Breaking News

Personal Finance

ডেট-রিটার্নে সুসময়ের প্রতিশ্রুতি, কী বলছেন বিশেষজ্ঞরা?

ডেট ফান্ডে লগ্নি নিয়ে আগ্রহ বাড়ছে সাধারণ ইনভেস্টরদের।

Things to know about date fund before investing

প্রতীকী ছবি

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:March 28, 2024 2:11 pm
  • Updated:March 28, 2024 2:11 pm

বাজার-বিশেষজ্ঞরা মনে করছেন, ডেট মার্কেটে ভালো রিটার্নের সম্ভাবনা বাড়তে পারে। স্বাভাবিকভাবেই ডেট ফান্ডে লগ্নি নিয়ে আগ্রহ বাড়ছে সাধারণ ইনভেস্টরদের। কিন্তু মাঠে নামার আগে কী কী বিষয় না জানলেই নয়? সংকলন করল টিম সঞ্চয়

ধ‌্যমেয়াদী এবং কিছুটা হলেও দীর্ঘমেয়াদী, এই দুই শ্রেণির জন‌্য ডেট ফান্ডে লগ্নিকারীরা আবার আগ্রহ দেখাচ্ছেন বলে অ‌্যাসেট ম‌্যানেজমেন্ট সংস্থাগুলো বিশ্বাস করে। সুদের হারে পরিবর্তন আসতে পারে সামনের অর্থবর্ষের মাঝামাঝি, এমন ধারণাই এই ট্রেন্ডের মূলে। ডেট মার্কেটে তাই অপেক্ষাকৃত ভালো রিটার্নের সম্ভাবনা দেখতে পাচ্ছেন অনেক লগ্নিকারী, তাঁদের বিশ্বাস। এই প্রসঙ্গে তাঁদের একটি অংশ এখন থেকেই তৈরি থাকতে বলছেন, ভালো ডেট পোর্টফোলিও গঠন করতে উৎসাহ দিচ্ছেন পেশাদার ফান্ড ম‌্যানেজাররা।    

[আরও পড়ুন: এক চিলতে স্বপ্ন-নীড়, জেনে নিন হাউজিং ফিনান্সের খুঁটিনাটি]

এই বাতাবরণে সাধারণ ইনভেস্টররা ঠিক কী করতে পারেন? ‘টিম সঞ্চয়’ নানা ফান্ড হাউসের সঙ্গে কথা বলে জানার চেষ্টা করল। এই লেখায় রইল তারই সারাংশ। চোখ রাখুন সঙ্গের পয়েন্টগুলোতে–

  • সুদের হার যদি সত্যি বদলায়, তাহলে প্রস্তুত থাকতে হবে যথেষ্ট আগে থেকে। সাবেকি ডেট হোল্ডিংস যদি থাকে তার পুনর্বিন‌্যাস প্রয়োজন।
  • যাঁরা মধ‌্য এবং দীর্ঘ মেয়াদের জন‌্য ডেট মার্কেটের উপর নির্ভরশীল, তাঁরা ভালো ফান্ড বেছে নিন। এককালীন বিনিয়োগ করার কথা ভাবুন। ঠিক কতখানি অ‌্যালোকেশন হবে, তা অবশ‌্য নিজের রিস্ক প্রোফাইলের উপর নির্ভর করবে।
  • তুলনায় সুরক্ষিত পোর্টফোলিও যদি চান, তাহলে বুঝে নিন সেটির ক্রেডিট প্রোফাইল কেমন। লং টার্মে যথাযথ রিটার্ন পেতে হলে (সুরক্ষার বিষয়টি উপেক্ষা না করে) AA+ বা তার বেশি রেটিং যুক্ত সিকিউরিটিজের দিকে নজর রাখুন। উল্লেখ‌্য, AAA+ সব থেকে নির্ভরযোগ‌্য বলে গণ‌্য।
  • অন‌্যদিকে বিভিন্ন ডেট ফান্ডের চরিত্র কেমন, বুঝে নিন।       

চার্ট দেখুন-  

 

[আরও পড়ুন: সুরক্ষিত থাকুক সন্তানের ভবিষ্যৎ, বেছে নিন প্রয়োজনীয় বিমা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ