১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

হাজার বছর পুরনো গুপ্তধনের সন্ধান! মাটি খুঁড়তেই মিলল শয়ে-শয়ে স্বর্ণমুদ্রা

Published by: Paramita Paul |    Posted: August 25, 2020 1:05 pm|    Updated: August 25, 2020 1:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাটি খুঁড়তেই মিলল শয়ে শয়ে স্বর্ণমুদ্রা (Gold Coin)! যার বর্তমান বাজারমূল্য শুনলে চোখ কপালে উঠতে বাধ্য। কী ভাবছেন যখের ধন? ততটা পুরনো না হলেও ইসলাম যুগের আব্বাসিদের আমলের তো হবেই। আর সেই গুপ্তধন আবিষ্কার করল একদল তরুণ-তরুণী। ঠিক যেন কিশোর অমনিবাসের রহস্য-রোমাঞ্চ সিরিজ! না দেশের মাটিতে নয়, সুদূর ইজরায়েলে (Israel) উদ্ধার হল সেই ‘যখের ধন’।

১৮ আগস্ট মধ্য ইজরায়েলের একটি নির্মীয়মাণ বাড়ির জমিতে খননকার্য চালানোর সময় স্বর্ণমুদ্রা খুঁজে বের করেছেন একদল তরুণ-তরুণী। এমনটাই জানিয়েছে ইজরায়েল অ্যান্টিকুইটিজ কর্তৃপক্ষ। খননকার্যের দায়িত্বে থাকা লিয়াত নাভাদ-জিভের কথায়, আনুমানিক ১,১০০ বছর আগে এই স্বর্ণমুদ্রা মাটির তলায় পুঁতে রাখা হয়েছিল। এমনভাবে রাখা হয়েছিল যাতে এই পাত্র অন্যত্র সরে না যায়। অর্থাৎ এই পাত্র পুনরুদ্ধারের পরিকল্পনা ছিল। কিন্তু তিনি কেন এই পাত্র পুনরুদ্ধার করলেন না, তা বেশ রহস্যের। এই এত স্বর্ণমুদ্রার আসল মালিক কে, তাও এখনও ধোঁয়াশার মধ্যেই রয়েছে।

[আরও পড়ুন: হাতকড়ার ব্যবহার দেখাতে নিজেই ‘বন্দি’ হলেন পুলিশ আধিকারিক, তারপর যা হল…]

গুপ্তধনের সন্ধান করা সেই দলের অন্যতম সদস্য ছিলেন ওজ কোহেন। তিনি বলেছেন, “আমি যখন মাটি খুঁড়ছিলাম, দেখলাম একটি পাতলা পাতার মতো। ভাল করে দেখতেই বুঝলাম ওটা স্বর্ণমুদ্রা।” মুদ্রা বিশেষজ্ঞ রবার্ট কুল জানিয়েছেন, ৪২৫টি ২৪ ক্যারেট স্বর্ণমুদ্রা এখন মহার্ঘ। তিনি আরও জানিয়েছেন, মুদ্রাগুলোয় সোনার পাতের কাজ দেখে মনে হচ্ছে এগুলি বাইজেন্টাইন সাম্রাজ্যের আমলের মুদ্রা। যা এই মুহূর্তে দুষ্প্রাপ্য।

[আরও পড়ুন: এ কেমন চোর! চুরি করার বদলে গৃহস্থের ঘর পরিষ্কার করে চম্পট দিল!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement