১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ফিক্সড ডিপোজিটে লোভনীয় সুদের হার, নজরে ‘ব্যাংক অফ ইন্ডিয়া’র এই স্কিম

Published by: Monishankar Choudhury |    Posted: November 14, 2022 6:08 pm|    Updated: November 14, 2022 6:08 pm

BOI unveils lucrative offer on fixed deposit | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

বিওআই-এর নয়া ফিক্সড ডিপোজিট প্রকল্পে সাধারণ এবং প্রবীণ নাগরিকরা ৭৭৭ দিনের আমানতে বিনিয়োগ করতে পারবেন। ৭.৭৫% পর্যন্ত আয়ের সুযোগও মিলবে। জানাচ্ছে টিম সঞ্চয়

ব্যাংক অফ ইন্ডিয়ার নতুন ফিক্সড ডিপোজিট প্রকল্পে গ্রাহকরা ৭.৭৫ শতাংশ পর্যন্ত রোজগারের সুযোগ পাবেন। ‘স্টার সুপার ট্রিপল সেভেন ফিক্সড ডিপোজিট স্কিম’ অনুযায়ী, সাধারণ এবং সিনিয়র সিটিজেন গ্রাহকরা ৭৭৭ দিনের আমানতে বিনিয়োগ করতে পারবেন। সাধারণ শ্রেণির ডিপোজিটররা পাবেন ৭.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা পাবেন ০.৫০ শতাংশ বেশি।

ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, প্রকল্পটি একটি ‘লিমিটেড টাইম অফার’-বেশি দিন চলবে না। অন‌্যান‌্য কয়েকটি নির্দিষ্ট সুদের হার ভিত্তিক প্রকল্পের থেকে বেশি আকর্ষণীয় বলে গণ‌্য করা হচ্ছে নতুন অফারটি। পাবলিক প্রভিডেন্ট ফান্ডের সঙ্গে তুলনা করলে (বা সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের সঙ্গে মিলিয়ে দেখলে), ব‌্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রকল্পটি গ্রহণযোগ‌্য হবে বলে কর্তৃপক্ষের বিশ্বাস। সম্প্রতি ব্যাংক অফ ইন্ডিয়ার অন‌্য কয়েকটি আমানত প্রকল্পে সুদের হার বাড়ানো হয়েছে। চালু থাকা ৫৫৫ দিনের প্রকল্পে এখন ৬.৩০ শতাংশ সুদ পাওয়া সম্ভব। অন‌্যান‌্য টাইম পিরিয়ড (মোয়দ) ধরলেও সুদের হার শর্তাধীনভাবে বেড়েছে। ১৮০ দিন থেকে ৫ বছরের টার্মগুলি এই প্রসঙ্গে উল্লেখযোগ‌্য।

[আরও পড়ুন: নজরে সিঙ্গল প্রিমিয়াম জীবন বিমা, বেছে নিতে পারেন এলআইসি ‘ধন বর্ষা’ স্কিম]

প্রাথমিকভাবে আরও কয়েকটি ব্যাংক সুদের হার বাড়িয়েছে বলে জানা গিয়েছে। আইডিবিআই ব্যাংক একটি অনুরূপ লিমিটেড পিরিয়ড প্রকল্প এনেছে ৭০০ দিনের জন‌্য। অমৃত মহোৎসব ডিপোজিটের শর্ত অনুযায়ী ৭.৫০ শতাংশ হারে সুদ পাবেন গ্রাহকরা। এছাড়াও একটি ৫৫৫ দিনের অফার আছে। সেক্ষেত্রে ৭ শতাংশ সুদ পাওয়া সম্ভব হবে।

বিভিন্ন ব্যাংকের সুদ বৃদ্ধির প্রবণতা সাম্প্রতিককালে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার নীতির সঙ্গে সাযুজ‌্য রেখে হচ্ছে। পৃথিবার অন‌্যান‌্য সেন্ট্রাল ব্যাংকের মতো, আরবিআই-ও পলিসি রেট বাড়িয়েছে দেশে-বিদেশে মুদ্রাস্ফীতির সঙ্গে তাল মিলিয়ে চলতে। এর প্রতিফলন দেখা যাচ্ছে আমানত প্রকল্পের সর্বশেষ সুদে। ব্যাংক ছাড়াও হাউজিং ফাইন‌্যান্স কোম্পানিগুলি ডিপোজিট স্কিমে বেশি সুদ দিচ্ছে আগের তুলনায়। ICICI Home Finance-এর উদাহরণ দেওয়া যেতে পারে এই প্রসঙ্গে। সংস্থাটির সুদের হার ৮ মাস, ৯ মাস এবং ১২ মাসের জন‌্য যথাক্রমে ৭ শতাংশ, ৭.০৫ শতাংশ এবং ৭.১০ শতাংশ। 

চার্ট দেখুন।

[আরও পড়ুন: বাজারের আগাম ছবি কি পাওয়া সম্ভব? জেনে নিন লগ্নির গূঢ় কথা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে