BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

OMG! জন্মেই বিশ্বরেকর্ড পাকিস্তানি ছাগলের! কানের সাইজ জানলে মাথা ঘুরে যাবে

Published by: Kishore Ghosh |    Posted: June 21, 2022 2:34 pm|    Updated: June 21, 2022 3:21 pm

In Sindh Pakistani Baby Goat Born With 19-Inch Ears | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জন্মেই বিশ্ব রেকর্ড করেছে পুচকে সিম্বা (Simba)। সিম্বার মালিক তো এখন হিরো! সবাই সিম্বাকে দেখতে ভিড় জমাচ্ছে মহম্মদ হাসান নারেজোর বাড়িতে। সিম্বা আসলে বিরাট লম্বা কান নিয়ে জন্মেছে। চোখ কপালে উঠবে কানের সাইজ জানলে। গিনেস রেকর্ডের (Guinness world record) বিষয়ে খোঁজখবর শুরু হয়েছে। খুব শিগগির সিম্বাকে স্বীকৃতি দিতে পারে গিনেস কর্তৃপক্ষ। কিন্তু সিম্বা কে?

সিম্বা আসলে নুবিয়ান (Nubian) জাতের ছাগল (Goat)। পাকিস্তানের (Pakistan) সিন্ধ (Sindh) প্রদেশে এই জাতের ছাগলের খামার ঘরে ঘরে। পুষ্টিগুণের কারণে এদের দুধের দাম অনেক। এছাড়াও নুবিয়ান ছাগলের দুধ থেকে তৈরি ক্রিম, মাখন, আইসক্রিম জনপ্রিয় পাকিস্তানে। কিন্তু এ তো পুরনো কথা। পাক আমআদমি জানেন। সেই কারণে তো সিম্বাকে নিয়ে হইচই হচ্ছে না, পুচকে ছাগলটিকে নিয়ে শোরগোল পড়ে গিয়েছে তার অবিশ্বাস্য লম্বা কানের জন্যে। কানের সাইজ কত?

[আরও পড়ুন: ফের কাশ্মীরে জঙ্গি দমনে সাফল্য, যৌথবাহিনীর গুলিতে নিকেশ পুলিশ খুনে অভিযুক্ত জইশ জঙ্গি]

১৯ ইঞ্চি লম্বা কান নিয়ে জন্মেছে সিম্বা। এত লম্বা কানের কারণে সে যখন হাঁটে মাটিতে লুটোয় দুই কান। এর ফলে যাতে সে আঘাত না পায় তার জন্য সারাক্ষণ পোষ্যের খেয়াল রাখেন ছাগলের মালিক মহম্মদ হাসান নারেজো। তবে সিন্ধ প্রদেশের নুবিয়ান ছাগলদের কান সাধারণত লম্বাই হয়। যেহেতু পাকিস্তানের ওই এলাকা অতি উষ্ণাঞ্চলের মধ্যে পড়ে, গ্রীষ্মকালের গড় তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস, তাই লম্বা কানের সাহায্যে বিশেষ শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় নুবিয়ান ছাগল শরীর ঠাণ্ডা রাখে, জানিয়েছেন প্রাণী বিজ্ঞানীরা।

[আরও পড়ুন: রাষ্ট্রপতি পদপ্রার্থী? টুইটে বৃহত্তর স্বার্থে কাজের বার্তা দিয়ে তৃণমূল ছাড়লেন যশবন্ত সিনহা]

তবে কানের সাইজ ১৯ ইঞ্চিও হয় না। বিষয়টি চমকে দেওয়ার মতোই। এমনকী বিশ্ব রেকর্ডও বটে। পৃথিবীতে এত লম্বা কানের ছাগল দ্বিতীয়টি নেই বলেই জানা গিয়েছে। জিনের সমস্যার কারণেই এই কাণ্ড ঘটেছে। অতএব, সিম্বার মালিকের আশা, খুব শিগগির তার প্রিয় পোষ্যের নাম উঠবে গিনেস ওয়ার্ল্ড বুকে। 

পাকিস্তানে সিন্ধ প্রদেশে সবচেয়ে বেশি মেলে কামোরি (Kamori) প্রজাতির ছাগল। পাশাপাশি নুবিয়ান জাতের ছাগলও প্রতিপালিত হয় এখানে। উল্লেখ্য, পাকিস্তান বিশ্বের তৃতীয় বৃহত্তম ছাগল উৎপাদনকারী দেশ। সেখানেই মিলল সবচেয়ে লম্বা কানের ছাগলও। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে