BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনে বাইরে বের হওয়ার ‘শাস্তি’! নেপালের রাস্তায় গণ্ডারের তাড়া খেলেন যুবক

Published by: Bishakha Pal |    Posted: April 7, 2020 3:37 pm|    Updated: April 7, 2020 9:54 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ এড়াতে দেশজুড়ে জারি হয়েছে লকডাউন। শহরের ব্যস্ততম এলাকাগুলো শুনশান, নিঝুম। ফলে বন্য প্রাণীদের অবাধ বিচরণভূমি হয়ে উঠেছে শহরের রাজপথ। মাঝেমধ্যেই বনবেড়াল বা শিয়ালের দেখা মিলছে। সম্প্রতি নেপালের রাস্তায় দেখা মিলল এক গণ্ডারের। পিচঢালা পথের উপর দিয়ে বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছে সে। যেন লকডাউনের মধ্যে রাস্তাঘাট ঘুরে লকডাউন পরিস্থিতিতে সব ঠিকঠাক আছে কিনা, তা খতিয়ে দেখছে।

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার পারভিন কাসওয়ান সম্প্রতি একটি ভিডিও শেয়ার করেছেন। ভিডিওয় দেখা গিয়েছে, রাস্তায় ঘুরে বেড়াচ্ছে গণ্ডার। ভিডিওটি নেপালের চিত্রওয়ান জাতীয় উদ্যান এলাকায় তোলা হয়েছে। করোনা সংক্রমণ রুখতে নেপাল সরকার ২৪ মার্চ থেকে এক সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা করেছিল। পরিস্থিতি নজরে রেখে ১৫ এপ্রিল পর্যন্ত তা বাড়ানো হয়েছে। লকডাউনের কারণে, দেশের ব্যস্ত বাজারগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া মানুষকে বাইরে বেরোতেও নিষেধ করা হয়েছে। এর মধ্যে গণ্ডারটি যেন লকডাউনের পরিস্থিতি পরিদর্শনে বেরিয়েছে। মজা করে এমনই লিখেছেন পারভিন। ভিডিওতেই দেখা গিয়েছে রাস্তায় একটি লোককে ঘুরে বেড়াতে দেখে তার দিকে তেড়ে গিয়েছে গণ্ডার। যেন নিষেধ না মানার শাস্তি।

[ আরও পড়ুন: করোনার জেরে অনুপস্থিত আত্মীয়রা, অভিনব উপায়ে বিয়ে সারলেন যুগল ]

অবশ্য রাজপথে বন্য পশুর ঘুরে বেড়ানোর দৃশ্য আগেও দেখেছে দেশবাসী। কোনও দিনও হয়তো মানুষ কল্পনা করেননি যে রাতে ঘুমোতে যাওয়ার আগে বাড়ির সামনে দিয়ে হরিণ ও তার শাবকের দলকে হেঁটে যেতে দেখবে। জানলা দিয়ে উঁকি মেরে সেসব দৃশ্য নিজের সন্তানদের সঙ্গে ভাগ করে নেবে। হরিদ্বারে সম্প্রতি এরকমই এক দৃশ্য ধরা পড়েছে। ওই একইরকম দৃশ্য ধরা পড়েছে চ ণ্ডীগড়ের জনৈক ব্যক্তির ক্যামেরাতেও। স্ট্রিটলাইটের আলোয় রাতের রাস্তা পেরোচ্ছে এক হরিণ। নয়ডার রাস্তায় নীলগাইকে ঘুরে বেড়াতে দেখা গিয়েছে। কিছুদিন আগে মুম্বইয়ের সমুদ্রতটের কাছে নীল জলরাশির মাঝে ডলফিনদের অবলীলায় খেলা করতে দেখা গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় অভিনেত্রী জুহি চাওলা নিজে সেই ভিডিও শেয়ার করেছিলেন। বিরাটাকার বিলুপ্তপ্রায় এক বনবিড়ালকে দেখা গেল কেরালার কালিকটের রাস্তায় চলে বেড়াতে। অনেকটা চিতা বাঘের মতো দেখতে। পশুপ্রেমীদের দাবি অনুযায়ী, শেষবার এই জন্তুটিকে ১৯৯০ সালে দেখা গিয়েছিল। এই লকডাউনের মধ্যে প্রকৃতি যে এক অন্য রূপধারণ করছে, তা বলাই যায়।

[ আরও পড়ুন: মোমবাতি হাতে ব্যালকনিতে ঘুরছে অশরীরি! হাড়হিম করা কাণ্ড বেঙ্গালুরুতে ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement