১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কোথায় লগ্নি করলে হবে লক্ষ্মীলাভ, জেনে নিন বাজারের হাল হকিকত

Published by: Monishankar Choudhury |    Posted: October 22, 2021 4:34 pm|    Updated: October 22, 2021 6:13 pm

Here are a few tips for promising investments | Sangbad Pratidin

বাজারের নতুন ট্রেন্ড নিয়ে টাটকা খবর, আগাগোড়াই ‘সঞ্চয়’ পাঠকদের দিয়ে থাকে। এতে বাজারে নতুন কী কী আসছে, কী ধরনের ব্যবসার আগামীতে বাড়বৃদ্ধি অবধারিত-সেই সম্পর্কে পাঠকরা আভাস পেতে পারেন। সেই ধারা মেনেই সাম্প্রতিক সময়ের দু’টি আইপিও এবং একটি এনএফও নিয়ে খোঁজখবর দিল টিম সঞ্চয়

‘সঞ্চয়’-এর পাঠকদের আমরা বারে বারেই মার্কেটে আবির্ভূত নতুন ট্রেন্ড সম্পর্কে বলেছি। আজকের বাজারে কি ঘটছে, তা দিয়ে আগামী দিনের ঘটনার কথা অনেক সময় টের পাওয়া যায়। কী ধরনের ব্যবসা ভবিষ্যতে বৃহত্তর রূপে দেখতে পাবেন, তার ইঙ্গিত এখনই পেতে পারেন যদি একটু চোখ-কান খোলা রাখেন। আজ এই পর্বে আমরা তিনটি নতুন ধারণাকে আলাদাভাবে বেছে নিয়েছি। লগ্নিকারীরা কোন কোন ক্ষেত্রে নজর রাখতে পারেন, তা বুঝতে দু’টি আইপিও এবং একটি এনএফও-র কথা পড়ুন।

১) মোবিকুইক
গত কয়েক বছরেই এই সংস্থাটিকে আমরা অনেকেই ক্রমশ বিস্তারিত হওয়া ফিনটেক ক্ষেত্রের অগ্রণী সংস্থা হিসাবে চিনেছি। প্রায় ১,৯০০ কোটি টাকা প্রাইমারি মার্কেট থেকে তুলতে চায় কোম্পানিটি, এবং ইতিমধ্যে স্টক মার্কেট নিয়ন্ত্রক তাতে সম্মতি দিয়েছে। পরিকল্পনা অনুযায়ী, মোবিকুইক ফিনটেকের বহুমুখী ব্যবসায় সম্প্রসারণ করতে পারবে এই আইপিও-র টাকায়। ইতিমধ্যে এটির মোবাইল ওয়ালেট ব্যবসা বেশ জনপ্রিয় হয়েছে বলেই খবরে প্রকাশ।

২) রেডিয়ান্ট ক্যাশ ম্যানেজমেন্ট
ক্যাশ পিক-আপ ও ডেলিভারি ঘিরে যে সংস্থার প্রধান কর্মকাণ্ড, সেটি সেবির দ্বারস্থ হয়েছে আইপিও-র জন্য। প্রাইভেট ইকু্যইটি ফার্ম, অ্যাসেন্ট অ্যাডভাইসরস এটির ৩৭% শেয়ার ধরে আছে। এর কিছুটা কমে আসবে ইসু্যর পর। রেডিয়ান্ট এই মুহূর্তে রোজ প্রায় ৪০০ কোটি টাকার (ক্যাশ) দায়িত্ব নেয়।

৩) নিপ্পন ইলেকট্রিক ভেহিকল ইনডেক্স ফান্ড
এর এনএফও বাজার নিয়ন্ত্রকের তালিকায় রয়েছে বলে জানা গিয়েছে। ইলেকট্রিক যানবাহনই আগামী দিনগুলিতে যাতায়াতের প্রধান মাধ্যম হয়ে উঠবে। ইতিমধ্যে সারা পৃথিবীতে বহু ধরনের পরীক্ষা-নিরীক্ষা এ বাজারে চলছে, এবং ‘ইভি’ নিয়ে সাবেকি গাড়ি নির্মাতারাও উৎসাহ দেখাচ্ছে। এই ফান্ডটি ‘S&P Kensho EV Index’ নামক সূচকটির ভিত্তিতে বিনিয়োগ করবে। মূলত আমেরিকা, চিন, জাপান ও কানাডা থেকে বেছে নেওয়া কিছু স্টক দিয়ে এই সূচকটি গঠিত। ভারত থেকে টাটা মোটরও এতে স্থান পেয়েছে।

পরিশেষে, প্রতিবারের মতো, ‘সঞ্চয়’-এর পাঠকেরা নিজস্বভাবে জেনে নিয়েই যেন এ ধরনের আইপিও এবং এনএফও-তে মনোনিবেশ করেন। ঝুঁকি না বুঝে এ সমস্ত ব্যাপারে ঝাঁপিয়ে পড়া অনুচিত বলেই আমরা মনে করি। এছাড়াও সেবির প্রকাশ করা তথ্যের ভিত্তিতে এই সব এনএফও সম্ভাব্য তালিকায় রয়েছে :
১. Canara Robeco Banking & PSU Debt Fund
২. Tata MSCI India Domestic Select Digital Opportunity Index Fund
৩. ITI Infrastructure Fund
৪. HDFC Nifty IT Exchange Traded Fund

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে