BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ওড়িশার পর অন্ধ্রপ্রদেশ, মাটি খুঁড়ে মিলল ২০০ বছরের পুরনো শিব মন্দির!

Published by: Sulaya Singha |    Posted: June 17, 2020 8:50 pm|    Updated: June 17, 2020 8:50 pm

Nellore: A structure found unearthed, locals claim it's a Shiva Temple

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বালি খাদানের মধ্যে সাক্ষাৎ শিবের দর্শন! তাও আবার ২০০ বছরের পুরনো। স্থানীয়দের দাবি অন্তত তেমনই।

ঘটনা অন্ধ্রপ্রদেশের নেল্লোরের। সেখানেই পেরুমাল্লাপাড়ু গ্রামের কাছে পেন্না নদীর তীরে বালি খাদানে কাজ চলাকালীনই তার মধ্যে সন্ধান মিলল এক প্রাচীন স্থাপত্যর। খাদান খোঁড়ার সময় যে চূড়ার ধ্বংসাবশেষ সামনে আসে, তা দেখতে প্রাচীন যুগের মন্দিরের মতোই। সেই স্থাপত্য চিহ্নিত হওয়ার কথা ছড়িয়ে পড়তেই স্থানীয়রা বলতে শুরু করেন, এটি আসলে ২০০ বছরের পুরনো শিব মন্দির। একটি সর্বভারতীয় ইংরাজি সংবাদপত্রের দাবি, এই স্থাপত্যের সঙ্গে ঐতিহাসিক নাগেশ্বর স্বামীর মন্দিরের সামঞ্জস্য রয়েছে। স্থানীয়দের বিশ্বাস, বিষ্ণুর অন্যতম অবতার পরশুরামই এই মন্দির স্থাপন করেন। তবে পেন্না নদীর গতিপথ বদলে ফেলায় তা ধীরে ধীরে মাটির নিচে চলে যায়। অবশেষে খোদাই করে সেই মন্দিরের খোঁজ পাওয়া গেল।

[আরও পড়ুন: পুরীর রথে টান দেবে হাতি! স্বাস্থ্যবিধি মানতে প্রশাসনের কাছে প্রস্তাব পেশ]

স্থানীয়দের বিশ্বাস যাই হোক না কেন, এ বিষয়ে পুরাতত্ত্ববিদদের কী মতামত? আর্কিওলজি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রামসুব্বা রেড্ডির কথায়, “এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাবে যাবে। গোটা বিষয়টি বিস্তারিতভাবে পরীক্ষার পর সমস্তটা বোঝা যাবে।” বালির খাদান খুঁড়ে স্থাপত্যটির বাকি ধ্বংসাবশেষ পুনরুদ্ধারই এখন প্রধান লক্ষ্য তাঁদের।

উল্লেখ্য, দিন কয়েক আগেই ওড়িশায় মহানদীর নিচ থেকে উদ্ধার হয়েছিল প্রায় ৫০০ বছরের পুরনো মন্দির। যা নিয়ে রীতিমতো হইচই পড়ে যায় গোটা দেশে। অনেক খোঁজার পর ৬০ ফুটের মন্দিরের সন্ধান পায় আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার একটি দল। এবার অন্ধ্রপ্রদেশে হদিশ মিলল শিব মন্দিরের।

[আরও পড়ুন: পুজোয় দেওয়া যাবে না ফুল, মিলবে না চরণামৃত, একাধিক নিয়ম মেনে খুলল দক্ষিণেশ্বরের মন্দির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement