BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

পুরনো ১ টাকার নোটের বান্ডিলের দাম ৪৫ হাজার টাকা! জানেন কেন?

Published by: Abhisek Rakshit |    Posted: May 7, 2021 5:45 pm|    Updated: May 7, 2021 5:45 pm

Old Is Gold! This 1 Rupee Note Bundle Now Worth Rs 45,000 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র ১ টাকার পুরনো নোট। কিন্তু একটি ওয়েবসাইটে সেরকমই কয়েকটি এক টাকার নোটের (1 RS. Note) বান্ডিল বিক্রি হচ্ছে ৪৫ হাজার টাকায়। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। কয়েনবাজার (Coinbazzar) নামে ওয়েবসাইটটিতে গেলেই দেখা মিলবে ওই এক টাকার নোটের। যার আসল মূল্য ৪৯,৯৯৯ টাকা। ছাড় দিয়ে সেটাই মিলছে ৪৫ হাজার টাকায়। আর একথা সামনে আসতেই রীতিমতো হইচইও পড়ে গিয়েছে। কিন্তু ঠিক কী কারণে ওই নোটের বান্ডিলের এত দাম? জানলে আপনিও অবাক হয়ে যাবেন।

এমন অনেকেই রয়েছেন, পুরনো দিনের কয়েন বা টাকা জমানো যাঁদের নেশা। কেউ ইংরেজ আমলের পয়সা জমাতে পছন্দ করেন, তো কেউ স্বাধীনতার পরবর্তী সময়ে এদেশে প্রচলিত পুরনো নোট বা কয়েন জমানো পছন্দ করেন। এজন্য তাঁরা যেকোনও মূল্য দিতেই সাধারণত প্রস্তুত থাকেন। তাই কখনও মাত্র ১ টাকার কয়েন, তো কখনও আগেকার দিনের পয়সা বিক্রি হয় কয়েক লক্ষ টাকায়। আর এই সমস্ত জিনিস ক্রয়-বিক্রয়ের অন্যতম স্থান কয়েনবাজার নামে ওয়েবসাইটটি।

[আরও পড়ুন: প্রতিজ্ঞা করেছিলেন DMK ভোটে জিতলেই কাটবেন জিভ, ফলপ্রকাশের পর কী করলেন মহিলা সমর্থক?]

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ওই ওয়েবসাইটে সম্প্রতি পুরনো এক টাকার নোটের একটি বান্ডিল বিক্রির বিজ্ঞাপণ দেওয়া হয়েছে। যাতে বলা হয়েছে ওই এক টাকার কয়েনের দাম ৪৯,৯৯৯ টাকা। আর ছাড় দিয়ে তা বিক্রি করা হবে ৪৫ হাজার টাকায়। কিন্তু কেন এত দাম? জানা গিয়েছে, ওই এক টাকার নোটটির আত্মপ্রকাশ ঘটেছিল ১৯৫৭ সালে। তাতে সই করেছিলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী হীরুভাই প্যাটেল। পাশাপাশি সেটির জাম্বলিং নম্বর ‘১২৩৪৫৬’। আর সেকারণেই সেটি অত্যন্ত দুঃস্প্রাপ্য। তাই মাত্র এক টাকার বান্ডিল হলে কী হবে! ওয়েবসাইটে সেটির দাম প্রায় ৫০ হাজার টাকা।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় গান গেয়ে ভারতের পাশে থাকার বার্তা পাক গায়কদের, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement