BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পেডিকিওর থেকে সংক্রমণে বাদ গেল মহিলার পা, ১৩ কোটি টাকা ক্ষতিপূরণ পার্লারের

Published by: Kishore Ghosh |    Posted: December 29, 2021 7:24 pm|    Updated: December 29, 2021 7:24 pm

Woman's leg amputated after a pedicure gets Rs 13 crore in damages | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানুষের একটি পায়ের দাম কত? সে যাই হোক, রূপচর্চা যে ক্লারার (Clara Shellman) জীবনে ভয়ঙ্কর অন্ধকার ডেকে আনবে, তা দুঃস্বপ্নেও ভাবেননি তিনি। পেডিকিওর (Pedicure) করতে গিয়ে একটি পা বাদ চলে গেল আমেরিকার ফ্লোরিডার বাসিন্দা ৫৫ বছর বয়সি ক্লারা শেলম্যানের। অবশ্য তিন বছরের লড়াইয়ের পর তার ‘দাম’ পেয়েছেন তিনি। পেডিকিওর থেকে সংক্রমণ হওয়ায়, ফলস্বরূপ ক্লারার একটি পা বাদ যাওয়ায় আদালতের নির্দেশে তাঁকে ১৩ কোটি টাকা ক্ষতিপূরণ দিয়েছে বিখ্যাত বিউটি পার্লারটি (Beauty Parlour)।  

ঘটনার শুরু ২০১৮ সালে। ওই বছরের সেপ্টেম্বর মাসে ক্লারা শেলম্যান পেডিকিওর করান ট্যামিস নেইলস ২ নামের একটি পার্লারে। অভিযোগ, পার্লারের স্টাইলিস্টের ভুলে পেডিকিওরের পরে ক্লারার পায়ে সংক্রমণ দেখা দেয়। যা দ্রুত গোটা পায়ে ছড়াতে শুরু করে। চিকিৎসকরা জানান, পেরিফেরাল আর্টারি ডিজিজ (Peripheral Artery Disease) রয়েছে ক্লারার। যা থেকে মস্তিষ্কে রক্ত চলাচলে সমস্যা দেখা দেয়। জানা গিয়েছে, মাস খানেকের মধ্যে ক্লারার গোটা পায়ে ছড়িয়ে পড়েছিল ভয়াবহ সংক্রমণ।

[আরও পড়ুন: ছাগলের গর্ভে ‘মানবসন্তান’, বিচিত্র ছাগশাবক ঘিরে শোরগোল]

এরপরেই ক্লারাকে বাঁচাতে তাঁর ওই পা কেটে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন চিকিৎসক। এবং তাই করেন। ফলে সারাজীবনের জন্য একটি অঙ্গ হারান ক্লারা। বর্তমানে ওই পায়ের বদলে স্টিলের পায়ে ভর দিয়ে চলাফেরা করতে পারেন তিনি। একটি পা বাদ যাওয়ার কারণে আরও অন্ধকার নামে ৫৫ বছরের মহিলার জীবনে। কর্মক্ষমতা কমায় আয় কমে যায়। এমনকী দেনা মেটাতে বাড়িটিও হাতছাড়া হয়। তবে ইতিমধ্যে বিউটি পার্লারটির বিরুদ্ধে মামলা করেছিলেন ক্লারা শেলম্যান। আদালতে আবেদন করেছিলেন ক্ষতিপূরণের দাবিতে।

যদিও প্রথমে ক্লারার দাবি মানতে চায়নি পার্লার কর্তৃপক্ষ। তারা উলটে দাবি করেছিল, ঘটনায় দোষ ছিল কাস্টমারেরই। তবে তিন বছরের লড়াই শেষে জয় হয়েছে ক্লারার। ফ্লোরিডার বিখ্যাত বিউটি স্পেশালিস্ট প্রতিষ্ঠান ট্যামিস নেইলস ২ স্বীকার করে যে তাদের দোষেই পায়ে সংক্রমণ হয়েছিল ক্লারার। এরপরেই আদালতের আদেশে ক্লারাকে ১৩ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বাধ্য হয়েছে পার্লারটি।

প্রশ্ন হল, ১৩ কোটি টাকা কি একটি পায়ের ‘দাম’ হিসেবে ঠিকঠাক? সুস্থ ছিলেন অথচ কোনও দুর্ঘটনায় হঠাৎই যিনি একটি পা হারিয়েছেন, তিনিই হয়তো বলতে পারবেন এই ক্ষতির, এই দুঃখের ‘দাম’! 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে