BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মহাকাশ থেকে কেমন দেখতে স্ট্যাচু অফ ইউনিটি? ছবিতেই দেখুন

Published by: Sulaya Singha |    Posted: November 17, 2018 4:17 pm|    Updated: November 17, 2018 4:17 pm

Statue Of Unity space look

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের উচ্চতম মূর্তি নিয়ে আগ্রহের সীমা নেই। স্ট্যাচু অফ ইউনিটি উদ্বোধনের পর থেকেই তা চাক্ষুস করার উৎসাহ দেশবাসীর। শুধু দেশবাসী বললেও ভুল বলা হয়। গোটা বিশ্বের কাছেই এ এক অনন্য বিস্ময়। এবার সেই মূর্তি দর্শনের আগ্রহ আরও অনেকখানি বাড়িয়ে দিল একটি ছবি। যে সে ছবি নয়, এক্কেবারে মহাকাশ থেকে তোলা ছবি।

এর আগে মহাকাশ থেকে ভারত-পাক সীমান্তের ছবি, এ দেশে দীপাবলির ছবি দেখেছে বিশ্ববাসী। এবার একটি মার্কিন সংস্থার স্যাটেলাইটের সৌজন্যে ধরা পড়ল সর্দার বল্লভভাই প্যাটেলের সুউচ্চ মূর্তির ছবি। যা আপাতত নেটদুনিয়ায় আলোচনার শীর্ষে। মহাকাশ থেকে ঠিক কেমন দেখাচ্ছে বিশ্বের উচ্চতম মূর্তিটি, তাও এবার স্পষ্ট। সাধারণত স্যাটেলাইট থেকে তোলা পৃথিবীর কোনও বস্তুকে অত্যন্ত ছোট দেখতে লাগে। কিন্তু সুদূর মহাকাশ থেকেও স্ট্যাচু অফ ইউনিটি বেশ ঝকঝকে। প্রকাশিত ছবিতে নর্মদা নদীর পাশে বেশ সপ্রতিভ এই মূর্তিটি। এমন ছবি যে পর্যটকদের আকর্ষণ দ্বিগুণ করে দিল, তা বলাই বাহুল্য। 

[আমেরিকাকে বুড়ো আঙুল, ফের গোপন অস্ত্রের পরীক্ষা কিমের]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে উন্মোচিত হয়েছিল বিশ্বের সবচেয়ে উঁচু স্থাপত্যের। উদ্বোধনের পর থেকেই মূর্তি নিয়ে নানা খুঁটিনাটি তথ্য সামনে এসেছে। মূর্তি গড়তে খরচ হয়েছে ২,৯৮৯ কোটি টাকা। যার চূড়ান্ত নকশা প্রস্তুত করেছিলেন বিখ্যাত ভাস্কর রাম সুতার। নর্মদা বাঁধ থেকে এই মূর্তির দূরত্ব মাত্র সোওয়া তিন কিলোমিটার। সেখানেই সাধুবেট নামে একটি দ্বীপে দাঁড়িয়ে রয়েছে মূর্তিটি। নদীর থেকে দ্বীপে যাওয়ার জন্য নির্মাণ করা হয়েছে আড়াইশো মিটার লম্বা একটি সেতুও। মূর্তি নির্মাণ করতে দেশের ৭০ হাজার গ্রামের বাসিন্দার কাছ থেকে কৃষিতে ব্যবহৃত লোহার দ্রব্য সংগ্রহ করা হয়। কৃষকদের কাছ থেকে এভাবেই পাওয়া ১৩৫ টন লোহা গলিয়ে তৈরি হয়েছে এই বিশাল স্থাপত্য। ১৮০ কিলোমিটার বেগের ঝড় ও রিখটার স্কেলে ৬.৫ মাত্রার ভূমিকম্পেও এই স্থাপত্যের কোনও ক্ষতি হবে না। মূর্তির বুকে থাকা প্রদর্শনশালা দেখতে ওঠার জন্য রয়েছে দু’টি উচ্চগতি সম্পন্ন লিফট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে