২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

দীর্ঘমেয়াদী বিনিয়োগে ইচ্ছুক? বেছে নিতে পারেন নতুন এই নন-কনভারটিবল ডিবেঞ্চার

Published by: Monishankar Choudhury |    Posted: November 9, 2022 4:51 pm|    Updated: November 9, 2022 4:51 pm

Looking for long time investment, you can try this option | Sangbad Pratidin

ন‌্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া স্পনসর্ড ইনফ্রাস্ট্রাকচার ট্রাস্ট এনেছে নতুন নন-কনভারটিবল ডিবেঞ্চার। দীর্ঘমেয়াদী বিনিয়োগে ইচ্ছুক হলে হাত বাড়াতেই পারেন। বিস্তারিত বিবরণে টিম সঞ্চয়

 

তুন নন-কনভারটিবল ডিবেঞ্চার নিয়ে হাজির হল ন‌্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার দ্বারা স্পনসর্ড ইনফ্রাস্ট্রাকচার ট্রাস্ট। বার্ষিক কুপন রেট ৭.৯০ শতাংশ। প্রতি বছরে দুই বার দেওয়া হবে। এখানে লগ্নি করলে ইল্ড পাওয়া যাবে ৮.০৫ শতাংশ হারে।

প্রতিটি NCD-র তিনটি খণ্ড থাকবে বলে সংস্থাটি জানিয়েছে। A, B এবং C-এই তিনটি পার্টেরই ফেস ভ‌্যালু যথাক্রমে ৩০০ টাকা, ৩০০ টাকা এবং ৪০০ টাকা। অর্থাৎ ফেস ভ‌্যালু (প্রতিটি NCD-র) মোট হাজার টাকা। টার্মও আলাদা। যথাক্রমে ১৩ বছর, ১৮ বছর এবং ২৫ বছর। ম‌্যাচুরিটির সময়সূচি হবে ‘স্ট‌্যাগার্ড’। অ‌্যালটমেন্ট যখন হবে তখন লগ্নিকারী একই সঙ্গে তিনটি অংশ পাবেন।

[আরও পড়ুন: পোর্টফোলিও তৈরির রেসিপি, বিনিয়োগের আগে অবশ্যই জেনে নিন এই বিষয়গুলি]

প্রসঙ্গত, National Highways Infra Trust এই মুহূর্তে পাঁচটি বৃহৎ রাস্তা তৈরির প্রকল্পের সঙ্গে জড়িত। প্রায় ৪০০ কিলোমিটার সব মিলিয়ে দেশের বিভিন্ন জায়গায়। আরও তিনটি প্রকল্পের বন্দোবস্ত হচ্ছে বলে জানা গিয়েছে। যদি দীর্ঘমেয়াদী বিনিয়োগ করার কথা ভাবা হয়, এমন ইস্যুর প্রতি আগ্রহী হয়ে উঠতেই পারেন বিনিয়োগকারী। ইনফ্রাস্ট্রাকচার এমনিতেই লম্বা মেয়াদের বিষয়, তবে ইতিবাচক সরকারি নিয়মকানুনের জন‌্য ইদানিং এখানে লগ্নির ইচ্ছা অনেকেই প্রকাশ করছেন। ইল্ড, আজকের পরিস্থিতিতে, বেশ ভালই বলা চলে। তবে এই ইস্যুর বড় আকর্ষণ সেটির রেটিং। ট্রিপল এ রেটিং-এর মর্যাদা অন‌্য ধরনের, তা বিনিয়োগকারীরা বিলক্ষণ জানেন।

বৈশিষ্ট‌্য : রিডিমএবল নন-কনভারটিবল ডিবেঞ্চার
-ফেস ভ‌্যালু : ১০০০ টাকা প্রতিটি ডিবেঞ্চার।
-মেয়াদ : ১৩, ১৮ এবং ২৫ বছর।
-ন্যূনতম অ‌্যাপ্লিকেশন : ১০,০০০ টাকা।
-রেটিং : AAA (রেটিং সংস্থা : CARE)।
-লিস্টিং : BSE এবং NSE-তে।
-বেস ইস্যুর পরিমাণ : ৭৫০ কোটি টাকা।

সঞ্চয় এর বক্তব‌্য : দেশের অগ্রগতির সঙ্গে রাস্তা ও অন‌্যান‌্য পরিকাঠামোর যোগ আছে। সরকারি হিসাবমতো, প্রচুর অর্থ রাস্তা তৈরির জন‌্য আগামিদিনে ব‌্যয় হবে। একইসঙ্গে সরকার চাইবেন, অর্থ সংস্থানের ব‌্যবস্থা করতে। ইনভেস্টরদের এই সুযোগ ছাড়া উচিত হবে না। তবে নিজের রিস্ক প্রোফাইলের সঙ্গে সাযুজ‌্য রেখে বিনিয়োগ করা দরকার।

[আরও পড়ুন: ডেট ফান্ডে লগ্নিতে আগ্রহী? জেনে নিন বাজারের হালহকিকত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে