১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জানুয়ারিতেই বাজারে আসছে LIC’র শেয়ার! দাম মধ্যবিত্তের নাগালের মধ্যেই

Published by: Subhajit Mandal |    Posted: January 12, 2022 1:46 pm|    Updated: January 12, 2022 2:18 pm

LIC planning to file IPO papers in last week of January | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) তৃতীয় তরঙ্গ নিয়ে দেশ তোলপাড় হলেও কোনওভাবেই থেমে নেই অর্থনীতির চাকা। যদিও করোনা স্বাস্থ‌্যক্ষেত্রের পর সব থেকে বেশি ধাক্কা দিয়েছে এই ক্ষেত্রকেই। তবে নতুন করে ঘুরে দাঁড়ানোর পর্বও শুরু হয়ে গিয়েছে এর মধ্যেই। নতুন বছরের শুরুতেও লগ্নিক্ষেত্রে আসছে একাধিক বড় সংস্থার আইপিও। তার মধ্যে অধিকাংশ লগ্নিকারীর নজর একটি সংস্থার দিকে। সেটি হল দেশের সর্ববৃহৎ বিমা সংস্থা লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এলআইসি (LICI)।

LIC planning to file IPO papers in last week of January

প্রাথমিকভাবে খবর, এলআইসি আইপিও-র (IPO) প্রস্তাবিত বাজার মূল্য হতে পারে প্রায় এক লক্ষ কোটি। যা বহু বিনিয়োগকারীর ভাগ্যের মোড় ঘুরিয়ে দিতে পারে। বাজার বিশেষজ্ঞদের একটা বড় অংশ মনে করছেন এত বড় অঙ্কের আইপিও এর আগে বাজারে খুব কমই এসেছে। ইতিমধ্যেই এলআইসির আইপিওর খসড়া প্রস্তুতির কাজ শুরু করে দিয়েছেন সংস্থার আধিকারিকরা। জানুয়ারির তৃতীয় সপ্তাহে সেবির কাছে অনুমোদনের জন্য জমা দেওয়া হবে সেই খসড়া। অনুমোদন পেলেই বাজারে পা রাখবে এলআইসির এই ইনিশিয়াল পাবলিক অফারিং।

[আরও পড়ুন: পুরোপুরি করোনামুক্ত সৌরভ, ফিরলেন ‘দাদাগিরি’র শুটিং ফ্লোরে]

কেন্দ্র জানিয়েছে, এই আইপিওর আওতায় জারি করা শেয়ারের প্রায় ১০ শতাংশ সংস্থার পলিসি হোল্ডারদের জন্য সংরক্ষিত থাকবে। তাঁরা কিছুটা বাড়তি ছাড়ও পাবেন। অন্য লগ্নিকারীদের তুলনায় সস্তাতে এই শেয়ার (LIC Share) কিনতে পারবেন তাঁরা। বিমা গ্রাহকদের শেয়ারে উৎসাহী করতেই সংস্থার এমন উদ্যোগ। কারণ গত কয়েক বছরে মানুষের মধ্যে শেয়ারে লগ্নির প্রবণতা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। ২০২১-এর ডিসেম্বরে সংস্থার ওয়েবসাইটে আইপিও সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করেছে এলআইসি। যেখানে বলা হয়েছে, আলাদা করে পলিসি হোল্ডারদের জন্য আইপিও রাখা হবে। কোম্পানির পলিসি হোল্ডাররা চাইলে ডিম্যাট অ্যাকাউন্ট খুলে সরাসরি এই শেয়ার কিনতে পারেন। তবে যিনি শেয়ার কিনতে চান তাঁর আধার নম্বরের সঙ্গে এলআইসি-র লিঙ্ক থাকতে হবে। এবং প্যান কার্ডের বিষয়ে আপডেট থাকতে হবে।

[আরও পড়ুন: ভারতের বিরুদ্ধে খেলতে মরিয়া পাকিস্তান, চার দেশীয় সিরিজের প্রস্তাব রামিজ রাজার]

কিন্তু এর শেয়ারের মূল্য কত হবে? মনে করা হচ্ছে, সরকার এই শেয়ারের মূল্য সাধারণ মধ্যবিত্তদের নাগালের মধ্যেই রাখতে চলেছে। এক ত্রৈমাসিকের মধ্যে ৪০ হাজার কোটি থেকে এক লক্ষ কোটি টাকা তোলার লক্ষ্যে চলছে জীবন বিমা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে