BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা মোকাবিলায় ব্রহ্মাস্ত্র নিম-তুলসির ‘আয়ুর্বেদিক’ মাস্ক! সাধুর দাবি ঘিরে তোলপাড় নেটদুনিয়া

Published by: Sayani Sen |    Posted: May 24, 2021 12:51 pm|    Updated: May 24, 2021 1:36 pm

Sadhu wears mask made of neem and tulsi leaves ।Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক বছরেরও বেশি সময় ধরে দাপট দেখিয়ে চলেছে করোনা (Coronavirus)। পুরোপুরি সংক্রমণ রোখা এখনও সম্ভব হয়নি। বর্তমানে টিকাকরণ হচ্ছে। তবে তার মাধ্যমেও ভাইরাস পুরোপুরি মোকাবিলা করা যায়নি। এই পরিস্থিতিতে করোনার কবল থেকে রেহাই পাওয়ার জন্য মাস্কই ভরসা। আর সেই মাস্ক পরেই সকলকে অবাক করে দিলেন উত্তরপ্রদেশের এক সাধু। নেটদুনিয়ায় তাঁকে নিয়েই চলছে জোর চর্চা।

সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতেই দেখা গিয়েছে এক সাধুকে। তিনি মুখে মাস্ক পরে রয়েছেন। নিশ্চয়ই ভাবছেন করোনা আবহে মাস্ক (Mask) পরে থাকা আর নতুন কী? কারণ এ যে বাজারচলতি মাস্ক নয়। একেবারে অন্যরকম। তুলসি (Tulsi), নিমপাতা (Neem) এবং দড়ির সমন্বয়ে তৈরি মাস্ক দেখেছেন কখনও? না দেখলে এই ভাইরাল ভিডিও দেখে আপনি তাজ্জব হতে বাধ্য। কারণ, সাধুর মুখে ছিল তেমনই ‘আয়ুর্বেদিক মাস্ক’। বাজারচলতি সুতি, সার্জিক্যাল কিংবা এন ৯৫ মাস্কের বদলে কেন এমন ‘আয়ুর্বেদিক মাস্ক’কে বেছে নিলেন ওই সাধু? ভাইরাল ভিডিওতে মিলবে সেই উত্তর। ওই ব্যক্তি নিজেই জানিয়েছেন, তুলসি, নিম দুইই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং জীবাণুনাশক। তাই অনেক ভাবনাচিন্তার পর নিম এবং তুলসি পাতা দিয়ে তৈরি মাস্ক ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

[আরও পড়ুন: করোনা ঢুকতেই পারেনি ভারতের এই গ্রামে, কী করে সম্ভব হল এমনটা?]

আইপিএস অফিসার রুপিন শর্মা ব্যতিক্রমী মাস্কের ভিডিওটি শেয়ার করেন। ওই মাস্ক আদৌ করোনা ভাইরাস রুখতে সাহায্য করে কিনা, সে বিষয়ে সন্দেহ প্রকাশও করেন তিনি। ওই টুইট নেটদুনিয়ায় কার্যত সাড়া ফেলে দিয়েছে। রিটুইটও হয়েছে বহুবার। হু হু করে বইছে কমেন্টের ঝড়। দেশীয় সামগ্রীতে তৈরি মাস্ক মন ছুঁয়েছে সকলের। ‘আত্মনির্ভর’ ভারতবাসী বলেও সাধুকে মন্তব্য করেছেন কেউ কেউ। এই ধরনের মাস্ক ব্যবহার করবেন নাকি, নিজের পরিচিতের দিকে সেই প্রশ্নও ছুঁড়ে দিয়েছেন অনেকে। তবে মাস্ক সাড়া ফেললেও ভাইরাস প্রতিরোধী ক্ষমতা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

[আরও পড়ুন: ‘ওম করোনা ভাগ…’, ভাইরাস তাড়াতে যজ্ঞ সাধুর, নেটদুনিয়ায় ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement