ছয়েক আগের। মুম্বই (Mumbai) সেন্ট্রালের একটি রেস্তরাঁ থেকে আইসক্রিম কিনেছিলেন মুম্বই পুলিশের সাব-ইন্সপেক্টর ভাস্কর যাদব। আইসক্রিমের প্যাকেটের গায়ে ছাপা অক্ষরে লেখা ছিল এর মূল্য ১৬৫ টাকা। কিন্তু রেস্তরাঁ অতিরিক্ত লাভ করতে চেয়ে বসে ১৭৫ টাকা। ব্যস, সেটাই হল কাল! ক্রেতার থেকে অকারণে বেশি টাকা চাওয়ার ফল ছ’বছর পর হাড়ে হাড়ে টের পাচ্ছেন রেস্তরাঁর মালিক। ১০ টাকার বেশি নেওয়ার বিষয়টি নিয়ে ক্রেতা সুরক্ষা বিভাগে মামলা ঠোকেন ওই ক্রেতা। ছ’বছর পর পেলেন ‘সুবিচার’।

[আরও পড়ুন: O‌M‌G! শুধু পায়ের পাতার ছবি বিক্রি করে মাসে তিন লক্ষ আয় করেন এই ব্যক্তি!]

রেস্তরাঁর বিরুদ্ধে ২ লক্ষ টাকা জরিমানা ঘোষণা করে ক্রেতা সুরক্ষা বিভাগ ব্যাখ্যা দেয়, গত ২৪ বছর ধরে চলতে এই ভেজ রেস্তরাঁটি। মানে এভাবেই দিনের পর দিন ক্রেতাদের থেকে ছাপা দামের চেয়ে অতিরিক্ত টাকা নেওয়া হয়েছে। প্রতিদিন অন্তত ৪০ থেকে ৫০ হাজার টাকা এতেই আয় হয়েছে। এই প্রবণতা দূর করার জন্য উচিত শিক্ষার প্রয়োজন। আর সেই কারণেই এই মোটা অঙ্কের জরিমানা করা হয়েছে রেস্তরাঁকে।

ভাস্কর যাদব জানাচ্ছেন, ২০১৪ সালে ৮ জুন থানা থেকে ফেরার পথে ওই রেস্তরাঁ থেকে আইসক্রিম নিতে গিয়েছিলেন তিনি। কিন্তু তার জন্য অতিরিক্ত মূল্য চাওয়ায় বেশ অবাকই হয়েছিলেন। এ নিয়ে কর্তৃপক্ষকে প্রশ্ন করলে কোনও উত্তর মেলেনি। ক্রেতার আপত্তির কথাও কানে তোলেনি তারা। তখনই ঠিক করেন, ক্রেতা সুরক্ষা বিভাগে বিষয়টি জানাবেন। এতগুলো বছর পর তারই শাস্তি পেতে হল। যদিও সপক্ষে যুক্তি দিয়ে রেস্তরাঁ দাবি করেছিল, আইসক্রিম রাখার খরচ রয়েছে। সেটাই ক্রেতাদের থেকে এভাবে নেওয়া হয়। কিন্তু তাদের যুক্তি খারিজ করে দিয়ে মোটা অঙ্কের জরিমানা ঘোষণা করে কনজিউমার ফোরাম (Consumer Forum)।

[আরও পড়ুন: মুখে-মুখেই অঙ্ক কষেন এই ভারতীয় যুবক, বিশ্বরের্কড নয়া মানব ক্যালকুলেটরের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement