BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সবচেয়ে বেশি লাভ চান? STP করুন

Published by: Monishankar Choudhury |    Posted: September 12, 2022 6:56 pm|    Updated: September 12, 2022 6:56 pm

Invest in STP and reap profit | Sangbad Pratidin

SIP তো আগেই করেছেন। এবার করুন STP। অর্থাৎ সিস্টেম‌্যাটিক ট্রান্সফার প্ল‌্যান। অনেকেই এমন আছেন যাঁরা মাসে মাসে টাকা দিতে চান না। বরং তাঁরা অনেক বেশি উৎসাহী এককালীন টাকা দেওয়ায় বা অনিয়মিতভাবে দেওয়ায় বা ব্যবসায় প্রফিট বেশি হলে দেওয়ায়। তাঁদের ক্ষেত্রে পরামর্শ, STP করুন। কীভাবে এতে বিনিয়োগ করলে সর্বোচ্চ স্তরের লাভ মিলতে পারে, বিস্তারিত তথ‌্য জানালেন দেবাশীষ দীর্ঘাঙ্গি

কীভাবে আমরা STP-তে বিনিয়োগ করে সর্বাধিক লাভ পেতে পারি?
অনেক সময় আমরা এককালীন একটি মোটা টাকা বিনিয়োগ করতে চাই। আবার যখন কারওর ফাইন‌্যান্সিয়াল প্ল‌্যানিং করা হয়, তখন ইনভেস্টরকে বলা হয় আপনার নির্দিষ্ট অঙ্কের টাকা দিয়ে অমুক SIP (সিস্টেম‌্যাটিক ইনভেস্টমেন্ট প্ল‌্যান) চালু করুন। তখন তিনি বলতেই পারেন, না আমি মাসে মাসে দিতে অপারগ। আমার অভিজ্ঞতা বলে, ব‌্যবসায়ীরা এমন কথা মাঝে মাঝেই বলে থাকেন। এ-ও শুনি, তাঁদের কেউ কেউ বলছেন, এককালীনই দেব বা অনিয়মিতভাবে দেব, বা প্রফিট বেশি হলে দেব।

তাহলে কী হবে না?
হ্যাঁ, তখনও হবে। করণীয় হল যে, তখন আমরা ওঁকে STP বা সিস্টেম‌্যাটিক ট্রান্সফার প্ল‌্যান করতে উৎসাহ দিই। আবার অনেকে বলেন যে SIP-র কথা বলো না, একবারই টাকা লগ্নি করে আগামী অনেক বছর মাসে মাসে নির্দিষ্ট ফান্ডে পাঠানো সম্ভব?
উত্তর, তা-ও করা যাবে।

এই STP কী? কীভাবে আমরা STP-তে বিনিয়োগ করে সর্বাধিক লাভ পেতে পারি?
**STP -র পুরো কথা হল Systemitic Transfer Plan। এটি একটি Mutual Fund-এ লগ্নির পদ্ধতি যার মাধ্যমে অর্থনৈতিক পরিকল্পনা করা যায় এবং যেখান থেকে আমরা ডুয়াল বেনিফিট (দ্বৈত সুবিধা) নিতে পারি। কোনও একটি ফান্ড থেকে আর একটি অন্য ফান্ডে (Target Fund) নির্দিষ্ট নিয়মে পরিকল্পনা মাফিক পর্যায়ক্রমে বিনিয়োগ হওয়াকেই STP বলা হয়। প্রাথমিক ভাবে এককালীন টাকাকে সাধারণত কোনও (Risk Free) ডেট ফান্ড, লিকুইড ফান্ড বা সেভিংস ফান্ডে রাখা হয়। তারপর আপনার ভবিষ্যৎ পরিকল্পনামতো যে কোনও ইকুইটি ফান্ডে বিনিয়োগ করা হয়। একটা সহজ উদাহরণ দিয়ে বোঝাবার চেষ্টা করছি। মনে করুন আপনি ১০০০ টাকা করে ২০ বছর এর জন্য একটা SIP শুরু করতে চাইছেন। তা হলে ২০ বছরে বিনিয়োগ হবে ২,৪০,০০০ টাকা। এখন আপনি বলেন প্রতি মাসে মাসে টাকা দেওয়ার অসুবিধা আছে। তাই মাঝে মাঝে সুযোগ বুঝে থোক টাকা ইনভেস্ট করতে চাই। সঙ্গে SIP-র বেনিফিটও পেতে চাই। আপনি আপনার এককালীন টাকাকে কোনও ডেট ফান্ডে রেখে যদি কোনও ভাল ইকু‌্যইটি ফান্ডে STP মাধ্যমে বিনিয়োগ করেন তা হলেও আপনি আপনার লক্ষ্যে খুব সহজেই পৌঁছতে পারবেন। আপনি কতটা রিস্ক নিতে পারবেন তার উপর নির্ভর করে প্রত‌্যাশিত রির্টান যা আপনি কতটা পেলে খুশি হবেন।

STP কত রকম হয়?
STP ডেইলি, উইকলি, মান্থলি, কোয়ার্টারলি, হালফ ইয়ারলি, ইয়ারলিও হতে পারে। আপনি নিজের সুবিধা অনুযায়ী ফ্রিকোয়েন্সি বেছে নিন। সেটা থেকে মোটামুটি গড়ে ৪-৬ শতাংশ রিটার্ন পেতে পারেন। এর সঙ্গে বর্তমানে এফডি-র রিটার্নের সঙ্গে তুলনা করুন। অথবা সেভিংস অ‌্যাকাউন্টের সুদের সঙ্গে।

[আরও পড়ুন: পার্সোনাল লোন চাই? খুঁটিনাটি জেনে তবেই এগোন]

STP-তে বিনিয়োগ করে কীভাবে সর্বাধিক লাভ পেতে পারি?
১) STP থেকে যেটা প্রথম লাভ, তা নিয়ে আগেই বলেছি। দ্বৈত সুবিধা পাওয়া যায়। যা এককালীন প্রাথমিক ভাবে ডেট ফান্ড / লিকুইড ফান্ডে রাখা হয়ে থাকে, তা মোটামুটি গড়ে ৪-৬ % রির্টান দেয়। আপনার বর্তমান বাজারে এফ.ডি-এর মতো কিংবা আপনার সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর প্রায় দ্বিগুন রিটার্ন।
দ্বিতীয় যেখানে ট্রান্সফার হচ্ছে (Target Fund) সেই ইক্যুইটি ফান্ড এর একটা লং টার্ম রির্টান আছেই (ধরে নেওয়া যাক ১০-১২% গড়ে )। সুতরাং ইকুইটি রির্টান ১০-১২% এবং সেভিংস / ডেট রির্টান ৪-৬%।
২) আর একটা বড় সুবিধার কথা বলি। দেখুন, মার্কেট ভোলাটিলিটির বাতাবরণে বাজার দ্রুত বাড়ছে ও কমছে। এটি পারফরম‌্যান্স বাড়ানোর সুযোগ এনে দেয়। এককালীন বড় টাকা সোজাসুজি কোনও ইকু‌্যইটি ফান্ডে রাখার থেকে STP মাধ্যমে রাখলে যেমন বাজারের ওঠা-পড়ার সুযোগ পাচ্ছে তেমন ঝুঁকিটাও অনেকটাই কমে যাচ্ছে।
৩) অ্যাসেট অ্যালোকেশন বেনিফিট : STP-র মাধ্যমে বিনিয়োগ করলে ধীরে ধীরে ডেট থেকে ইকু‌্যইটিতে সরে যেতে পারবেন। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারবেন। ইকু‌্যইটির রিটার্ন তুলনায় ভাল, তবে ঝুঁকি বেশি। তাও বলি, অ‌্যাসেট অ‌্যালোকেশন সুন্দরভাবে হবে STP যদি মন দিয়ে করেন।
৪) আবার হঠাৎ কোনও জরুরি প্রয়োজনে ডেট ফান্ড থেকে টাকা তুলে নিয়ে আপনার প্রয়োজন মিটিয়ে পরের মাসে ওটা আবার জমা করতে পারেন ।
৫) সর্বাধিক লাভ পেতে গেলে আমি বলব, অবশ্যই Daily STP তে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করা দরকার। তা হলে খুব ভাল রিটার্ন পাওয়া যায়।

আপনার সেভিংস ব্যাংক এর উপর কোনও রকম অনধিক ট্র‌্যানজ‌্যাকশন না করে মাঝে মাঝে প্রাথমিক ডেট ফান্ডে Additional Purchase করে, তারপর STP তে বিনিয়োগ করে অনেক লাভ নেবার সুযোগ কিন্তু মিউচুয়াল ফান্ডে আছে। শেষ কথা বলি। সেভিংস ব‌্যাঙ্কে বেশি টাকা অনেক দিন ধরে ফেলে রাখবেন না। প্রাথমিকভাবে একটা ভাল ডেট ফান্ড কিনুন। এবার STP করুন। লাভবান হবেন। সেই সুযোগ মিউচুয়াল ফান্ড দেবে।

(লেখক বিনিয়োগ পরামর্শদাতা)

[আরও পড়ুন: বিমা করুন নিয়ম মেনে, সুরক্ষিত হবে পরিবারের ভবিষ্যৎ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে