BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ভারত থেকে পাঁচ হাজার লিটার বিষ কিনতে চায় অস্ট্রেলিয়া, কারণ জানলে অবাক হবেন

Published by: Abhisek Rakshit |    Posted: May 29, 2021 7:44 pm|    Updated: May 29, 2021 7:44 pm

Mice plague hits Australia, farmers pin hope on banned poison from India | Sangbad Pratidin

প্রতীকী ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত থেকে বিষ আমদানি করতে চাইছে অস্ট্রেলিয়া। ইতিমধ্যে পাঁচ হাজার লিটার বা ১৩২০ গ্যালন বিষের বরাতও দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশের তরফ থেকে। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি! আসলে অস্ট্রেলিয়ার ওই প্রদেশ বর্তমানে ইঁদুরের তাণ্ডবে যথেষ্ট অতিষ্ঠ। ফসলের খেত থেকে শুরু করে বাড়ি-ঘর সর্বত্র ঘুরে বেড়াচ্ছে ইঁদুর। জিনিসপত্র যেমন কেটে ফেলছে তারা, তেমনই নষ্ট করছে ফসলও। পরিস্থিতি এতটাই খারাপ যে, এখনই সমস্যার সমাধান না করলে, অর্থনৈতিক সংকটের মুখেও পড়তে হতে পারে। আর তাই সেই ইঁদুর মারতে ভারত থেকে নিষিদ্ধ ব্রোমেডিওলোন (Bromediolone) আমদানি করতে বরাত দিয়েছে নিউ সাউথ ওয়েলস প্রশাসন। যদিও বিষ আমদানি করলেও তা ব্যবহারের সবুজ সংকেত এখনই দেওয়া হয়নি।

করোনা অতিমারীতে বিধ্বস্ত গোটা বিশ্ব। অস্ট্রেলিয়ার একাধিক জায়গাতে এখনও ছড়াচ্ছে সংক্রমণ। তবে এই কোভিড অতিমারীর মধ্যেও আরও একটি মহামারীতে বিপর্যস্ত অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশ। আর সেটা এই ইঁদুরের মহামারী। যা গত এক দশকে সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে। বাড়ি-ঘর, গাড়ি, স্কুল, হাসপাতাল, এমনকী খেতের ফসলেও ঘুরে বেড়াচ্ছে ইঁদুর। বাড়ি-ঘরে যেমন জিনিস কেটে ফেলছে, তেমনই নষ্ট করছে আসবাবপত্রও। কেটে ফেলছে জরুরি নথি, খেয়ে ফেলছে খেতের ফসল। এমনকী সম্প্রতি বিদ্যুতের তার কেটে ফেলায় একটি বাড়িতে আগুনও ধরে গিয়েছিল।

[আরও পড়ুন: আকাশে হঠাৎই বিশালাকার চাঁদ ঢেকে দিচ্ছে সূর্যকে! ভাইরাল ভিডিওটির সত্যতা জানেন?]

সোশ্যাল মিডিয়াতেও এই সংক্রান্ত একাধিক ভিডিও ইতিমধ্যে ভাইরাল হয়েছে। সেদেশের একাধিক সংবাদমাধ্যমে এই সংক্রান্ত প্রকাশিত খবরে জানানো হয়েছে, শহর হোক কিংবা গ্রাম-সমস্ত বাসিন্দাই ইঁদুরের দৌরাত্ম্যে অতিষ্ঠ। এমনকী নিউ সাউথ ওয়েলস থেকে এই মহামারী ছড়াতে শুরু করেছে কুইন্সল্যান্ডেও। যা আগামিদিনে আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে মত বিশেষজ্ঞদের। আর তাই তা থেকে মুক্তি পেতে ভারত থেকে বিষ আমদানি করতে চলেছে অস্ট্রেলিয়া। তবে এখনই তা ব্যবহারের নির্দেশ অবশ্য দেওয়া হয়নি। অন্যান্য উপায়ে ইঁদুরের উপদ্রব কমানোর চেষ্টা করছে প্রশাসন। তবে পরিস্থিতি যা তাতে আশার আলো দেখছে না অজি প্রশাসন।

ছোটবেলায় হ্যামলিনের বাঁশিওয়ালার গল্প কম-বেশি অনেকেই পড়েছেন। ইঁদুরের তাণ্ডবে অতিষ্ঠ জার্মানির হ্যামলিন শহরের মানুষকে বাঁচিয়ে দিয়েছিলেন এক বাঁশিওয়ালা। তাঁর বাঁশির আওয়াজে শহর ছেড়ে দূরে চলে এসেছিল ইঁদুরের দল। তবে এবার আর গল্পে নয়, অস্ট্রেলিয়ার গোটা একটি প্রদেশই ইঁদুরের তাণ্ডবে অতিষ্ঠ। এখন দেখার ভারতের থেকে নেওয়া বিষ হ্যামলিনের বাঁশিওয়ালার কাজ করে কি না।

 

[আরও পড়ুন: করোনাবিধি এড়াতে সেতুর মাঝে দাঁড়িয়েই বিয়ে সারল যুগল, তাজ্জব নেটিজেনরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement