BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আগামী বছর কোন তারিখে শুরু পুজো? জেনে নিন নির্ঘণ্ট

Published by: Sulaya Singha |    Posted: October 12, 2021 6:50 pm|    Updated: October 12, 2021 9:17 pm

Here is the Durga Puja 2022 dates | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তমীর সকাল মানেই পুজোশেষের শুরু। হাতে আর মাত্র তিনটে দিন। কথায় আছে, পুজো (Durga Puja 2021) আসছে, এটাই আনন্দের। চলে এলেই গোনাগুনতি দিনের হিসাব। পরের বছরের হিসাব কষা শুরু।

কবে পড়েছে পরের বছরের সপ্তমী? দেখা যাচ্ছে সেখানেও মন খারাপ হতে বাধ্য। ২০২২ সালে ২ অক্টোবর দুর্গাপুজোর সপ্তমী। ওইদিন রবিবার। অর্থাৎ একই দিনে রবিবার এবং তার সঙ্গে গান্ধী জয়ন্তী, আবার সপ্তমীও। একসঙ্গে তিন-তিনটে ছুটি নষ্ট।

[আরও পড়ুন: Durga Puja 2021: বাংলাদেশে শারদোৎসবের দায়িত্বে মহিলারা, রমণীদের হাত ধরে পুজো শুরু রমনায়]

পুজোর ছুটি মূলত দু’টি ভাগে ভাগ করে রাখা থাকে। অনেকে পুজোর ছুটি রাখেন স্রেফ ঠাকুর দেখার জন্য। অনেকে আবার ছুটি নিয়ে ঘুরতে যান। তার জন্য টানা ছুটির হিসাব করে রাখেন। করোনার আতঙ্ক নিয়ে বাইরে ঘুরতে যাওয়ায় সামান্য হলেও রাশ রয়েছে। কিন্তু ভাইরাস আতঙ্ক উপেক্ষা করেই ঠাকুর দেখতে ভিড় জমাচ্ছেন পুজোপ্রেমীরা। পরের বছরের হিসাব করতে গেলে তাই কিছুটা মন খারাপই হবে। সোম থেকে বুধবার অষ্টমী, নবমী এবং দশমী। অর্থাৎ সপ্তাহের ঠিক মাঝখানে পুজো শেষ।

শুধু তাই নয়, লক্ষ্মীপুজোও পড়েছে রবিবার। ৯ অক্টোবর। মানে আরও একটি দিন নষ্ট। দেখা যাচ্ছে পুজোর গোটা উৎসবটাই অক্টোবরের মধ্যে শেষ হয়ে যাচ্ছে। তবে কালীপুজোর আনন্দ মাটি হচ্ছে না। কারণ কালীপুজো পড়েছে ২৪ অক্টোবর। পড়েছে সোমবার। যার ফলে তার আগের দিনের ছুটি ধরলে রবি ও সোম পরপর দু’দিন ছুটি। আবার পরেরদিন দীপাবলি। তার ছুটি না থাকলেও উৎসবের আমেজ থাকছে। সব মিলিয়ে করোনার হাত থেকে নিস্তার পেলে কম-বেশি খুশিতেই কাটবে আগামী বছর। তার আগে চলতি বছরের আনন্দ উপভোগ করার পালা। বয়ে যাচ্ছে সপ্তমী।

[আরও পড়ুন: Durga Puja 2021: মণ্ডপ থেকে কোভিড সতর্কতা, নানা বিভাগে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ পেল রাজ্যের শতাধিক কমিটি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement