Advertisement
Advertisement
Shaadi.com

আপনি কত টাকা পণের যোগ্য? শাদি ডট কমের নয়া ফিচারে হইচই, ব্যাপারটা কী?

জনৈক এক্স ব্যবহারকারী শাদি ডট কমের 'পণের ক্যালকুলেটরে'র ছবি পোস্ট করেছেন।

Shaadi.com's Dowry Calculator options sparks online debate
Published by: Kishore Ghosh
  • Posted:May 21, 2024 7:27 pm
  • Updated:May 21, 2024 7:27 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিপ্লবের শুরুটা চিরকাল নিঃশব্দেই হয়ে থাকে। যেমন, অনুপম মিত্তলের ম্যাট্রিমনি সাইট শাদি ডট কম (Shadi.Com) বিশেষ কারণে এখন সোশাল মিডিয়ার চর্চার বিষয়। জনপ্রিয় ওয়েবসাইটে নতুন একটি ফিচার যোগ হয়েছে। যেখানে গ্রাহকদের উদ্দেশে প্রশ্ন রয়েছে, ‘আপনি কত টাকা পণের যোগ্য?’ শাদি ডট কমের নতুন অপশানে ক্লিক করলেই ভেসে উঠছে একটি গ্রাফিক্স। তাতে রয়েছে কেতার পোশাক পরা এক যুবকের ছবি। প্রচ্ছদপটে ঘর, গ্লোব, বই, ব্যাগ এবং টাকার ছবি। ব্যাপারটা কী? তবে কি ‘পণের ক্যালকুলেটর’কে প্রোমোট করা হয়েছে?

আসেল ওই ফিচারের সঙ্গে রয়েছে পাত্রের পেশা, বেতন, শিক্ষাগত যোগ্যতা, বাড়ি, এবং ঠিকানা লেখার অপশন। অর্থাৎ এই বিষয়গুলির মাপদণ্ডে কোন পাত্র কত টাকা পণ পাবেন তা ঠিক করা হবে। না, বিষয়টা সম্পূর্ণ এর বিপরীত। পণের পরিমাণ নির্ধারণের বাটনে ক্লিক করলে নতুন পাতা খুলে যাচ্ছে! ভেসে উঠছে একটি লেখা- “২০০১ থেকে ২০১২ সালের মধ্যে পণের বলি হয়েছে ৯১ হাজার ২০২ জন তরুণী। এর পরেও আপনি জানতে চান? কারও জীবন কি টাকা দিয়ে মাপা যায়? আসুন ভারতকে পণমুক্ত দেশ হিসেবে গড়ে তুলি। পরিবর্তন আসুক, গড়ে উঠুক পার্থক্য।”

Advertisement

 

[আরও পড়ুন: ‘তালাক তালাক তালাক!’, তিন চিঠিরই এক বয়ান, যুবকের বিরুদ্ধে থানায় স্ত্রী]

জনৈক এক্স ব্যবহারকারী @DoctorHussain96 শাদি ডট কমের ‘পণের ক্যালকুলেটরে’র ছবি পোস্ট করেছেন। লিখেছেন, “শাদি ডট কমের পণের ক্যালকুলেটর দেখে প্রাথমিকভাবে আঘাত পেয়েছিলাম। সাইটের একটি সেগমেন্টে রয়েছে, একজন ব্যক্তি পণের মূল্য কত হতে পারে?..” পরে আসল বিষয়টা পরিষ্কার হল। দ্রুত ভাইরাল হয়েছে এই পোস্ট। পণের বিরুদ্ধে নিঃশব্দ এই প্রতিবাদকে কুর্নিশ জানাচ্ছেন নেটিজেনরা। এক নেটিজেনের মতে, এর জন্য পুরস্কৃত করা উচিত বিখ্যাত ম্যাট্রিমনি সাইটটিকে।

 

[আরও পড়ুন: জগন্নাথদেব নিয়ে বিতর্কিত মন্তব্য! উপবাস করে প্রায়শ্চিত্তের সিদ্ধান্ত সম্বিতের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ