১২ ফাল্গুন  ১৪২৬  মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি ২০২০ 

An Images
An Images An Images

দীর্ঘ রাস্তা ভ্যানিলা-চকলেটে মাখা! দেখে আর চেখে তাজ্জব ত্রিশূরবাসী

Published by: Sucheta Sengupta |    Posted: January 16, 2020 12:14 pm|    Updated: January 16, 2020 12:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একঝলকে দেখলে মনে হবে, তিন লেনের একটি সড়ক তৈরির কাজ চলছে। যার দু’ধার ঘেঁষে কাজ করছেন প্রায় হাজার দেড়েক মানুষ। সকলের পরনে শেফ অ্যাপ্রন, মাথায় শেফ টুপি। কিন্তু রাস্তা তৈরিতে তাঁরা কেন? এই প্রশ্ন মনে ঘোরাফেরা করার সময়েই আরেকটু কাছে গেলে বিষয়টি স্পষ্ট হবে। তিন লেনের কোনও সড়ক নয়, ওই আদলেরই একটি কেকে ফিনিশিং টাচ দিতে ব্যস্ত শেফরা। এটিই বিশ্বের দীর্ঘতম কেক বলে দাবি কেরলের কেক প্রস্তুতকারকদের। যার দৈর্ঘ্য সাড়ে ছ কিলোমিটার!

longest-cake1

ভ্যানিলার উপর চকলেটের স্তর। দীর্ঘ রাস্তার মতো দেখতে কেকটি কেরলের ত্রিশূরের একটি অনুষ্ঠান প্রাঙ্গণে সাজানো হয়েছে। অন্তত হাজারটি টেবিলজুড়ে রাখা হয়েছে কেক। কেকটি চার ইঞ্চি পুরু, ২৭ হাজার কেজি তার ওজন। প্রস্তুতকারকরা জানিয়েছেন, ১২ হাজর কেজি চিনি এবং ময়দা লেগেছে কেকটি বানাতে। হাত লাগিয়েছেন ১৫০০ কর্মী এবং শেফ। তাঁদের প্রত্যেকের পরনে ঐতিহ্যশালী অ্যাপ্রন এবং টুপি। বুধবার ত্রিশূরের অনুষ্ঠানে বিশ্বের দীর্ঘতম কেক দেখতে কার্যত জনসমুদ্র নেমে আসে। একদিকে শেফরা দাঁড়িয়ে কেকের উপর নকশা করছেন, আরেকদিকে জনতা মুগ্ধ হয়ে দেখছে দীর্ঘ থেকে দীর্ঘতর কেকটি।

[আরও পড়ুন: টিকটক করেই বলিউডের ছবিতে সুযোগ! নেটদুনিয়ায় ভাইরাল যুবরাজ সিং]

কেরলের বেকারস অ্যাসোসিয়েশনের তরফে সম্পাদক নৌশাদের কথায়, ”গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে এটাই দীর্ঘতম কেক। ৬.৫ কিলোমিটার। তবে এর নিঁখুত দৈর্ঘ্য আমরা এখনও মেপে উঠতে পারিনি। নিজেদের দক্ষতা গোটা বিশ্বকে জানান দিতেই আমরা এই কেকটি বানিয়েছি। এত বড় কেকটি বানাতে গিয়ে আমরা পরিচ্ছন্নতার বিষয়টিও মাথায় রেখেছি। আর এর স্বাদ? যাঁরা চেখে দেখছেন, তাঁরাই জানেন।”

এর আগে চিনের বেকারি সংস্থা জিক্সির তৈরি ৩.২ কিলোমিটার দীর্ঘ ফ্রুট কেকটিই ছিল গিনেসের তালিকায় দীর্ঘতম কেক। এবার সেই রেকর্ডকে অনেকটা ছাপিয়ে গিয়েছে বেকারস অ্যাসোসিয়েশন অফ কেরলের এই চকো-ভ্যানিলা কেক। বছরের শুরুতেই যার রূপে,গুণে মজেছেন ত্রিশূরবাসী। এবার শুধু গিনেসের সার্টিফিকেট পাওয়ার অপেক্ষা।

[আরও পড়ুন: বুর্জ খালিফার মাথায় পড়ল বাজ, ভাইরাল ছবি ঘিরে শোরগোল নেটদুনিয়ায়]

An Images
An Images
An Images An Images