BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিমা করুন নিয়ম মেনে, সুরক্ষিত হবে পরিবারের ভবিষ্যৎ

Published by: Monishankar Choudhury |    Posted: August 24, 2022 6:42 pm|    Updated: August 24, 2022 6:42 pm

Protect family's future with insurance | Sangbad Pratidin

বিমা নিয়ে জানার শেষ নেই। তবে এর এ-টু-জেড সম্পর্কে অনেকেই সচেতন নন। বিশেষ করে যে পরিবারে আয়ের উৎস একজন, সেখানে কী করণীয় সে সম্পর্কে অনেকেই অন্ধকারে। কোন পথে এগোনো উপযোগী, জানালেন জয়ন্ত চৌধুরী

মন অনেক সংসারই আছে, যেখানে উপার্জনের উৎস একটাই। বা, বলা ভাল একজনই। বাবা। পিতাই সেই পরিবারে আয়ের একমাত্র উৎস, এবং তাঁর উপার্জিত অর্থ থেকেই সেই পরিবারে সন্তান-সন্ততির পড়াশোনার খরচ চালানো থেকে শুরু করে হেঁশেলের দায়িত্ব সামলানো-এককথায় গোটা সংসারের হাল টানা নির্ভর করে। পিতায় আয়েই সমস্ত কিছু হয়।

এই পরিস্থিতিতে যদি হঠাৎ সেই পরিবারে কোনও বিপদ নেমে আসে, পিতার অকস্মাৎ প্রয়াণ হয়, তখন একজন অভিভাবক তথা নিঃস্বার্থ ভালবাসার মানুষকে হারানোর পাশাপাশি আরও যা হারায়, তা হল একমাত্র আয়ের উৎস। প্রথম দু’টি ‘Emotional Loss’। এই দুইয়ের অভাব পূরণ করা সম্ভব নয়, কিন্তু তৃতীয় ক্ষতিটি হল ‘Economical Loss’। এর ক্ষতিপূরণ সম্ভব যদি থাকে পর্যাপ্ত জীবন বিমা। এই বিষয়ে একটি জিনিস মনে রাখা প্রয়োজন যে জীবন বিমা পলিসির সংখ্যা ও পর্যাপ্ত জীবন বিমা-এই দুটি সম্পূর্ণ পৃথক বিষয়। 

[আরও পড়ুন: পার্সোনাল লোন চাই? খুঁটিনাটি জেনে তবেই এগোন]

কোনও ব্যক্তি গচ্ছিত টাকা রাখতে চাইলে তিনি উইল করে পরিবারকে কাউকে দেওয়ার ব্যবস্থা করতে পারেন। কিন্তু কোনও গচ্ছিত টাকা রাখার কথা না ভেবে, তার একটি ভগ্নাংশ প্রিমিয়াম হিসাবে দেওয়ার কথা ভাবুন। তাহলে বড় একটি অঙ্কের ব‌্যবস্থা করতে পারবেন। আমি Sum Assured-এর কথা বলছি। মনে রাখুন, যে কোন উপার্জনকারী ব্যক্তিকে ‘ক্রিয়েটর’ বলে গণ্য করা যেতে পারে। তাঁর আয় থেকে বাড়ি-গাড়ির সংস্থান হয়। এমন মানুষের বিমা কিন্তু একান্তই আবশ্যিক। কিন্তু জীবন বিমা, অনেকেই ভাবেন, ‘অপশনাল’ তথা ‘বিকল্প-নির্ভর’ হলেও চলবে। যথেষ্ট না হলেও কিছু অসুবিধা হবে না। একটা উপমা দিচ্ছি। এ যেন ঠিক সোনার ডিম দেওয়া মুরগির বিমা ‘অপশনাল’ বলে ভাবার মতো। কিন্তু রোজের যে ডিম পাওয়া যায়, তার সুরক্ষা নিয়ে ভাববে কে? অবশ্যই সেই ডিমও সুরক্ষিত রাখতে হবে। এই উপমাটি খেয়াল করুন, বোঝার চেষ্টা করুন। এর অন্তর্নিহিত বিষয়গুলি মনে রেখে সঠিক সিদ্ধান্ত নিন। পর্যাপ্ত জীবন বিমা অবশ্যই করতে হবে।

এবার আসি Sum Assured-এর প্রসঙ্গে। এটির ব্যাঞ্জনা গভীর। জীবন বিমার Sum Assured-কে এক গচ্ছিত অর্থরাশি হিসাবে ধরুন। সেটি কিন্তু অদৃশ্য। তাহলেও বিমা ধারকের অকালপ্রয়াণে পরিবারের কাছে তা দৃশ্যমান হয়ে ওঠে l পরিশেষে বলি, নানা জাতের Risk Management Strategy তথা ঝুঁকি নিয়ন্ত্রণ কৌশল থাকতেই পারে। বিমাকে মনে করুন কিছুটা হলেও Leveraged Asset। নিয়মিত ভাবে প্রিমিয়াম দিন, খানিকটা বেশি মনে হলেও বিনা কারণে ছাড়বেন না। তুলনায় কম প্রিমিয়াম দিয়ে বৃহৎ অঙ্কের
বিমা রাশির (Sum Assured নিয়ে তো বলেইছি) সন্ধান করুন। বিপদের দিনে নিজেকে ও নিজের পরিবারকে সুরক্ষিত ও নিশ্চিন্ত রাখতে পারবেন।

(লেখক ফাইন‌্যান্সিয়াল প্ল‌্যানার)

[আরও পড়ুন: উজ্জ্বল ভবিষ্যতের জন্য সহজে লগ্নি, সুবর্ণ সুযোগ দিচ্ছে SBI Multiselect]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে