BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

OMG! মাটি খুঁড়ে মিলল পেল্লায় সাইজের ২টি সোনার টুকরো, দাম জানলে চোখ কপালে উঠবে

Published by: Paramita Paul |    Posted: August 22, 2020 2:55 pm|    Updated: August 22, 2020 3:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একই দিনে দুটো বড় মাপের সোনার  খণ্ড (Gold nugget) মিলল অস্ট্রেলিয়ায় (Australia)। যার দাম ভারতীয় মুদ্রায় কয়েক কোটি টাকা। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ায় এক টেলিভিশন শো-তে দেখানো হল সেই দুটি বিরাট মাপের সোনার টুকরো। 

ব্রেন্ট শ্যানন (Brent Shannon) এবং ইথান ওয়েস্ট (Ethan West) কয়েক বছর ধরে সোনার খোঁজ চালাচ্ছেন। দিন কয়েক আগে মেটাল ডিটেক্টর দিয়ে ভিক্টোরিয়া প্রদেশের ট্যারেঙ্গুলা শহরের কাছে সোনার খনির খোঁজ করছিলেন তাঁরা। সেইসময় সেখান থেকেই একই দিনে দুটি বিরাট মাপের সোনার টুকরোর খোঁজ মেলে। এ বিষয়ে শ্যানন জানিয়েছেন, ‘জায়গাটি আগে কখনও খোঁড়াখুঁড়ি করা হয়নি। সে কারণে ওখানে কিছু রয়েছে বলে মেটাল ডিটেক্টরে সংকেত পাই। এরপর আমরা মাটি খোঁড়ার সিদ্ধান্ত নিয়ে ফেলি। আর তারপরেই উঠে আসে ওই দুই সোনার খণ্ড। ইথান জানান, চার বছরের খোঁড়াখুঁড়ি জীবনে তিনি অন্তত হাজারটি সোনার টুকরো পেয়েছেন। তবে এবারের দু’টি সবগুলোকে ছাড়িয়ে গিয়েছে আকার ও ওজনে। এমন দুটি স্বর্ণখণ্ড পেয়ে বেজায় খুশি তাঁরা। উদ্ধার হওয়া ওই সোনার বাজারমূল্য অন্তত প্রায় আড়াই লক্ষ মার্কিন ডলার বলে জানা গিয়েছে।

সোনার খোঁজে বিশ্বের বিভিন্ন প্রান্তে খননকার্য চালান ব্রেন্ট শ্যানন ও ইথান ওয়েস্ট। তাঁর সম্পর্কে শ্যালক-জামাইবাবু। জানা গিয়েছে, অস্ট্রেলিয়ার দক্ষিণ প্রান্ত থেকে উদ্ধার হওয়া সোনার টুকরো দু’টির ওজন প্রায় সাড়ে তিন কেজি। জানা গিয়েছে, সোনার টুকরো দুটি বিক্রি করলে কয়েক কোটি টাকার মালিক হবেন ওই দু’জন। টুকরো দুটির বাজারমূল্য প্রায় আড়াই লক্ষ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় এর দাম আড়াই কোটিরও বেশি। 

[আরও পড়ুন: শর্ট সার্কিট নয়, পুঁচকে ইঁদুরের ‘কেরামতি’তে আগুনে পুড়ে ছাই এক কোটি টাকার সম্পত্তি!]

তবে এই প্রথমবার নয়। এর আগে ২০১৩ সালেও অস্ট্রেলিয়ার দক্ষিণ প্রান্ত থেকে এক ভাগ্যান্বেষী সাড়ে পাঁচ কেজি ওজনের সোনার টুকরো খুঁজে পান। যার দাম ছিল প্রায় তিন লক্ষ মার্কিন ডলার। প্রসঙ্গত, ১৮৫১ সাল থেকে অস্ট্রেলিয়ার এই প্রান্তে সোনার হদিশ মিলছে। 

[আরও পড়ুন: ‘স্বামী একদম ঝগড়া করে না’, অভিযোগ তুলে ডিভোর্স চাইলেন মহিলা!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement