Advertisement
Advertisement
Personal Finance

বাজারে রয়েছে নানা রিটায়ারমেন্ট ফান্ড, আলাদা কী কী সুযোগ-সুবিধা পাবেন?

অবসর-জীবন কাটান সুষ্ঠুভাবে।

Things to about retirement fund

প্রতীকী ছবি

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:April 10, 2024 9:14 pm
  • Updated:April 10, 2024 9:14 pm

অবসর-জীবন সুষ্ঠুভাবে কাটাতে অনেক কিছু ভেবে রেখেছেন তো বটেই! কিন্তু জানেন কি, শুধুমাত্র রিটায়ারমেন্টের কথা ভেবে এক ধরনের বিশেষ মিউচুয়াল ফান্ড বাজারে এসেছে, যা পরিচিত রিটায়ারমেন্ট ফান্ড নামে। এই ফান্ডগুলো থেকে আলাদা কী সুযোগ-সুবিধা পেতে পারেন, তথ‌্য সংকলনে টিম সঞ্চয়

বিশেষভাবে অবসরের কথা ভেবে যে শ্রেণির মিউচুয়াল ফান্ড তাদের গ্রাহকদের কাছে পৌঁছেছে, সেগুলোকে এক কথায় ‘রিটায়ারমেন্ট ফান্ড’ বলা যেতে পারে। সংখ‌্যায় খুব বেশি না হলেও, এগুলোর বৈশিষ্ট‌্য সহজেই নজর কাড়তে সক্ষম। একাধিক ফান্ড হাউস এগুলো সলিউশন-ভিত্তিক কোনও নাম দিয়েও ইনভেস্টরদের হাতে তুলে দেওয়ার চেষ্টা করেছে। স্রেফ উদাহরণ হিসাবে, সম্পূর্ণ পক্ষপাতহীনভাবে একটি রিটায়ারমেন্ট ফান্ড বেছে নিলাম আমরা। 
Tata Retirement Savings Fund – Progressive Plan

Advertisement

বিশদে যাওয়ার আগে কয়েকটি পয়েন্ট–

Advertisement

২. রিটায়ারমেন্ট-সংক্রান্ত লগ্নির পরিকল্পনা এই জাতীয় ফান্ডের মাধ‌্যমে করা সম্ভব।
৩. দীর্ঘমেয়াদী ক‌্যাপিটাল গ্রোথ পাওয়ার সম্ভাবনা থাকে।
৪. নির্দিষ্টভাবে লক-ইন সম্বন্ধীয় নিয়ম জেনে নিতে হবে।

[আরও পড়ুন: অবসরেও থাকুন সেরা ফর্মে! স্বাস্থ্যবিমা থেকে পেনশন প্ল্যানিং, শুরু করুন এখনই]

টাটা রিটায়ারমেন্ট সেভিংস ফান্ডের ক্ষেত্রে বিভিন্ন মার্কেট ক‌্যাপিটালাইজেশন লক্ষ‌্যণীয়, তবে লার্জ ক‌্যাপের অংশই বেশি বলে জানা যাচ্ছে। ফেব্রুয়ারি মাসের শেষে ফান্ডের পোর্টফোলিওতে ছিল : HDFC Bank (6.52%), Reliance Industries (4.87%), ICICI Bank (3.71%), ITC (3.64%) এবং TCS (3.32%)। প্রধান সেক্টরগুলি ছিল ফিনান্সিয়াল সার্ভিসেস, কনজিউমার গুডস, ক‌্যাপিটাল গুডস এবং অয়েল/গ‌্যাস।

মনে রাখতে হবে, এই ফান্ডটির জন‌্য অন্তত ৮৫% ইক্যুইটি অ‌্যালোকেশন ধার্য করা হয়েছে, যার দ্বারা দীর্ঘমেয়াদে গ্রোথ আনার চেষ্টা করবেন সংশ্লিষ্ট ফান্ড ম‌্যানেজার। এখানে খেয়াল রাখতে হবে এক্সিট লোড সংক্রান্ত নিয়ম। 

টাটা মিউচুয়াল ফান্ডের মতে :

ক) যদি বিনিয়োগকারীর ৬০ বছর (অর্থাৎ রিটায়ারমেন্ট এজ) হয়ে থাকে, আর তারপর তিনি রিডিম (অথবা সুইচ আউট) করতে চান, তাহলে কোনও এক্সিট লোড দিতে হবে না। 
(খ) যদি লগ্নির ৬১ মাসের আগে রিডিম করতে চান তিনি, তাহলে ১% লোড ধার্য করা হয়।

[আরও পড়ুন: লোন এগেনস্ট প্রপার্টির সুবিধা নিতে ভুলবেন না, জেনে নিন সমস্ত নিয়ম-কানুন]

PGIM India Retirement Fund
এনএফও হিসাবে শীঘ্রই (৯ই এপ্রিল) বন্ধ হবে এই ফান্ডটি। PGIM India-র মতে এখানে পঁাচ বছরের লক-ইন থাকবে, অথবা নির্দিষ্টভাবে ‘অবসরের বয়স’ পর্যন্ত তা চালু থাকবে। সেটি আগে আসে সেটিই কার্যকর হবে। যে অ‌্যাসেট অ‌্যালোকেশনের কথা কর্তৃপক্ষ ভেবেছেন, তা সঙ্গের চার্টে দেওয়া রইল।
১.S&P BSE 500 হবে এই ফান্ডের বেঞ্চমার্ক
২.ওপেন এন্ড, তবে লক-ইন থাকবে
৩.নূ‌ন্যতম ৫,০০০ টাকা দিয়ে লগ্নি করতে পারেন
৪. ইক্যুইটি নিয়ে আলাদা ভাবে জানাচ্ছেন ফান্ড ম‌্যানেজাররা, দীর্ঘমেয়াদী লগ্নি যাঁরা করতে চান এবং অবসর সংক্রান্ত পরিকল্পনা যাঁরা করেন, তাঁদের জন‌্য এই বিশেষ অ‌্যাসেট ক্লাসটি খুব কার্যকরী হবে বলেই তাঁদের বিশ্বাস।   

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ