BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Durga Puja 2022: এবার দেবী দুর্গার আগমন ও গমন কীসে? তার পরিণাম কী হতে পারে? জেনে রাখুন

Published by: Suparna Majumder |    Posted: September 9, 2022 8:05 pm|    Updated: September 12, 2022 6:48 pm

Durga Puja 2022: Know about Goddess Durga's Ride This Year | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালির মনে পুজো পুজো ভাব দিব্যি জমে উঠেছে। সারা বছর এই উৎসবের অপেক্ষাতেই তো থাকা! করোনার (Coronavirus) জেরে গত দু’বছর পুজোর দিনগুলো কোনওমতে কাটাতে হয়েছে অনেককে। তবে এবারে পরিস্থিতি এখনও পর্যন্ত অনেকটাই ঠিকঠাক। তাই আবারও গড়িয়াহাট, হাতিবাগান, নিউমার্কেট, বড়বাজারে পুজোর কেনাকাটার হিড়িক। ওদিকে আবার শাস্ত্রমতে পুজোর (Durga Puja 2022) প্রস্তুতিও শুরু। কিন্তু মা দুগ্গা এবার আসছেন কীসে চেপে?

Durga

“দুষ্টের দমন আর শিষ্টের পালন”। এই ব্রত নিয়েই আশ্বিনের শারদ প্রাতে মা দুর্গা ধরাধামে আসেন। বছরকার চারটে দিন ঘরের মেয়ে উমা হয়ে বাঙালির জীবনে থাকেন। তবে কীসে আসছেন দেবী? তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনে করা হয়, এর উপরেই গোটা বছরের ভাল-মন্দ নির্ভর করে। শোনা গিয়েছে, এবার দেবী দুর্গা (Goddess Durga) গজে অর্থাৎ হাতির পিঠে চেপে আসছেন। এতে ভালই হবে। শস্যপূর্ণ হবে এই বসুন্ধরা।

[আরও পড়ুন: কৌশিকী অমাবস্যায় তারা মায়ের ভোগের নিয়ম বদল, কী দেওয়া হল দেবীকে?]

আগামী ২৫ সেপ্টেম্বর মহালয়া ( Mahalaya)। সেদিন রবিবার। ৩০ সেপ্টেম্বর অর্থাৎ শুক্রবার পঞ্চমী। অবশ্য সেদিনের আগে থেকেই বাঙালির উৎসব শুরু হয়ে যায়। ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী কাটিয়ে দশমী পালিত হবে আগামী ৫ অক্টোবর। তারপর মায়ের বিসর্জন। কৈলাসে মহাদেবের কাছে ফিরে যাবেন উমা। সেই সময় তিনি যাবেন নৌকায়।

Durga-immersion

দেবী দুর্গার নৌকায় ফেরার অর্থ প্লাবনের আশঙ্কা। অর্থাৎ প্রচুর পরিমাণে বৃষ্টি হতে পারে এবং বন্যা হতে পারে। অবশ্য এ সমস্ত তথ্যই সংগৃহীত। বিভিন্ন জায়গায় বিভিন্ন পঞ্জিকা দেখে, বিভিন্ন মত মেনে পুজো হয়। সেই অনুযায়ী দেবীর আগমন ও গমনের তথ্য পালটাতেও পারে। তবে মা দুর্গা দুর্গতিনাশিনী। আবার বাঙালির ঘরের মেয়েও বটে। তাই উমার আগমনের আনন্দই আলাদা। 

[আরও পড়ুন: প্রথা মেনে আজও গুলি ছুঁড়ে হয় সন্ধিপুজো, জানেন জঙ্গিপুরের সিংহ বাড়ির দুর্গাপুজোর ইতিহাস?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে