BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উজ্জ্বল ভবিষ্যতের জন্য সহজে লগ্নি, সুবর্ণ সুযোগ দিচ্ছে SBI Multiselect

Published by: Monishankar Choudhury |    Posted: August 11, 2022 2:34 pm|    Updated: August 11, 2022 9:19 pm

SBI Multiselect offers new investment scope | Sangbad Pratidin

যেমন বেছে নেওয়া যাবে বিভিন্ন ধরনের অ‌্যাসেট ক্লাস, তেমনই নজর রাখা যাবে ডাইভারসিফিকেশনের দিকেও। এই সুযোগ এনে দিচ্ছে এসবিআই মাল্টিসিলেক্ট। এসবিআই মিউচুয়াল ফান্ড জানিয়েছে, চারটি স্কিম রয়েছে এই প্রস্তাবের আওতায়, যেখানে টাকা অ‌্যালোকেট করা যাবে। বিস্তারিত জানাচ্ছে টিম সঞ্চয়

ফাইন‌্যান্সিয়াল গোল’ তথা আর্থিক লক্ষ‌্য-ভিত্তিক ইনভেস্টমেন্ট নিয়ে ‘সঞ্চয়’-এ আগে আলোচনা হয়েছে। এবার তারই প্রতিফলন দেখা গেল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-র পরিবারভুক্ত মিউচুয়াল ফান্ডে। SBI Multiselect নামে যে পরিকল্পনা ফান্ড কর্তৃপক্ষ নিয়েছেন, তার মাধ‌্যমে প্ল‌্যান-মাফিক লগ্নি করা খুব সহজেই হবে। অ‌্যাসেট ম‌্যানেজমেন্ট সংস্থাটিরই নিজস্ব কয়েকটি স্কিমের ‘কম্বিনেশন’ ব‌্যবহার করে বিনিয়োগ করা সম্ভব হবে বলে জানানো হয়েছে। বিভিন্ন অ‌্যাসেট ক্লাস বেছে নিতে পারবেন বিনিয়োগকারীরা, পাশাপাশি নজর রাখতে পারবেন ডাইভারসিফিকেশনের দিকেও। যথেষ্টভাবে তা কি হচ্ছে? বিভিন্ন মার্কেট-ক‌্যাপে কি লগ্নির পরিমাণ ছড়িয়ে ছিটিয়ে রাখা যাচ্ছে? এই প্রশ্নের উত্তর পেয়ে যাবেন সহজেই, আর তারই উপর নির্ভর করবে আপনার সামগ্রিক রিটার্ন। নিজের প্রয়োজন বুঝে ইনভেস্টমেন্টের পদ্ধতি, একটিমাত্র ট্রানজ‌্যাকশন সম্বল করে, এই প্রস্তাবের মূলধন। সব মিলিয়ে সর্বমোট চারটি স্কিমে আপনার টাকা অ‌্যালোকেট করতে পারবেন আপনি, এসবিআই মিউচুয়াল ফান্ড জানাচ্ছে।

[আরও পড়ুন: একাধিক গাড়ির জন্য এক পলিসি, মুশকিল আসান করল আইসিআইসিআই লম্বার্ড]

যে স্কিমগুলি মাল্টিসিলেক্টের আওতায় আনা হয়েছে, সেগুলির নাম আলাদাভাবে কিছু দেওয়া হয়নি। বরং রিস্কের ধাঁচ অনুযায়ী ভাগাভাগি করা হয়েছে এইভাবে:- প্ল‌্যান এ, প্ল‌্যান বি এবং প্ল‌্যান সি। চতুর্থটি, মানে প্ল‌্যান ডি, আপনি নিজের বিশেষ প্রয়োজনের কথা মাথায় রেখে নিজেই তৈরি করে নিতে পারেন। সঙ্গের চার্টে নজর দিন।

প্রতিটি প্ল‌্যানে চার ধরনের ফান্ড রাখা হয়েছে। বেশির ভাগ ক্ষেত্রেই ইকুইটির প্রাধান‌্য বেশি। যদিও সামান‌্য ডেটের ছোঁয়া, সব ক্ষেত্রেই আছে। ক্রেডিট রিস্ক ফান্ড বা শর্ট টার্ম ডেট ফান্ড ছাড়া আর সব কিছুতেই ইকুইটির অ‌্যালোকেশন, তা তো বোঝাই যাচ্ছে। খেয়াল করবেন, সব ক’টির জন‌্যই আদর্শ ইনভেস্টমেন্ট হরাইজন হল ৫ বছর। তবে তা আবার প্ল‌্যান ডি-এর (‘কাস্টমাইজড’ করা যাবে) জন‌্য খাটে না। যেখানে ইনভেস্টর তাঁর ব‌্যক্তিগত ইচ্ছা-অনিচ্ছার ভিত্তিতে স্কিম বেছে নিতে পারবেন।

[আরও পড়ুন: ঝুঁকি এড়াতে চান? তাহলে বিনিয়োগ করুন সভারেন ডেটে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে