BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Durga Puja 2021: প্যান্ডেলে গিয়ে অঞ্জলি দিতে লাগবে টিকার জোড়া ডোজ, নয়া গাইডলাইন আদালতের

Published by: Sucheta Sengupta |    Posted: October 7, 2021 2:00 pm|    Updated: October 7, 2021 3:51 pm

Durga Puja 2021: Calcutta HC issues new guidlines to celebrate Durga Puja, with some relaxation | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: দুর্গাপুজোর (Durga Puja 2021) আনন্দ, উদযাপন শুরু হয়ে গিয়েছে শহর কলকাতায়। মহালয়ার দিনই বেশ কয়েকটি নামী পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে। যদিও এবছর মণ্ডপে দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা জারি রয়েছে। তা সত্ত্বেও আনন্দে মেতে উঠতে তো বাধা নেই। তবে বঙ্গবাসী ভরপুর পুজোর আমেজে ডুবে যাওয়ার আগেই ফের আরেকদফা নির্দেশিকা জারি করল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। তাতে বলা হয়েছে, অঞ্জলি, সিঁদুরখেলার মতো দুর্গাপুজোর সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত রীতি অবশ্যই পালন করা যাবে। তবে তার জন্য করোনা টিকার জোড়া ডোজ থাকা বাধ্যতামূলক। আর তা পুরোপুরি নজরদারির দায়িত্ব পুজো কমিটির। এই বিধি ভঙ্গ করলে পুজো বাতিল করে দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে পুলিশকে।

এ বছরও করোনা (Coronavirus) আবহে আয়োজিত হচ্ছে দুর্গাপুজো। তাই গত বছরের মতো নিয়ম মেনে তবেই উৎসব পালন হবে। এই মর্মে গত সপ্তাহেই হাই কোর্টে জানিয়ে দিয়েছে রাজ্য সরকার। ফলে এবারও মণ্ডপে দর্শক প্রবেশ নিষিদ্ধ। শুধুমাত্র পুজোর আয়োজকরাই মণ্ডপে প্রবেশ করতে পারবেন। বড় মণ্ডপে ৪৫ জন এবং ছোটগুলিতে সর্বাধিক ১৫ জন একসঙ্গে থাকতে পারবেন। এই পরিস্থিতিতে আরও একদফা নয়া নির্দেশিকা জারি করল হাই কোর্ট। জনসাধারণের স্বাস্থ্যের দিক নজরে রেখেই এই নির্দেশিকা।

[আরও পড়ুন: কানে হেডফোন নিয়ে সিলিং থেকে ঝুলছে দেহ, যুবকের রহস্যমৃত্যু ঘিরে চাঞ্চল্য সিঁথিতে]

গত বছর করোনা আবহে বহু পুজো উদ্যোক্তাই অনলাইনে অঞ্জলির দেওয়ানোর ব্যবস্থা করেছিলেন। এবারও কলকাতা অনেক পুজোয় তেমনই হবে। তবে এ বছর বিকল্প ব্যবস্থাও রয়েছে। আদালতের নির্দেশ অনুযায়ী, তাতে বলা হয়েছে, মণ্ডপে গিয়ে অঞ্জলি দেওয়া, সিঁদুরখেলা যেতেই পারে। তবে অংশগ্রহণকারীদের করোনা টিকার (Corona vaccine) ডবল ডোজ থাকতে হবে। আর তা পরীক্ষা করে তবেই এসব রীতিতে অংশ নিতে অনুমতি দেবে সংশ্লিষ্ট পুজো কর্তৃপক্ষ।  আর সামগ্রিকভাবে এর উপর নজরদারির দায়িত্ব পুলিশের। নিয়ম ভাঙা হলে পুলিশ সঙ্গে সঙ্গে সেই পুজো বাতিল করে দিতে পারে।  হিসেবমতো, ১৫ অক্টোবর বিজয়া দশমী। ১৫, ১৬, ১৭, ১৮ – এই চারদিন বিসর্জনের দিন বেঁধে দেওয়া হয়েছে। 

[আরও পড়ুন: জোট না হলেও ৩ আসনে বামেদের সমর্থন, উপনির্বাচনে শুধু শান্তিপুরে প্রার্থী দেবে কংগ্রেস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement