Advertisement
Advertisement
Pets

সঙ্গদোষ! টিভি দেখায় আসক্ত হয়ে পড়ছে পোষ্যরাও, ধরা পড়ল সমীক্ষায়

এদের ডাকা হচ্ছে 'গুগলবক্স পেটস' নামে।

Study reveals Pets in UK are getting addicted to TV

প্রতীকী ছবি

Published by: Biswadip Dey
  • Posted:April 16, 2024 8:13 pm
  • Updated:April 16, 2024 8:13 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানুষের সংসারে ওরাও থাকে। না-মানুষ হয়েও ওরা হয়ে ওঠে পরিবারের গুরুত্বপূর্ণ সদস্য। পোষ্যপ্রেমীরা তাঁদের প্রিয় পোষ্যদের ভালো রাখতে কত কীই যে করেন! প্রিয় খাবার এনে দেওয়া, সুন্দর পোশাক পরানো, খেলা করা, ঘুরতে বেরনো… কিন্তু জানেন কি, এই এত আদরের মাঝেই পোষ্যদের মধ্যে আসক্তিও তৈরি করে ফেলেন তাঁদের প্রভুরা? সম্প্রতি ব্রিটেনে এক সমীক্ষায় যা ধরা পড়েছে তাতে চোখ কপালে উঠতে বাধ্য। দেখা যাচ্ছে, সেখানে পোষা কুকুর-বিড়ালরা টিভির প্রতি আসক্ত হয়ে পড়ছে! এদের ডাকা হচ্ছে ‘গুগলবক্স পেটস’ নামে। আর এই অবলা জীবদের আসক্তির পিছনেও রয়েছেন তাঁর মালিকরাই।

সম্প্রতি ব্রিটেনের ওরসিস্টার বসচে প্রায় হাজার দুয়েক পোষ্যমালিকের সঙ্গে কথা বলা হয়। সেই সমীক্ষায় উঠে আসে সাংঘাতিক একটা ব্যাপার। দেখা যায়, এঁরা অধিকাংশই বাড়ি থেকে বেরনোর সময় টিভি অন রেখেই বেরিয়ে পড়েন। আবার বাড়িতে থাকার সময়ও ফুটবল বা সিনেমা দেখবার সময় প্রিয় পোষ্যকে (Pets) কোলে নিয়েই তাঁরা টিভির সামনে বসেন। এর ফলে ওই পোষ্যদের মধ্যে সাংঘাতিক আসক্তি তৈরি হয়ে যাচ্ছে টিভি দেখার প্রতি। ১.২ কোটি পোষ্য কুকুর ও ১.১ কোটি বিড়ালের মধ্যে এই আসক্তি দেখা গিয়েছে।

Advertisement

[আরও পড়ুন: টানা ২০ দিন শিয়ালদহ শাখায় বাতিল বহু লোকাল, ঘুরপথে চলবে কিছু ট্রেন, চরম ভোগান্তির আশঙ্কা]

সমীক্ষায় আরও দেখা গিয়েছে, ২৮ শতাংশ পোষ্যের মালিকই বাড়ি থেকে বেরনোর সময় টিভির সুইচ অন রেখে বাইরে যান। অন্যদিকে ৩৬ শতাংশ মানুষ বাড়ির ভিতরে রাখা ক্যামেরায় চোখ রেখে দেখেছেন, তাঁরা যখন বাড়ি থাকেন না, সেই সময় তাঁদের প্রিয় কুকুর বা বিড়ালরা ঠায় বসে থাকে টিভির সামনেই! দেখা যাচ্ছে, কোনও ব্যক্তি খেলা ভালোবাসলে তাঁর পোষ্য টিভিতে ফুটবল শুরু হলেই একেবারে এঁটে বসে থাকছে টিভির সামনের সোফায়। আবার কারও কারও একই ভাবে সিনেমায় আসক্তি। কারণ তাঁর প্রভু টিভি দেখলে সিনেমাই দেখেন বেশির ভাগ সময়। পোষ্যের এমন আসক্তি নিয়ে সতর্ক করছেন পশু বিশেষজ্ঞরা।

Advertisement

[আরও পড়ুন: পড়াশোনা বিদেশে, লন্ডন থেকে CAA’র প্রতিবাদ, চেনেন ভোট ময়দানে নামা তৃণমূলের নয়া প্রার্থীকে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ