১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সে কী! গত আট মাস ধরে প্রতি সাত মিনিট অন্তর ঢেকুর তুলছেন এই ব্যক্তি

Published by: Abhisek Rakshit |    Posted: February 15, 2021 9:23 pm|    Updated: February 15, 2021 9:23 pm

Man with mystery illness has been burping constantly for the past eight months | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেট ভরে খাওয়া-দাওয়া করার পরই আয়েস করে ঢেকুর তোলা! অনেকের মধ্যেই কিন্তু এমন প্রবণতা লক্ষ্য করা যায়। কিন্তু টানা আট মাস ধরে কেউ লাগাতার ঢেকুর তুলছেন? না, এমনটা সচরাচর দেখা যায় না। কিন্তু সম্প্রতি ব্রিটেনের (Britain) বার্মিংহামে (Birmingham) খোঁজ মিলেছে এরকমই এক ব্যক্তির, যিনি এতদিন ধরে টানা ঢেকুর তুলে চলেছেন। তাও আবার কয়েক মিনিট অন্তর অন্তর।

জানা গিয়েছে, দুই সন্তানের পিতা মাইকেল ও’রেইলি বার্মিংহামে গাড়ি চালান। বিগত আটমাস ধরে কয়েক মিনিটের ব্যবধানে ঢেকুর তুলে চলেছেন তিনি। সম্প্রতি তিনি নিজের এই সমস্যার কথা প্রকাশ্যে এনেছেন। তবে কী কারণে এরকম ঢেকুর উঠছে, তা অবশ্য তিনি নিজেও জানেন না। মাইকেলের কথায়, গত বছর জুন মাস থেকেই এই সমস্যায় ভুগছিলেন তিনি। ওই দিন এক কাপ চা খাওয়ার পর থেকেই এভাবে ঢেকুর উঠতে শুরু হয় তাঁর। এমনকী চিকিৎসকদের কাছে যাওয়ার পর তাঁরাও বুঝতে পারছেন ঠিক কোন অসুখে ভুগছেন মাইকেল।

[আরও পড়ুন: পৃথিবীর প্রাচীনতম মদের ভাটি! মিশরে মাটির নিচে মিলল বিয়ার কারখানার সন্ধান]

এক সাক্ষাৎকারে তিনি বলেন, “গত বছর জুনে এক কাপ চা খাওয়ার পর থেকেই এটা শুরু হয়েছিল। তার আগে ওই দিন গলফ কোর্সে আমাকে দুটো মিষ্টি খেতে দিয়েছিলেন এক বৃদ্ধ। বর্তমানে প্রতি সাত মিনিট অন্তর এভাবে ঢেকুর উঠে চলেছে। কখনও একবার হয়, কখনও আবার পরপর ঢেকুর উঠতেই থাকে। অনেকটা হেঁচকির মতোই অস্বস্তিতে ফেলে দেয় এই ঢেকুর। কারণ এটা আচমকাই হয়।”

৬১ বছর বয়সি মাইকেল আরও জানান, এখনও পর্যন্ত একবারই এই ঢেকুর ওঠা বন্ধ হয়েছিল। বিশেষজ্ঞদের মতে, হয়তো Aerophagia রোগে ভুগছেন মাইকেল। এই রোগে কেউ আক্রান্ত হলে, তাঁর পাকস্থলীতে অনেক বেশি পরিমাণে বায়ু প্রবেশ করে। ফলে এভাবে ঢেকুর উঠতেই থাকে। অনেক সময় এটি টানা দু’বছর চলতে পারে।

[আরও পড়ুন: ‘হেলিকপ্টার কিনব, লোন দিন,’ রাষ্ট্রপতিকে চিঠি লিখে আজব আবদার মহিলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে